গাড়ি

Auto Expo 2023-এ রীতিমতো সাড়া ফেলল Tata Motors এর এই অপ্রকাশিত গাড়িগুলি

এবছরের অটো এক্সপো-কে ঘিরে দেশি-বিদেশি গাড়ি সংস্থাগুলির মধ্যে উত্তেজনা অন্যান্যবারের চাইতে যেন একটু বেশিই। আগামী কয়েক বছরের গাড়ি লঞ্চের রূপরেখা এই মঞ্চ থেকেই সাজিয়ে নিতে উদ্যত কোম্পানিগুলি। এই যেমন দেশের অটোকার জয়েন্ট টাটা মোটরস (Tata Motors) ২০২৩ অটো এক্সপো-এর প্রথম দিনেই একাধিক মডেল হাজির করেছে। এর মধ্যে যেমন একাধিক বৈদ্যুতিক ও সিএনজি মডেল ছিল, আবার সংস্থার বিদ্যমান কয়েকটি কনসেপ্ট মডেলের উপর ভিত্তি করে আইসিই ভার্সনের প্রদর্শন করা হয়েছে। এই প্রতিবেদনে টাটার তেমনই কয়েকটি গাড়ি সম্পর্কে আলোচনা করা হল।

Curvv পেট্রোল

টাটা তাদের ২০২২-এর এপ্রিলে প্রর্দশিত বৈদ্যুতিক ভার্সনের কার্ভ (Curvv) এবারে পেট্রোল মডেলে হাজির করল। ক্রসওভার গাড়িটি এবারে আইসি ভার্সনে নিয়ে আসা হলেও ডিজাইনের দিক থেকে মূল মডেলের সাথে বহুলাংশে মিল রয়েছে। এতে দেওয়া হয়েছে শার্প এবং অ্যাঙ্গুলার বডি প্যানেল, অনুভূমিক এলইডি ডিআরএল, ফিউচারিস্টিক ইন্টেরিয়ার সহ আরও অন্যান্য বৈশিষ্ট্য।

Avinya কনসেপ্ট

টাটা গত বছরই তাদের Avinya কনসেপ্ট মডেলটির বিষয়ে ঘোষণা করেছিল। এবারে তার ঝলক দেখানো হল। নমুনা মডেলটি সংস্থার ভবিষ্যতের উচ্চাকাঙ্ক্ষার বার্তা দিয়েছে। যা দেখলে চোখ ফেরানো দায়। এর পেছনদিকে রয়েছে একটি অনুভূমিক উইং, যা গাড়িটির প্রস্থের থেকেও লম্বা। উইংয়ে দেওয়া হয়েছে এলইডি লাইট বার। এছাড়া রয়েছে ‘T’ আকৃতির এলইডি লাইট, বাটারফ্লাই ডোর এবং রিভলভিং সিট। স্টিয়ারিংয়ের সাথে সংযুক্ত ডিসপ্লেতে চালকের প্রয়োজনীয় বিভিন্ন তথ্য ভেসে উঠবে।

Harrier EV

টাটা মোটরস যে তাদের Harrier EV-এর উপর থেকে পর্দা সরাতে চলেছে, তা আগেই অফিসিয়ালি জানানো হয়েছিল। বৈদ্যুতিক এসইউভি মডেলটির সামনের অংশের ডিজাইনে পুরোদস্তুর নতুনত্ব নজরে পড়েছে। যেখানে রয়েছে একটি এলইডি লাইট বার, নতুন ডিআরএল, হেডল্যাম্প ইউনিট। নতুন মডেলটির টাটার লোগো থেকে আলোর ছটা বিচ্ছুরিত হচ্ছে। আবার পেছনের অংশের ডিজাইনেও বদল আনা হয়েছে। অতিরিক্ত ফিচারের মধ্যে পেছনে যুক্ত হয়েছে একটি লাইট বার।

Sierra EV

টাটা তাদের ইলেকট্রিক মডেল Sierra EV-এর উপর থেকে পর্দা সরিয়ে সকলকে তাক লাগিয়েছে। যদিও এর আগের অটো এক্সপো-তে গাড়িটির কনসেপ্ট মডেলের প্রদর্শন করেছিল সংস্থা। তবে এবারের মডেলটিতে দেওয়া হয়েছে পাঁচটি দরজা। নতুন মডেলে পেছনে একটি দরজা যোগ করা হয়েছে। ২০২০-তে হাজির হওয়া কনসেপ্ট মডেলে ছিল চারটি দরজা। এদিকে Sierra EV-এর লঞ্চের সময়কাল সম্পর্কে মুখ খোলেনি টাটা।

টাটা সিয়েরা-তে উপস্থিত বড় জানলা এবং ক্লাসিক স্টাইল। এদিকে গাড়িটির ড্রাইভট্রেন, ব্যাটারি স্পেসিফিকেশন এবং অন্যান্য খুঁটিনাটি বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি। প্রদর্শিত মডেলটি কেবল ইঙ্গিত দিয়েছে যে টাটার লাইনআপে দ্রুত রদবদল আসতে চলেছে। ২০৩০-এর মধ্যে সংস্থাটি নিজেদের ঝুলির ৫০% গাড়ি বৈদ্যুতিক ভার্সনে রূপান্তরিত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

Back to top button