Homeঅটোকারগাড়িHyundai Venue ও Tata Nexon-কে চাপে ফেলতে Maruti আনল Baleno-র SUV ভার্সন Fronx

Hyundai Venue ও Tata Nexon-কে চাপে ফেলতে Maruti আনল Baleno-র SUV ভার্সন Fronx

ইদানিং ভারতীয় ক্রেতাদের যানবাহনের বিষয়ে ভালোলাগার বদল ঘটছে। যা প্রত্যক্ষ করে গাড়ি সংস্থাগুলি তাদের আসন্ন মডেলের মাধ্যমে ক্রেতাদের মনের সেই পিপাসা মেটানোর আপ্রাণ চেষ্টা করে চলেছে। এর থেকে হলফ বলা যায় আগামীতে গাড়ির বাজারে আমূল পরিবর্তন ঘটতে চলেছে। যার সাক্ষী হিসেবে এবারের অটো এক্সপো-তে ভারতের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি সংস্থা মারুতি সুজুকি (Maruti Suzuki) একটি নতুন কম্প্যাক্ট এসইউভি (SUV) গাড়ি উন্মোচিত করল। Maruti Suzuki Fronx নামক গাড়িটি Baleno-এর উপর ভিত্তি করে এসেছে। যে সকল তরুণ ক্রেতা বড় অথচ স্টাইলিশ গাড়ি কেনার পরিকল্পনা করছেন, তাদের আকৃষ্ট করতেই এই পদক্ষেপ ইন্দো-জাপানি সংস্থাটির।

সংস্থার প্রিমিয়াম ডিলারশিপ চ্যানেল নেক্সা (NEXA) থেকে গাড়িটি ১১,০০০ টাকার বিনিময়ে বুকিং করা যাচ্ছে। এর আগে ভারতের রাস্তায় মারুতি সুজুকি ফ্রনএক্স-এর টেস্টিং চলাকালীন একাধিকবার দর্শন পাওয়া গিয়েছিল। যাকে ঘিরে ক্রেতা মহলে নানান জল্পনা দানা বেঁধেছিল। ডিজাইন দেখে অনুমান করা যায় জনপ্রিয় ব্যালেনো হ্যাচব্যাক থেকে অনুপ্রাণিত হয়ে এটি নির্মিত হয়েছে। তবুও ফ্রনএক্স-এর নিজেস্ব সত্তা বজায় রয়েছে।

ডিজাইনের দিক থেকে গাড়িটি যথেষ্ট পেশীবহুল। এর ফিচারের তালিকায় রয়েছে NEXWave গ্রিল, ক্রিস্টাল ব্লক এলইডি ডিআরএল এবং প্রোগ্রেসিভ রুফলাইন। অ্যালয় হুইলে ছুটবে গাড়িটি। এতে উপস্থিত ফুল এলইডি কানেক্টেড আরসিএল। ছ’টি সিঙ্গেল টোন এবং তিনটি ডুয়েল টোন কালারে অফার করা হয়েছে কম্প্যাক্ট এসইউভি মডেলটি।

Maruti Suzuki Fronx হাইলাইট

ড্রাইভিংয়ের অনন্য অভিজ্ঞতা দিতে গাড়িটিতে রয়েছে একাধিক কানেক্টেড টেকনোলজি। আবার টার্ন বাই টার্ন নেভিগেশন সহ হেড আপ ডিসপ্লে, ৩৬০ ভিউ ক্যামেরা, ওয়্যারলেস চার্জার, ৯ ইঞ্চি এইচডি স্মার্ট প্লে প্রো+ ইনফোটেনমেন্ট সিস্টেম, ওয়ারলেস অ্যাপেল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো কানেক্টিভিটি সমেত হাজির হয়েছে Fronx।

Maruti Suzuki Fronx পারফরম্যান্স

Fronx দুই ধরনের ইঞ্জিনের বিকল্পে হাজির হয়েছে। একটি প্রোগ্রেসিভ স্মার্ট হাইব্রিড টেকনোলজি যুক্ত ১.০ লিটার কে-সিরিজ টার্বো বুস্টারজেট ইঞ্জিন। এটি ফাইভ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন এবং সিক্স স্পিড অটোমেটিক প্যাডেল শিফ্টার সহ উপলব্ধ। অপরটি হল অ্যাডভান্সড ১.২ লিটার কে-সিরিজ ডুয়েলজেট, ভিভিটি ইঞ্জিন। আইডল স্টার্ট-স্টপ টেকনোলজি যুক্ত মোটরটির সাথে ফাইভ স্পিড ম্যানুয়াল এবং এজিএস ট্রান্সমিশন দেওয়া হয়েছে।

Maruti Suzuki Fronx ফিচার্স

Maruti Suzuki Fronx সংস্থার HEARTECT প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে এসেছে। গাড়িটির ফিচারের তালিকায় রয়েছে ছ’টি এয়ারব্যাগ, থ্রি পয়েন্ট ইএলআর সিট বেল্ট, হিল হোল্ড অ্যাসিস্ট এবং রোল ওভার মিটিগেশন সহ ইএসপি, ইবিডি সহ এবিএস এবং ব্রেক অ্যাসিস্ট। এছাড়া দেওয়া হয়েছে ISOFIX চাইল্ড সিট।

আরও পড়ুন