2022 জুড়ে যাত্রীবাহী গাড়ির বাজারে দাপিয়ে বেড়ালো Maruti Suzuki, ফার্স্ট বয় WagonR

Top 10 cars sold in 2022

২০২২-এ ভারতে সর্বাধিক বিক্রয়কারী যাত্রীবাহী গাড়ির সংস্থা হিসেবে জয়জয়কার মারুতি সুজুকি (Maruti Suzuki)-র। সবচেয়ে বেশি বেচাকেনা হওয়া প্রথম দশের মধ্যে সাতটি মডেলই হল ইন্দো-জাপানি সংস্থাটির। বাদবাকি তিনটির মধ্যে দুটি হল টাটা মোটরস (Tata Motors)-এর এবং একটি মডেল হুন্ডাই (Hyundai)-এর। পরিসংখ্যান বলছে, গত বছর সবচেয়ে বেশি সংখ্যক ভারতীয় Maruti Suzuki WagonR গাড়িটি বেছে নিয়েছেন। যে কারণে এই হ্যাচব্যাক মডেলটি ২০২২-এ সর্বাধিক বিক্রিত যাত্রীবাহী গাড়ির তালিকার শীর্ষস্থান অর্জন করেছে। আগের বছর এর বিক্রির পরিমাণ ছিল ২,২১,৮৫০ ইউনিট। আবার এটিই তালিকার একমাত্র গাড়ি, যার বেচাকেনার অঙ্ক দু’লাখ পার করেছে।

তালিকার দ্বিতীয় স্থানের দখলদার Maruti Baleno। ২০২২-এর গোটা বছরে প্রিমিয়াম হ্যাচব্যাক মডেলটি মোট ১,৮৫,৬৬৫ জন ক্রেতার নতুন ঠিকানায় পাড়ি দিয়েছে। আবার মারুতি সুজুকির অতি জনপ্রিয় গাড়ি Swift আগের বছর ১,৭৬,৪২৪ ইউনিট বিক্রির ফলে তালিকায় তিন নম্বরে জায়গা করে নিয়েছে। চতুর্থ স্থানটি নিশ্চিত করেছে টাটা মোটরস (Tata Motors)-এর বেস্ট-সেলিং এসইউভি (SUV) গাড়ি Nexon। গেল বছর চার মিটারের কম দৈঘ্যের এসইউভি মডেলটি মোট ১,৬৮,২৭৮ জন ক্রেতার মুখ দেখেছে।

এরপরের স্থান অর্থাৎ তালিকার পাঁচ নম্বরে জায়গা দখল করেছে Maruti Alto। আগের বছর Maruti 800 ও Maruti K10 মিলিয়ে মোট ১,৬২,৫৪৮ ইউনিট বিক্রি হয়েছে। ষষ্ঠ স্থানে উঠে এসেছে Maruti Dzire-এর নাম। ২০২২-এ Swift-এর সেডান মডেলটি মোট ১,৫৯,৯১৯ জন ক্রেতার গ্যারেজে ঠাঁই পেয়েছে।

পরবর্তী স্থানটি নিশ্চিত করেছে Hyundai Creta। তালিকায় দক্ষিণ কোরিয়ান সংস্থার একমাত্র গাড়িটির গত বছর বিক্রির সংখ্যা ছিল সবমিলিয়ে ১,৪০,৮৯৫ ইউনিট। অষ্টম স্থানের দখলদার Maruti Ertiga। গত বছর এই মাল্টিপারপাস ভেহিকেলটির চাবি মোট ১,৩৩,৮১৪ জন ক্রেতার হাতে তুলে দিয়েছে মারুতি সুজুকি। নবম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে Maruti Brezza ও Tata Punch। আগের গোটা বছরে এদের বেচাকেনা হয়েছে যথাক্রমে ১,৩০,৫৬৩ ও ১,২৯,৮৯৫ ইউনিট।