490 কিমি রেঞ্জের Kona Electric হাজির করল Hyundai, 40 মিনিটেই 80% চার্জ হয়ে যাবে

গত বছর ডিসেম্বরে হুন্ডাই (Hyundai) তাদের জনপ্রিয় বৈদ্যুতিক গাড়ি Kona Electric-এর নতুন সংস্করণের ঝলক দেখিয়েছিল। এবারে দক্ষিণ কোরিয়ার সংস্থাটি নয়া মডেলটির পাওয়ারট্রেনের স্পেসিফিকেশন সম্পর্কিত বিস্তারিত তথ্য প্রকাশ করল। সাবকম্প্যাক্ট ক্রসভার ইলেকট্রিক গাড়িটি দুটি ভিন্ন ব্যাটারির বিকল্পে হাজির করা হবে – স্ট্যান্ডার্ড এবং লং রেঞ্জ।

নতুন Hyundai Kona Electric ব্যাটারি ও রেঞ্জ

নতুন প্রজন্মের হুন্ডাই কোনা ইলেকট্রিক স্ট্যান্ডার্ড মডেলটি একটি ৪৮.৪ কিলোওয়াট আওয়ার লিথিয়াম ব্যাটারি প্যাক সমেত আসবে। এক চার্জে যা থেকে ৩৪২ কিলোমিটার রেঞ্জ পাওয়া যাবে বলে দাবি করা হয়েছে। অন্যদিকে কোনা ইলেকট্রিকের লং রেঞ্জে উপস্থিত ৬৫.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক ৪৯০ কিলোমিটার রেঞ্জ প্রদানে সহায়তা করবে।

নতুন Hyundai Kona Electric ইলেকট্রিক মোটর

হুন্ডাই জানিয়েছে, Kona Electric-এর এবং লং রেঞ্জ ভ্যারিয়েন্টে থাকবে একটি ফ্রন্ট অ্যাক্সেল মাউন্টেড ইলেকট্রিক মোটর। যা থেকে স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টে সর্বোচ্চ ১৫৪ এইচপি শক্তি উৎপন্ন হবে। অন্যদিকে লং রেঞ্জ মডেলটিতে পাওয়া যাবে সর্বাধিক ২১৪ এইচপি আউটপুট। এদিকে গাড়িটির উভয় ভ্যারিয়েন্টে ২৫৫ এনএম টর্ক পাওয়া যাবে বলে জানিয়েছে হুন্ডাই।

নতুন Hyundai Kona Electric ব্যাটারির চার্জিং সময়

হুন্ডাই দাবি করেছে, বৃহত্তর ব্যাটারিটি ফাস্ট চার্জারে ১০ থেকে ৮০ শতাংশ চার্জ ৪০ মিনিটেই হয়ে যাবে। যদিও Kona Electric-এর আসন্ন নতুন মডেলটির চার্জিং রেট কত, তা জানানো হয়নি। কেবল বলা হয়েছে, তাদের ব্যাটারিতে প্রিকন্ডিশনিং ব্যবস্থা থাকবে। ফলে নিরাপদে চার্জিং এবং ঠান্ডার আবহাওয়াতে ভালো রেঞ্জ প্রদান করতে পারবে। আবার তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠলেই তাপ নিষ্ক্রমণের জন্য রয়েছে হিটেড চার্জিং ডোর।

নতুন Hyundai Kona Electric কেবিন ও সম্ভাব্য দাম

নতুন Kona EV-তে থাকছে একটি ১২.৩ ইঞ্চি ইনফোটেনমেন্ট সিস্টেম। যা সংস্থার Ioniq 5 EV-তেও রয়েছে। আবার চালকের দিকে আছে একটি ১২.৩ ইঞ্চি ইন্সট্রুমেন্ট প্যানেল। অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে উপস্থিত হেড আপ ডিসপ্লে, এইট-স্পিকার বোস প্রিমিয়াম সাউন্ড সিস্টেম প্লাস সাবউফার, অ্যাডাস ফাংশন এবং পাওয়ার্ড টেলগেট। এদেশে লঞ্চ হলে Hyundai Kona Electric-এর দাম ২৩.৮৪ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু হতে পারে।