না কিনে থাকতে পারবেন না, 2023 MG Hector এর পাঁচ পাগল করে দেওয়া ফিচার্স

2023 MG Hector Facelift Top 5 Features

Hyundai Venue হোক, কিংবা Maruti Suzuki Ertiga, অথবা একদম টাটকা Hyundai Grand i10 Nios, প্রত্যেকেরই সাম্প্রতিককালে আপডেটেড ফেসলিল্ট সংস্করণ এসেছে ভারতে। সেই তালিকায় এবার নাম জুড়লো MG Hector এর। অটো এক্সপোতে আনুষ্ঠানিক লঞ্চ হওয়ার আগেই প্রকাশ্যে এলো ব্রিটিশ গাড়ি নির্মাতার জনপ্রিয় এই এসইউভির নতুন ভার্সনের খুঁটিনাটি। প্রতিযোগিতার বাজারে নিজেকে স্বতন্ত্র প্রমাণিত করতে বেশ কিছু উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে হেক্টরের নব সংস্করণে। একদম সামনে বসেছে এক আকর্ষণীয় বড় আকারের গ্রিল যা প্রিমিয়াম ফোর হুইলার মডেল Lexus-র কথা স্মরণ করাবে। এর পাশাপাশি পেছনের অংশে বসেছে নতুন ধরনের এলইডির টেল ল্যাম্প এবং আলাদা রকমের ডিজাইনের বাম্পার যা একে এক অন্যরকম লুক প্রদান করে।

ADAS সেফটি ফিচার

আজকালকার দিনের গাড়ি কেনার আগে গ্রাহকরা সেফটির বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব দেন। নির্মাতারাও এই চাহিদাকে মান্যতা দিয়েই তাদের নতুন মডেলগুলিতে নিয়ে আসেন যথাযোগ্য সেফটি ফিচার। এমজি হেক্টরের এই নতুন মডেলে ADAS সেফটি ফিচার হিসেবে রয়েছে ক্রুজ কন্ট্রোল, লেন কিপিং অ্যাসিস্ট, ফরওয়ার্ড কলিশন(Collision) ওয়ার্নিং এবং অটোনোমাস এমার্জেন্সি ব্রেকিং। এর পাশাপাশি গাড়িটিতে রয়েছে বেন্ড ক্রুজ অ্যাসিস্টেন্স, অর্থাৎ যখনই আপনি গাড়িটি কোথাও ঘুরানোর চেষ্টা করবেন তখন স্বয়ংক্রিয়ভাবেই ক্রুজ কন্ট্রোল চালু হয়ে গিয়ে গাড়ির গতিবেগ নিয়ন্ত্রিত হবে।

১৪ ইঞ্চির ইনফোটেনমেন্ট সিস্টেম

২০১৯-এ যখন প্রথম বাজারে পা রেখেছিল এই এমজি হেক্টর তখন এতে ছিল সেগমেন্টে প্রথম ১০ ইঞ্চির টাচ স্ক্রিন যুক্ত ডিসপ্লে। আর এবার তার চেয়েও বড় ১৪ ইঞ্চির টাচ স্ক্রিন নিয়ে এলো ব্রিটিশ গাড়ি নির্মাতা। ভারতে আর কোনও গাড়িতে এত বড় টাচস্ক্রিন ডিসপ্লে নেই।

প্যানোরামিক সানরুফ

আজকালকার দিনের গাড়িতে সানরুফ থাকবে এটাই স্বাভাবিক। বহু গাড়িপ্রেমি অতিরিক্ত টাকা খরচ করে এমনই সানরূফ লাগানো ভ্যারিয়েন্ট কেনার পথে হাটেন। এক্ষেত্রেও রয়েছে সানরূফের ব্যবস্থা। তবে বিশেষত্ব হলো এই সেগমেন্টে সবচেয়ে বড় সানরুফ লাগানো রয়েছে এমজি হেক্টরে।

৩৬০ ডিগ্রি ক্যামেরা

রিভার্স পার্কিং ক্যামেরা বেশ কয়েক বছর আগে এলেও বর্তমানে গাড়ির দুনিয়ায় জায়গা করে নিয়েছে ৩৬০ ডিগ্রি ক্যামেরা। এই জাতীয় ক্যামেরার সাহায্যে আপনার গাড়ির চারপাশের চিত্র ফুটে ওঠে ড্যাশবোর্ডে লাগানো স্ক্রিনে। এমজি হেক্টর এর এই ফেসলিফট সংস্করণে যুক্ত হয়েছে এমনই ৩৬০ ডিগ্রি ক্যামেরা। গাড়ির ভেতরে এইচডি (HD) স্ক্রিন থাকার ফলে এই ক্যামেরার ছবি অনেক স্পষ্ট। এমনকি প্রয়োজনে ৩৬০ ডিগ্রির এই ক্যামেরাকে থ্রি ডি মোডে পরিবর্তিত করা যায়।

ট্রাফিক জ্যাম আসিস্ট

ভারতবর্ষের রাস্তার সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত ট্রাফিক জ্যাম। দিল্লি থেকে মুম্বাই কিংবা চেন্নাই থেকে কলকাতা সর্বত্রই ট্র্যাফিক জ্যামের ভয়াবহ চেহারা ফুটে ওঠে প্রতিদিনের রাস্তায়। আর এমন ধরনের জনবহুল রাস্তায় গাড়ি চালাতে গিয়ে যারপরনায় সমস্যায় ভোগেন গাড়িচালকরা। কোনো ক্ষেত্রে ঘটে যায় ধৈর্যচ্যুতি। তবে এমজি হেক্টর এর এই নতুন ভার্সন থাকলে সেই ঝামেলা থেকে মুক্তি। কারণ এতে রয়েছে এক বিশেষ ধরনের প্রযুক্তি, যা স্লো মুভিং ট্রাফিক থাকলেই স্বয়ংক্রিয়ভাবে থেমে থেমে চলবে, যা আদতে এই অস্বস্তিকর পরিস্থিতিতে ড্রাইভারকে খানিক স্বস্তি দেবে।