গাড়ি

Auto Expo 2023: ধোঁয়ার বদলে বেরোবে জল, চলার পথে সাফ করবে বাতাস, অভিনব গাড়ির কামাল

দীর্ঘ কয়েক দশক ধরে প্রচলিত শক্তিকে কাজে লাগিয়ে মানুষ তাদের চাহিদা পূরণ করেছে। কিন্তু বর্তমানে এর ক্ষতিকারক প্রভাব থেকে বাঁচতে আমরা অচিরাচরিত শক্তির উৎস সন্ধানে তৎপর হয়ে উঠেছি। এর প্রধান উপায় হিসেবে পেট্রোল ও ডিজেল চালিত যানবাহনের পরিবর্তে ব্যাটারি চালিত যানবাহনের প্রচলন ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। তাছাড়া অন্য উপায়টি হল হাইড্রোজেন জ্বালানির ব্যবহার। এরকমই পরিবেশবান্ধব উপায়কে কাজে লাগিয়ে গাড়িতে হাইড্রোজেন ফুয়েল ব্যবহার করেছে ব্রিটিশ গাড়ি নির্মাতা এমজি মোটর। অটো এক্সপো ২০২৩-এ তারা প্রদর্শন করেছে Euniq 7 নামে একটি মাল্টিপারপাস ভেহিকেল।

এমজি মোটর দ্বারা নির্মিত এই নতুন এনার্জি ভেহিকেলটিতে তৃতীয় প্রজন্মের হাইড্রোজেন জ্বালানি সেল ব্যবহার করা হয়েছে। এমনকি এই নতুন তৃতীয় প্রজন্মের ফুয়েল সেল সিস্টেমটি Prome P390 নামে নামাঙ্কিত করা হয়েছে। ব্রিটিশ সংস্থাটি দাবি করে যে এই সিস্টেমটি অধিক দক্ষতার সাথে উচ্চমানের পারফরমেন্স প্রদান করবে যা গুণগত মানের দিক থেকেও সেরা হবে।

এই এমপিভিটির বিশেষত্ব হলো হাইড্রোজেন গ্যাস জ্বালানি হিসাবে ব্যবহার করার জন্য এটি কেবলমাত্র জল ও গরম হাওয়া নির্গমন করবে। আবার গাড়িটি বাতাসের বিশুদ্ধিকরণেও সহায়তা করবে। উদাহরণস্বরূপ বলা যায় প্রতি ঘন্টায় MG Euniq 7 থেকে যতটা পরিমাণ বাতাস পরিশুদ্ধ করবে তা ১৫০ জন প্রাপ্তবয়স্ক মানুষের নিঃশ্বাস নেওয়ার সমতুল্য। এছাড়াও এই গাড়িটিতে অটোনোমাস প্রযুক্তির পাশাপাশি অ্যাডভ্যান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেম উপলব্ধ রয়েছে।

গাড়িটিতে সঞ্চিত শক্তি প্রসঙ্গে বলা হয়েছে এটিতে ব্যবহৃত Prome P390 ফুয়েল সেল সিস্টেমটির পাওয়ার ক্যাপাসিটি প্রায় ১২৩ এইচপি। এই গাড়িটি নিরাপত্তার দিক থেকে অত্যন্ত উচ্চ স্ট্যান্ডার্ড বিশিষ্ট। আবার পরিষেবার দিক থেকেও এটি পকেটসাশ্রয়ী মূল্যে খুব আরামদায়ক ও কার্বন শূন্য ড্রাইভিং উপহার দেয়। গাড়িটিতে ব্যবহৃত প্রযুক্তিতে যে অ্যালগরিদম রয়েছে তা অত্যন্ত দক্ষতার সাথে দ্রুত এটিকে নিয়ন্ত্রণ করতে সক্ষম। এমজি মোটর এও দাবি করেছে যে, তাদের এই ফুয়েল সেল যাত্রীবাহী গাড়ি, শহরে চলাচল করা বাস, মাঝারি ও ভারী ওজনের ট্রাক এবং অন্যান্য যানবাহনে ব্যবহার করা যাবে।

সংস্থার দাবি, প্রযুক্তিটি ৯৫ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা থেকে মাইনাস ৩০ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত সমান দক্ষতায় পারফর্ম করতে পারবে। এই ফুয়েল সেলগুলি এক বিশেষ ধরনের ইন্টিগ্রেটেড আর্কিটেকচারে তৈরি যেখানে বাহ্যিক আর্দ্রতা কোনো রকম প্রভাব বিস্তার করতে পারে না। এমজি মোটর ইন্ডিয়ার প্রেসিডেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর রাজীব চবা বলেন, “আমরা ভারতে পদার্পণ করেছি এক অভূতপূর্ব মবিলিটি সলিউশন নিয়ে যা পরিবেশ বান্ধব পদ্ধতিতে সাধারণ মানুষের উপকারে লাগবে।”

Back to top button