Upcoming Small Cars: ছোট গাড়ির বাজার কাঁপাতে আসছে এই দুর্দান্ত মডেলগুলি, রইল লিস্ট

অধুনা ভারতের যাত্রীবাহী গাড়ির বাজারে এসইউভি (SUV) মডেলের চাহিদা বাড়তে দেখা গেলেও, এখনও ছোট এবং প্রিমিয়াম হ্যাচব্যাক মডেলের বিক্রি প্রতি মাসেই বাড়তে দেখা যাচ্ছে। অনেকেই চলাফেরার সুবিধার জন্য ছোট মডেলের গাড়ি বেছে নেন। তাই এই জাতীয় মডেলের জনপ্রিয়তায় ভাটা পড়ার সম্ভাবনা ক্ষীণ বললেই চলে। এদিকে আসন্ন সেগমেন্টে অদূর ভবিষ্যতে চারটি নতুন মডেল লঞ্চ হতে চলেছে। আসুন সেই চারটি হ্যাচব্যাক গাড়ি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

MG Comet

এমজি মোটর ইন্ডিয়া ইতিমধ্যেই তাদের আসন্ন গাড়ির নাম COMET হবে বলে নিশ্চিত করেছে। এটি একটি দুই দরজা বিশিষ্ট পুচকে ইলেকট্রিক মডেল। ইন্দোনেশিয়ার বাজারে বিক্রিত সংস্থার Wuling Air EV-র রিব্যাজ ভার্সন হিসেবে আসবে এটি। ২০২৩-এর মাঝামাঝিতে ভারতের বাজারে গাড়িটি লঞ্চ হতে পারে বলে আশা করা হচ্ছে। এর দাম ১০ লক্ষ টাকার কাছাকাছি ধার্য করা হতে পারে। ২০ থেকে ২৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক এবং একটি সিঙ্গেল ইলেকট্রিক মোটর সহ আসবে MG Comet। সিঙ্গেল চার্জে এটি ৩০০ কিলোমিটার রেঞ্জ প্রদান করতে পারে।

Tata Altroz CNG

এবছর অটো এক্সপো-তে প্রদর্শিত Tata Altroz CNG আগামী কয়েক মাসের মধ্যেই বাজারে হাজির হবে। হ্যাচব্যাক মডেলটিতে থাকবে ডায়না প্রো টেকনোলজি সহ একটি ১.২ লিটার রিভোট্রন পেট্রোল ইঞ্জিন। সিএনজি মোডে গাড়িটি সর্বোচ্চ ৭৭ পিএইচপি এবং ৯৭ এনএম টর্ক উৎপাদিত করবে। ৬০ লিটারের একজোড়া সিএনজি ট্যাঙ্ক থাকবে এতে। সংস্থার দাবি, এই ট্যাঙ্কগুলি অত্যাধুনিক উপাদান দ্বারা তৈরি, ফলে লিক অথবা উচ্চ ও নিম্ন তাপমাত্রায় বিকল হবে না। এটি ২৫ কিমি/কেজি মাইলেজ দেবে।

নতুন প্রজন্মের Maruti Swift

Maruti Swift এর নতুন ভার্সন ভারতে ২০২৪-এ হাজির করা হতে পারে। এটি এদেশের একটি বহু প্রতীক্ষিত মডেল। রিপোর্টের দাবি যদি সত্যি হয়, তবে গাড়িটি টয়োটার স্ট্রং হাইব্রিড টেকনোলজি বিশিষ্ট ১.২ লিটার, ৩-সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন সমেত হাজির হবে। নতুন হ্যাজব্যাক মডেলটি এক লিটার পেট্রোলে ৩৫ থেকে ৪০ কিলোমিটার পথ চলতে পারবে বলে দাবি সংস্থার। যদি তা সত্যি হয় তবে, দেশের সর্বাধিক মাইলেজ প্রদানকারী গাড়ির তকমা জিতে নেবে এটি। আবার নতুন প্রজন্মের Maruti Dzire-ও এই একই পাওয়ারট্রেন সেটআপ সহ আসবে।

নতুন প্রজন্মের Tata Tiago

বর্তমানে হ্যাচপ্যাক মডেলের মধ্যে টাটার বেস্ট সেলিং গাড়ি হল Tiago। যার নতুন মডেলটি ২০২৪ অথবা ২০২৫-এ বাজারে আনা হতে পারে। এতে সবচেয়ে বড় আপডেট ইঞ্জিনে দেওয়া হতে পারে। এটি মডিউলার আল্ফা প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে আসবে। যেটি ইতিমধ্যেই Altroz হ্যাচব্যাক এবং Punch মাইক্রো এসইউভি-তে ব্যবহার করা হয়েছে। এই প্ল্যাটফর্মটি বিভিন্ন বডি স্টাইল এবং পাওয়ারট্রেন সমর্থন করে। গাড়িটির ডিজাইন এবং অন্দরমহলের নকশাতে পরিবর্তন আনা হতে পারে।