Homeঅটোকারগাড়িপুজো উপলক্ষে দেশের সবচেয়ে কমদামী গাড়ি আরও সস্তা, Maruti Suzuki Alto মিলছে মোটা ছাড়ে

পুজো উপলক্ষে দেশের সবচেয়ে কমদামী গাড়ি আরও সস্তা, Maruti Suzuki Alto মিলছে মোটা ছাড়ে

ভারতে এরকম অনেক মানুষ রয়েছেন যাদের জীবনের প্রথম চার চাকা মারুতি সুজুকি অল্টো (Alto)। এদেশের সবচেয়ে জনপ্রিয় ও সর্বাধিক বিক্রিত যাত্রী গাড়ি হিসেবে অল্টোর নাম একদম সামনের সারিতে। প্রায় দেড় মাস আগে মারুতি তাদের বন্ধ হয়ে যাওয়া Alto K10 এর তৃতীয় প্রজন্মের মডেল লঞ্চ করেছে। উৎসবের মরসুমের কথা মাথায় রেখে এবার হ্যাচব্যাকটির উপর মোটা টাকা ছাড়ের ঘোষণা করা হল।

Alto K10 এর উপর উপর ২৫ হাজার টাকা ছাড় দিচ্ছে মারুতি সুজুকি। এছাড়াও ৮০০ সিসির অল্টো মডেলটির উপরেও ২৯ হাজার টাকা পর্যন্ত বেনিফিট পাবেন ক্রেতারা। স্বাভাবিকভাবেই যে সকল গ্রাহকগণ সস্তায় তাদের জীবনের প্রথম হ্যাচব্যাক মডেল তিনটে চলেছেন তাদের কাছে প্রচন্ড আকর্ষণীয় অফার এটি। তাছাড়াও এই প্রথমবার মারুতি সুজুকি তাদের সদ্য লঞ্চ করা কোনো গাড়ির উপর ডিসকাউন্টের কথা ঘোষণা করল।

প্রসঙ্গত, গত ১৮ই আগস্ট Alto K10 এর থার্ড জেনারেশন মডেল লঞ্চ হয়েছে। গাড়িটি ২০১১ সালে প্রথম আত্মপ্রকাশ করে। বর্তমানে K10 এর নতুন সংস্করণের এক্স শোরুম মূল্য ৩.৯৯ থেকে ৫.৮৪ লাখ টাকার মধ্যে। অন্যদিকে ৮০০ সিসির মডেলটির দাম শুরু হয়েছে ৩.৩৯ লাখ টাকা থেকে। নতুন প্রজন্মের অল্টো K10 চবে ১.০ লিটারে ডুয়েলজেট, ডুয়েল VVT পেট্রোল ইঞ্জিনে। যা সর্বোচ্চ ৬৬.৬২ পিএস শক্তি ও সর্বাধিক ৮৯ এনএম টর্ক উৎপাদনে সক্ষম।

মারুতি সুজুকির দাবি তাদের এই নতুন জেনারেশনের মডেলটির টপ ভ্যারিয়েন্ট অর্থাৎ অটোমেটিক ট্রান্সমিশনযুক্ত সংস্করণটি অধিক মাইলেজ প্রদান করতে সক্ষম। প্রতি লিটার তেল পুড়িযে ২৪.৯০ কিমি চলতে পারবে। তবে ম্যানুয়াল ভ্যারিয়েন্ট এক লিটার পেট্রোলে ২৪.৩৯ কিমি চলতে সক্ষম। প্রভূত আধুনিক বৈশিষ্ট্য রয়েছে K10 মডেলটিতে। সবচেয়ে আকর্ষণীয় অংশ হলো এর ৭ ইঞ্চির টাচ স্ক্রিন যা সংস্থার অন্য তিনটি গাড়ি S-Presso, Celerio ও Wagon-R থেকে ধার নেওয়া। এটি অ্যাপেল কার প্লে, অ্যান্ড্রয়েড অটো, ইউএসবি, ব্লুটুথ ও AUX এই সমস্ত কিছুই সাপোর্ট করে।

এমনকি এতে রয়েছে আধুনিক বৈশিষ্ট্য সম্পন্ন স্টিয়ারিং হুইল যা ইনফোটেনমেন্ট সিস্টেমকে কন্ট্রোল করতে সাহায্য করে। পাশাপাশি Alto K 10 এর সাথে যুক্ত রয়েছে একগুচ্ছ সেফটি ফিচার্স। এগুলির মধ্যে অন্যতম ইলেকট্রনিক ব্রেকিং ফোর্স ডিস্ট্রিবিউশন (EBD) সহ এবিএস প্রযুক্তি, রিভার্স পারকিং সেন্সর, স্পিড সেন্সিং অটো ডোর লক, হাই স্পিড অ্যালার্ট ও সিট বেল্ট সংক্রান্ত অ্যালার্ট সিস্টেম। Alto K10 ছয়টি আলাদা কালার অপশনে উপলব্ধ। এগুলি হলো- স্পিডি ব্লু, আর্থ গোল্ড, সিজলিং রেড, সিল্কি হোয়াইট, সলিড হোয়াইট ও গ্রানাইট গ্রে।

আরও পড়ুন