Homeঅটোকারগাড়িএয়ারব্যাগে গুরুতর ত্রুটির পর এবার সিটবেল্টে গলদ, Maruti Suzuki ফেরত নিচ্ছে 11,000 গাড়ি

এয়ারব্যাগে গুরুতর ত্রুটির পর এবার সিটবেল্টে গলদ, Maruti Suzuki ফেরত নিচ্ছে 11,000 গাড়ি

ভারতের বাজারে গত বছরই পা রেখেছে Maruti Suzuki Grand Vitara। আর এরই মধ্যে গাড়িটির হাজার হাজার ইউনিট বাজার থেকে তুলে নেওয়ার বিষয়ে নির্দেশিকা প্রকাশ করল মারুতি সুজুকি (Maruti Suzuki)। এক বা দুইটি নয়, গাড়িটির ১১,০০০-এর বেশি ইউনিট ফেরত নেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। হঠাৎ কেন এই সিদ্ধান্ত সংস্থার? আসলে কম্প্যাক্ট এসইউভি (SUV) মডেলটির পেছনের সারির সিট বেল্ট মাউন্টিং ব্র্যাকেটে ত্রুটি থাকার আশঙ্কায় এই পদক্ষেপ নিয়েছে ইন্দো-জাপানি সংস্থাটি।

মোট ১১,১৭৭টি গ্র্যান্ড ভিতারা ফিরিয়ে নেওয়া হচ্ছে। এগুলিতে সমস্যা ধরা পড়লে বিনামূল্যে তা সারাই করে দেওয়া হবে। উল্লেখ্য, ভারতের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি নির্মাতার তরফে এটিই ছিল সর্বশেষ বড় লঞ্চ। Hyundai Creta, Kia Sletos-এর মতো গাড়িগুলির সাথে টেক্কা নিতে এটি এনেছিল মারুতি সুজুকি। সংস্থা সূত্রে খবর, গত বছর ৮ আগস্ট থেকে ১৫ নভেম্বরের মধ্যে যে সকল গ্রাহক গাড়িটি কিনেছেন, তাঁদেরকে রি-কল নোটিশ ধরানো হয়েছে।

প্রসঙ্গে প্রকাশিত নির্দেশিকায় মারুতি সুজুকি বলেছে, “বিরল ঘটনা হলেও গাড়িটির পেছনের সারির সিট বেল্ট মাউন্টিং ব্র্যাকেটে সমস্যা থাকতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। অনেকটা পথ চলার পর আলগা হয়ে যেতে পারে, এতে কার্যকারিতায় প্রভাব পড়বে।” এই নিয়ে দ্বিতীয়বার জন্য মারুতি সুজুকি তাদের Grand Vitara SUV ফেরতের ডাক দিল।

যে সমস্ত গ্রাহকের গাড়ি সংস্থার ফিরিয়ে নেওয়ার লাস্টে নাম রয়েছে, তাঁদের সাথে মারুতি সুজুকির স্বীকৃত ডিলারের তরফে সত্বর যোগাযোগ করা হবে। প্রসঙ্গত, চলতি মাসের শুরুতেও গাড়ির এয়ারব্যাগ কন্ট্রোলারে সমস্যা থাকার আশঙ্কায় মোট ১৭,৩৬২টি মডেল ফিরিয়ে নেওয়া হয়েছিল। যার মধ্যে Grand Vitara SUV, Alto K10, Brezza, Baleno, S-Presso এবং Eeco-এর নাম ছিল। এগুলির সবকটি ৮ ডিসেম্বর ২০২২ থেকে ১২ জানুয়ারি ২০২৩-এর মধ্যেই নির্মিত।

আরও পড়ুন