Homeঅটোকারগাড়ি'হৃদয়ে বিশেষ জায়গা দখল করে আছে’, Tata Indica-র 25 বছর পূর্তি উপলক্ষ্যে রতন টাটার আবেগঘন পোস্ট

‘হৃদয়ে বিশেষ জায়গা দখল করে আছে’, Tata Indica-র 25 বছর পূর্তি উপলক্ষ্যে রতন টাটার আবেগঘন পোস্ট

সময়টা ১৯৯৮ সাল। জন্ম নিল দেশীয় প্রযুক্তিতে তৈরি যাত্রী গাড়ি Tata Indica। আত্মপ্রকাশের আড়াই দশক পূর্তি উপলক্ষ্যে টাটার অন্যতম সফল এই গাড়ির কথা স্মরণ করে আবেগঘন মুহূর্ত নেটাগরিকদের সঙ্গে শেয়ার করে নিলেন টাটা মোটরের প্রাক্তন চেয়ারম্যান ও স্বনামধন্য শিল্পপতি রতন টাটা। ইন্ডিকার সামনে দাঁড়ানো সেই সময়ের একটি ছবি ইনস্টাগ্রামে শেয়ার করে গাড়িটির প্রতি তার অন্তরের ভালোবাসা ও শ্রদ্ধা জানিয়েছিলেন তিনি। ১৯৯৮ সালেই বাজারে এসেছিল টাটা মোটরসের তৈরি তথা প্রথম দেশীয় প্রযুক্তিতে নির্মিত হ্যাচব্যাকটি।

শুরুতে যদিও টাটা ইন্ডিকার নাম ছিল টেলকো (Telco)। ইনস্টা পোস্টে রতন টাটা লেখেন, “২৫ বছর আগে টাটা ইন্ডিকার মাধ্যমে ভারতের দেশীয় প্রযুক্তিতে তৈরি যাত্রীবাহী গাড়িশিল্পের শুভ সূচনা হয়েছিল। এটি আমাকে সেই সময়ের দিনগুলির ফেলে আসা স্মৃতি মনে করায়, যা আমার হৃদয়ে এক বিশেষ জায়গা দখল করে রয়েছে।”

বাস্তব ক্ষেত্রে সত্যিই ১৯৯৮ সালে আত্মপ্রকাশ করা টাটা ইন্ডিকা ভারতবর্ষের প্যাসেঞ্জার ভেইকেলের জগতে এক পথপ্রদর্শকের ভূমিকায় অবতীর্ণ হয়। এটিই পরবর্তীকালে এদেশে লঞ্চ হওয়া টাটার অন্যান্য গাড়িগুলির আগমনের পথ অনেকটাই মসৃণ করতে সাহায্য করে। যদিও এর প্রথম সংস্করণে বেশ কিছু উৎপাদনগত ত্রুটি ধরা পড়েছিল। আসলে সেই সময়ে টাটা মোটরস কেবলমাত্র বাস এবং ট্রাকের মতো ভারী গাড়ি উৎপাদনে দক্ষতা অর্জন করেছিল।

পরবর্তীকালে বেশ কিছু পরিবর্তন আসে টাটা ইন্ডিকাতে। কয়েক বছরের মধ্যেই টেলকো তখন Indica V2 বা দ্বিতীয় ভার্সন হিসেবে আত্মপ্রকাশ করে। যাতে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন করে পুরনো সমস্যাগুলিকে সমাধান করা হয়, যা এই গাড়িটির ভবিষ্যৎকেই বদলে দিতে সক্ষম হয়েছিল। সেই কারণেই পরবর্তীতে ভারতবর্ষের গাড়ির ইতিহাসে এক মাইলফলক তৈরি করেই টাটা ইন্ডিকা।

ভারতবাসীর অপরিসীম ভালোবাসার দৌলতে প্রতিমাসে উল্লেখযোগ্য হারে বিকোতে থাকে এটি। সেই সময়ে গাড়িটির কম মূল্য বিক্রির গতিকে অনেকটাই ত্বরান্বিত করে। টাটা ইন্ডিকার সমসাময়িক ইউরোপীয় গাড়িগুলির তুলনায় যথেষ্ট সৌন্দর্যের অধিকারী ছিল এটি। যা একে অনেকটাই এগিয়ে রেখেছিল।

আরও পড়ুন