চাহিদা কমলেও বিক্রিতে শীর্ষে Maruti Suzuki, জনপ্রিয়তার পিছনে সর্বাধিক অবদান এই তিন গাড়ির

Top 3 Best Selling Maruti Suzuki Cars

২০২২-এর ডিসেম্বরে ভারতের সর্বাধিক বিক্রিত যাত্রীবাহী গাড়ির সংস্থা হিসেবে উঠে এসেছে মারুতি সুজুকি (Maruti Suzuki)-র নাম। যদিও ২০২১-এর শেষ মাসের তুলনায় গত মাসের বেচাকেনা ভাটা দেখা গেছে। একটি অতি সাধারণ ঘটনা হিসেবে প্রত্যেক মাসে সংস্থার বিক্রিতে সর্বাধিক অবদান রাখে Alto ও WagonR। কিন্তু গত বছরের শেষ মাসে এই প্রথায় রদবদল ঘটতে দেখা গেছে। সংস্থার অন্য তিনটি গাড়ি সবচেয়ে বেশি সংখ্যক ভারতীয় বেছে নিয়েছেন। শুনবেন এগুলি কোন মডেল? জানতে হলে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

Maruti Suzuki Swift

গত মাসে ভারতের তৃতীয় বেস্ট সেলিং মডেলের স্থান দখল করেছে Maruti Suzuki Swift। জনপ্রিয় হ্যাচব্যাক মডেলটিতে রয়েছে ১.২ লিটার পেট্রোল ইঞ্জিন। ২০২২-এর ডিসেম্বরে গাড়িটির ১২,০৬১ ইউনিট বিক্রি হয়েছে। তুলনাস্বরূপ ২০২১-এর ডিসেম্বরে এর বেচাকেনার পরিমাণ ছিল ১৫,৬৬১। ফলে গত মাসের বিক্রিতে ২৩ শতাংশ পতন দেখা গেছে।

Maruti Suzuki Ertiga

ইন্দো-জাপানি সংস্থাটির সর্বাধিক বিক্রিত গাড়ির তালিকার দ্বিতীয় স্থানে জায়গা পেয়েছে Maruti Suzuki Ertiga। ৬ বা তার বেশি আসন বিশিষ্ট মাল্টিপারপাস ভেহিকেলটি আগের মাসে মোট ১২,২৭৩ ইউনিট বিক্রি হয়েছে। তুলনাস্বরূপ ২০২১-এর ডিসেম্বরে এর বেচাকেনার সংখ্যা ছিল ১১,৮৪০। ফলে গত মাসে বিক্রিতে ৪ শতাংশ উত্থান দেখা গেছে।

Maruti Suzuki Baleno

ডিসেম্বর ২০২২-এ দেশের এবং সংস্থার সর্বাধিক বিক্রিত গাড়ির তালিকার শীর্ষস্থানে জ্বলজ্বল করছে Maruti Suzuki Baleno-এর নাম। এই প্রিমিয়াম হ্যাচব্যাক মডেলটির মূল্য ৬.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। ভারতে গাড়িটির প্রতিপক্ষদের মধ্যে রয়েছে Tata Altroz, Hyundai i20 ও Toyota Glanza। Swift-এর মতো Baleno-তেও রয়েছে একটি ১.২ লিটার ইঞ্জিন। আগের বছরের শেষ মাসে মোট ১৬,৯৩২ জন ক্রেতার গ্যারেজে ঠাঁই পেয়েছে গাড়িটি। আবার ২০২১-এর ওই সময়ে বেচাকেনার পরিমাণ ১৪,৪৫৮ ইউনিট থাকায় গত মাসের বিক্রিতে ১৭ শতাংশ অগ্রগতি ঘটেছে।