Homeঅটোকারইলেকট্রিক গাড়িTop 5 Electric Scooters: দীপাবলিতে ই-স্কুটার কিনে অগ্নিমূল্য জ্বালানির দাম থেকে রেহাই পান, দেখুন সেরা পাঁচ মডেল

Top 5 Electric Scooters: দীপাবলিতে ই-স্কুটার কিনে অগ্নিমূল্য জ্বালানির দাম থেকে রেহাই পান, দেখুন সেরা পাঁচ মডেল

ভারতবাসীর দোরগোড়ায় হাজির আলোর উৎসব দীপাবলি। এত সুন্দর উৎসবের মুহূর্তকে আরো রঙিন করে তুলতে এই বছর ঘরে আনতে পারেন একটি নতুন দুই চাকার মডেল। দীপাবলি উপলক্ষে বিভিন্ন সংস্থা হাজির তাদের অফারের ডালি নিয়ে। কারোর আকর্ষণ ক্যাশব্যাক, তো কারো ক্ষেত্রে জিরো ডাউনপেমেন্ট। সব মিলিয়ে বাজার বেশ গমগমে। তবে এই মুহূর্তে ভারতবর্ষ তথা বিশ্বের বাজারে আলোচনার কেন্দ্রে ব্যাটারী চালিত গাড়িগুলি। তাই এই দীপাবলিতে যদি একটি ইলেকট্রিক স্কুটার বাড়ি আনতে চান সে ক্ষেত্রে সেরা ৫ টি এমন মডেলের সন্ধান দিলাম আমরা।

Ather 450X

এথারের এই স্কুটারটি একগুচ্ছ আধুনিক বৈশিষ্ট্য নিয়ে হাজির হয়েছে। শক্তি ভান্ডার হিসাবে এই স্কুটারে ব্যবহার করা হয়েছে ৩.৭ কিলোওয়াট আওয়ার এর লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক যা ৬ কিলোওয়াট বৈদ্যুতিক মোটরকে চলতে সাহায্য করে। একবার সম্পূর্ণ চার্জে এটি ১৪৬ কিমি পথ চলতে সক্ষম। সম্প্রতি লঞ্চ হওয়া Ather 450X এর তৃতীয় প্রজন্মের এক্স শোরুম মূল্য ১.৩৯ লাখ টাকা।

Ola S1/S1 Pro

এরপরই রয়েছে দেশের অন্যতম জনপ্রিয় ও প্রথম সারির ইলেকট্রিক স্কুটার Ola S1 ও S1 Pro। বর্তমানে দিওয়ালি অফার নিয়ে এই দুটি মডেলের এক্স শোরুম মূল্য যথাক্রমে ৯৯,৯৯৯ টাকা ও ১.৩০ লাখ টাকা। Ola S1 এর ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে ৩ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক, যা দিয়ে একবার চার্জ দিয়ে ১৪১ কিমি পথ চলা সম্ভব। অন্যদিকে এর টপ সংস্করণ S1 Pro এর ক্ষেত্রে রয়েছে আরও বড় ক্ষমতা যুক্ত ৪ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি। এক্ষেত্রে ব্যাটারির রেঞ্জ প্রায় ১৮১ কিমি। উভয় ক্ষেত্রেই ৮.৫ কিলোওয়াট এর বৈদ্যুতিক মোটর লাগানো রয়েছে।

TVS iQube

সম্প্রতি টিভিএস মোটর তাদের একমাত্র ইলেকট্রিক স্কুটার iQube এর আপডেটেড মডেলের অন্তর্ভুক্তি ঘটিয়েছে। বর্তমানে এতে রয়েছে তিনটি ভ্যারিয়েন্ট- স্ট্যান্ডারড, S এবং ST। প্রথম দুটি সংস্করণের অন রোড প্রাইস ৯৯,১৩০ টাকা ও ১.০৪ লাখ টাকা। যদিও ST সংস্করণটির দাম এখনো পর্যন্ত ঘোষণা করা হয়নি। TVS iQube এ ৫.১ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে যা দিয়ে এক চার্জে ১৪৫ কিমি চলতে পারে এটি।

Bajaj Chetak

খানিকটা পুরনো দিনের স্কুটারের আদলে তৈরি বাজাজ কোম্পানির একমাত্র ব্যাটারি চালিত স্কুটার হল চেতক। এই স্কুটারটির ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে ৩ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি। চলার শক্তি যোগায় ৩.৮ কিলোওয়াট এর ইলেকট্রিক মোটর। বাজাজের দাবি অনুযায়ী ইকো মোডে এক চার্জে এটি ৯৫ কিমি পথ চলতে পারলেও স্পোর্ট মোডে এই রেঞ্জ হয় ৮৫ কিমি। রাজধানীর বুকে এই চেতকের অন রোড মূল্য ১.৫৩ লাখ টাকা।

Hero Vida V1

এই তালিকায় একদম নবীন ইলেকট্রিক স্কুটার হল হিরো মটোকর্পের Vida V1। এই স্কুটারটির ক্ষেত্রেও রয়েছে দুটি আলাদা ভ্যারিয়েন্ট- প্লাস এবং প্রো। এদের দাম শুরু হচ্ছে ১.৪৫ লাখ টাকা থেকে। Vida V1 Plus ও Pro সংস্করণের ক্ষেত্রে রয়েছে ৩.৪৪ কিলোওয়াট আওয়ার ও ৩.৯৪ কিলোওয়াট আওয়ারের রিমুভেবল ব্যাটারি প্যাক। হিরোর দাবি অনুযায়ী এই দুটি মডেলের রেঞ্জ যথাক্রমে ১৪৩ কিমি ও ১৬৫ কিমি। উভয় সংস্করণেই ৬ কিলোওয়াট এর বৈদ্যুতিক মোটর চলার শক্তি যোগায়।

আরও পড়ুন