Homeঅটোকারগাড়িMahindra Thar এর সামনে অশনি সংকেত, Maruti Jimny-র বুকিং বাড়ছে লাফিয়ে লাফিয়ে

Mahindra Thar এর সামনে অশনি সংকেত, Maruti Jimny-র বুকিং বাড়ছে লাফিয়ে লাফিয়ে

এই মুহূর্তের ভারতবর্ষের রাজ্য-রাজনীতিতে যদি রাহুল গান্ধীর ভারত-জোড়ো যাত্রা আলোচনার শীর্ষে থাকে তবে গাড়ির দুনিয়ায় একমাত্র আলোচিত নাম মারুতি সুজুকি জিমনি (Maruti Suzuki Jimny)। ২০২৩ সালে অটো এক্সপোতে আত্মপ্রকাশ করা এই ৫ দরজা যুক্ত গাড়ি বিশ্ববাসীর কাছেও যেন এক বিস্ময়ের কারণ। Mahindra Thar-কে টেক্কা দিতে এই অফ-যোড এসইউভির অফিসিয়াল লঞ্চ হবে শীঘ্রই। তার আগেই সংস্থার ওয়েবসাইট এবং নেক্সা (Nexa) ডিলারশিপের মাধ্যমে প্রি-বুকিং শুরু করে দিয়েছে তারা। আর মাত্র দুই দিনের মধ্যেই জিমনির ঝুলিতে জমা পড়েছে ৩০০০ এর বেশি অগ্রিম বুকিং।

কয়েক মাস আগেই প্রবল আলোড়ন সৃষ্টি করে ভারতে লঞ্চ হয়েছে Mahindra Scorpio N। সকলকে অবাক করে এই গাড়িটির বুকিং পৌঁছায় অস্বাভাবিক পর্যায়ে। এককথায় ডেলিভারি দিতে নাভিশ্বাস ওঠার জোগাড় মাহিন্দ্রার। বর্তমানে স্করপিওর এই নতুন সংস্করণ কেনার ওয়েটিং পিরিওড এক বছরেরও বেশি। খানিকটা সেই পথেই হাঁটতে চলেছে মারুতি সুজুকি জিমনি।

শুরু থেকেই নির্ধারিত ছিল যে এই মডেলটি সংস্থার প্রিমিয়াম ডিলারশিপ নেটওয়ার্ক নেক্সার হাত ধরেই পৌঁছাবে ভারতবাসীর কাছে। সেই কথামতোই অটো এক্সপোতে প্রদর্শিত হবার দিন থেকেই গাড়িটির বুকিং চালু করে দেয় তারা। আগ্রহীরা ১১,০০০ টাকা টোকেন হিসাবে জমা রেখে তাদের নাম নথিভুক্ত করতে পারেন। মাত্র দু’দিনের বুকিং ৩০০০ পার করে যাওয়া থরকে টেক্কা দেওয়া যাবে বলে মনে করছে মারুতি।

Maruti Suzuki Jimny 5-door: ইঞ্জিন স্পেসিফিকেশন

জিমনিকে চালিকা শক্তি যোগায় ১.৫ লিটারের K সিরিজের পেট্রোল চালিত ইঞ্জিন যা সর্বোচ্চ ১০৩ বিএইচপি শক্তি এবং ১৩৪ এনএম টর্ক উৎপাদন করতে পারে। এক্ষেত্রে বলা ভালো এই নতুন এসইউভি মডেলটিতে মারুতি সুজুকির পুরানো K15B ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। বর্তমানে তাদের সমস্ত নতুন গাড়িতে K15C ইঞ্জিন লাগানো থাকে। জিম্মিতে ফাইভ স্পিড ম্যানুয়াল এবং ফোর স্পিড অটো ট্রান্সমিশন সিস্টেম উপলব্ধ রয়েছে। তাছাড়াও AllGrip Pro সমৃদ্ধ 4×4 সিস্টেম উপলব্ধ রয়েছে এই অফ-রোড স্পেশাল গাড়িটিতে।

Maruti Suzuki Jimny 5-door: মূল্য ও প্রতিযোগী

পাঁচ দরজা বিশিষ্ট মারুতি সুজুকির এই বহু আলোচিত এসইউভি গাড়িটির দাম ঘোষণা করা হবে চলতি বছরের এপ্রিল কিংবা মে মাস নাগাদ। আশা করা হচ্ছে এটি সংস্থার তৈরি Brezza এবং Grand Vitara গাড়ি দুটির মাঝামাঝি থাকবে। লঞ্চ হওয়ার পরে ভারতের বাজারে থাকা Mahindra Thar এবং Force Gurkha কে কড়া টক্কর জানাবে এই Jimny।

আরও পড়ুন