Homeঅটোকারইলেকট্রিক গাড়িTVS দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার নিয়ে হাজির, 145 কিমি রেঞ্জ, সঙ্গে ভয়েস কমান্ড ফিচার

TVS দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার নিয়ে হাজির, 145 কিমি রেঞ্জ, সঙ্গে ভয়েস কমান্ড ফিচার

ইলেকট্রিক স্কুটারের জগতে তিন বছর আগেই পা রেখেছিল দেশীয় মোটরবাইক নির্মাতা TVS। তাদের iQube নামের সেই ব্যাটারি চালিত স্কুটারটির আপডেটেড ভার্সন তিনটি মডেলে বাজারে আসে গত বছরেই। এবার সেগুলির সবচেয়ে দামী ST সংস্করণ নয়া ফিচারের সঙ্গে নতুন ভাবে আত্মপ্রকাশ করল অটো এক্সপো ২০২৩-এ। এর নতুন সংযোজনগুলি প্রতিদ্বন্দ্বীদের থেকে একে অনেকটাই এগিয়ে রাখতে সাহায্য করবে।

ভয়েস অ্যাসিস্টেন্স সহ টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম (TPMS) যুক্ত হয়েছে 2023 TVS iQube ST বৈদ্যুতিক স্কুটারে। তবে বাহ্যিক আকারে কোনো রকম কাটাছেঁড়া করেনি টিভিএস। আগের মতই ক্লিন লুক প্রোফাইল এবং শার্প এলিমেন্ট বজায় রেখেছে এটি। এছাড়াও আইকিউবের সবচেয়ে বড় প্লাস পয়েন্ট হল এটি হুবহু আর পাঁচটি পেট্রোল চালিত স্কুটারের ন্যায় দেখতে।

2023 iQube ST-তে যে লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক লাগানো রয়েছে তার ক্ষমতা ৪.৫৬ কিলোওয়াট আওয়ার। সংস্থার কথামতো এটি পাওয়ার মোডে এক চার্জে ১১০ কিমি ছুটতে পারলেও নর্মাল মোডে রাইডিং রেঞ্জ বেড়ে হবে ১৪৫ কিমি। ৪ বিএইচপি ও ৩৩ এনএম টর্ক উৎপাদনকারী বৈদ্যুতিক মোটরের দৌলতে এর সর্বোচ্চ গতিবেগ হয় ৮২ কিমি/ঘণ্টা। ৯৫০ ওয়াটের চার্জার সহযোগে সম্পূর্ণ চার্জ করতে সময় লাগবে প্রায় ৪ ঘন্টা । যদিও ১৫০০ ওয়াটের ফাস্ট চার্জারে এই সময় কমে দাঁড়াবে ২ ঘণ্টা ৩০ মিনিট।

টিভিএস আইকিউব এসটি পেয়েছে ৭ ইঞ্চির টাচ স্ক্রিন যুক্ত ইন্সট্রুমেন্ট কনসোল। সঙ্গে ব্লুটুথ সংযুক্তিকরণ, নেভিগেশন সিস্টেম, রাইডিং মোড, কল অ্যালার্ট, মিউজিক কন্ট্রোল, চাবি ছাড়া স্টার্ট দেওয়ার ব্যবস্থা, ক্রুজ কন্ট্রোল, দুটি হেলমেট রাখার মত বৃহৎ বুট স্পেস, এই সমস্ত ফিচার উপলব্ধ রয়েছে এতে। এমনকি গ্রাহকদের পছন্দের কথা মাথায় রেখে চারটি আলাদা কালার স্কিমে বাজারে আসছে এই ইলেকট্রিক স্কুটার।

পাশাপাশি, নতুন আইকিউব এসটির সর্বত্রই এলইডি লাইটের ব্যবহার চোখে পড়ে। টিভিএস এর এই ইলেকট্রিক স্কুটারে সাসপেনশনের দায়িত্ব সামলায় সামনে থাকা সাধারণ টেলিস্কোপিক ফর্ক ও পিছনের টুইন শক অ্যাবজর্ভার। অন্য দিকে ব্রেকিং সিস্টেম হিসেবে সামনের চাকায় ডিস্ক ব্রেক থাকলেও পিছনে রয়েছে ড্রাম ব্রেক। সামনে ও পিছনে উভয় দিকেই ১২ ইঞ্চির অ্যালয় হুইলের সঙ্গে ৯০/৯০ সেকশনের টায়ার সংযুক্ত রয়েছে।

বর্তমানে ভারতের বাজারে টিভিএস আইকিউব মডেলটি স্ট্যান্ডার্ড, S এবং ST এই তিনটি ভ্যারিয়েন্টে উপলব্ধ, যার মধ্যে টপ মডেল হল ST। বড় ব্যাটারি প্যাক থাকায় এটি বাকি দুই ভার্সনের তুলনায় অধিক দূরত্ব চলতে পারে। উল্লেখ্য, 2023 iQube ST এর দাম বা কবে লঞ্চ হবে, সে বিষয়ে এখনও কিছু ঘোষণা হয়নি।

এদিকে গত বছর নতুন মডেলের লঞ্চের পর থেকে শুরু করে প্রতি মাসেই পূর্ববর্তী মাসের তুলনায় বেশ উল্লেখযোগ্যভাবে বিক্রি বেড়েছে টিভিএস আইকিউব বৈদ্যুতিক স্কুটারের। শুধু ডিসেম্বরেই এটির ১১,০৭১ ইউনিট বেচেছে টিভিএস

আরও পড়ুন