Homeঅটোকারগাড়ি2022 সাল সৌভাগ্য বয়ে এনেছে, Maruti, Hyundai-দের টপকে রেকর্ড বৃদ্ধির সাক্ষী Tata

2022 সাল সৌভাগ্য বয়ে এনেছে, Maruti, Hyundai-দের টপকে রেকর্ড বৃদ্ধির সাক্ষী Tata

২০২২ সাল টাটা মোটরস (Tata Motors)-এর জন্য ছিল অতি সৌভাগ্যজনক একটি বছর। কারণ গত বছরে গাড়ির বিক্রিবাটায় ব্যাপক উত্থান ঘটেছে দেশীয় অটোমোবাইল সংস্থাটির। সদ্য প্রকাশিত পরিসংখ্যানে দেখা গিয়েছে আগের বছরে টাটা ৫ লক্ষের বেশি গাড়ি বিক্রি করেছে। বেচাকেনার নিরিখে যা ২০২১-কেও ছাপিয়ে গিয়েছে। সেবারে তাদের বিক্রি হয়েছিল ৩.৩১ লক্ষ যানবাহন। ফলে আগের বছর বিক্রিতে ৫৯ শতাংশ উত্থান লক্ষ্য করা গিয়েছে তাদের।

যার মধ্যে বিক্রিতে সবথেকে বেশি অবদান রেখেছে কম্প্যাক্ট এসইউভি Tata Nexon। বর্তমানে এটি সংস্থার বেস্ট সেলিং মডেল। পরবর্তী স্থান দখল করেছে Punch ও Tiago। এছাড়াও বিক্রি ভাল হয়েছে ব্যাটারি এবং সিএনজি গাড়ি। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, টাটার সেলস গ্রোথ বা বিক্রি বৃদ্ধির হার গতি গত বছর Maruti Suzuki ও Hyundai-এর থেকেও বেশি।

টাটার প্যাসেঞ্জার এবং ইলেকট্রিক ভেহিকেলসের ম্যানেজিং ডিরেক্টর শৈলেশ চন্দ্র বলেন, “এবছর কোম্পানি দুই অঙ্কের সংখ্যার উত্থানের লক্ষ্য স্থির করেছে। নতুন লঞ্চ, আইসি ইঞ্জিন চালিত মডেলগুলিতে আপডেট, ইলেকট্রিক ভেহিকেল এবং সিএনজি মডেল গুলির হাত ধরে এ বছরেও বিক্রির বাড়বাড়ন্ত বজায় থাকবে বলেই আশা করা যায়।”

উল্লেখ্য, গত বছর টাটা মোটরস প্রায় ৪৩,০০০টি ইলেকট্রিক ভেহিকেল (Tata Nexon EV Prime, Nexon EV Max এবং Tigor EV) বিক্রি করেছে। আবার এ বছর অটো এক্সপো-তে সংস্থাটি Taigo EV Blitz এর উপর থেকে পর্দা সরিয়েছে। এটি খুব শীঘ্রই মডেল দুটি ভারতের বাজারে পা রাখবে বলেই আশা করা হচ্ছে।

আগামী দুই থেকে তিন বছরের মধ্যে টাটা বেশ কয়েকটি গাড়ি বাজারে আনার পরিকল্পনা করছে। যার মধ্যে রয়েছে Punch ও Altroz-এর সিএনজি ভার্সন। দুটি মডেলই অটো এক্সপো ২০২৩-এর মঞ্চে আত্মপ্রকাশ করেছে। এদিকে Tata Tiago EV Blitz Edition, নতুন Harrier এবং Safari Red Black গাড়ি তিনটি এ বছরই বাজারে পা রাখবে।

অন্যদিকে দেশীয় সংস্থাটি Hyundai Creta-এর সাথে টক্কর নিতে সামনের বছর বাজারে গাড়ি আনছে। যেটি তাদের Curvv কনসেপ্ট মডেলটির উপর ভিত্তি করে আসবে। এটি পেট্রোল এবং ইলেকট্রিক – উভয় পাওয়ারট্রেনের বিকল্পে হাজির হবে। আবার নতুন Tata Sierra SUV-টি ২০২৪ অথবা ২০২৫-এর মধ্যে দু’ধরনের পাওয়ারট্রেনের বিকল্পে আসবে। আর Tata Harrier-এর নতুন ভার্সন ২০২৪ এ লঞ্চের জন্য প্রস্তুতি শুরু করেছে তারা।

আরও পড়ুন