Ather Energy-র দ্বিতীয় কারখানা উদ্বোধন হল, দেশীয় প্রযুক্তিতে বছরে 4.20 লাখ ই-স্কুটার তৈরি হবে

Ather Energy Inagurates Second Manufacturing Facility

বেঙ্গালুরুর ইলেকট্রিক টু-হুইলার নির্মাতা এথার এনার্জি (Ather Energy) তামিলনাড়ুর হোসুরে তাদের দ্বিতীয় কারখানা উদ্বোধনের কথা ঘোষণা করল। ৩,০০,০০০ বর্গফুট অঞ্চল জুড়ে গড়ে তোলা হয়েছে এটি। নতুন কারখানা চালুর ফলে সংস্থাটি প্রতি বছরে ৪,২০,০০০ ইউনিট পর্যন্ত উৎপাদন বাড়াতে পারবে। এর ফলে Ather 450X ও 450 Plus বৈদ্যুতিক স্কুটার দুটির উৎপাদন আশানুরূপ পর্যায়ে বৃদ্ধি করতে পারবে তারা।

নতুন কারখানাটি দুটি ইউনিটে বিভক্ত – একটিতে ব্যাটারির উৎপাদন হবে এবং অন্যটিতে বৈদ্যুতিক স্কুটারের নির্মাণ হবে। ব্যাটারি ইউনিটে রয়েছে পাঁচটি অ্যাসেম্বলি লাইন যেখানে ইভিতে আছে দুটি। প্রসঙ্গত, হোসুরে এটা এথারের দ্বিতীয় কারখানা। তারা এখনও পর্যন্ত বিনিয়োগ করেছে ৩২০ কোটি টাকা। এবং পাঁচ বছরে ৬৫০ কোটি টাকা লগ্নি করবে।

এথারের এই বিশ্বমানের নির্মাণ কেন্দ্র ভারত সরকারের ‘আত্মনির্ভর ভারত’ অভিযানকে সমর্থন করে। যার মূল লক্ষ্য যেকোনো পণ্যের স্থানীয়করণ বাড়ানো। এই প্রসঙ্গে এথার এনার্জির সহ প্রতিষ্ঠাতা এবং সিটিও স্বপ্নিল জৈন বলেন, “বিভিন্ন প্রক্রিয়া এবং যন্ত্রের উপর গভীর উদ্ভাবন এবং বিনিয়োগের মাধ্যমে এই কারখানাটি সেরা মানের যানবাহন তৈরি করে বাজারে আমাদের অবস্থান পাকাপোক্ত করতে সহায়তা করবে।”

এথারের দাবি, তাদের এই নতুন কারখানা থেকে কোনোরকম বর্জ্য নির্গত হবে না। এমনকি এটি শূন্য জল নিগর্মণকারী ইউনিট হিসেবে গড়ে তোলা হয়েছে। কারখানাটিতে রয়েছে ‘এনার্জি রিজেনারেটিভ টেস্টিং ইউনিট’। অন্যদিকে এথার লক্ষ্য ২০২৩-এর মার্চের মধ্যে এদেশের ১০০টি শহরে প্রায় ১৫০টি এক্সপেরিয়েন্স সেন্টারের উদ্বোধন করা। পাশাপাশি সংস্থাটি চার্জিং পরিকাঠামোর উন্নয়নেও বিনিয়োগ করছে। ইতিমধ্যেই তারা ৫০০টি ফাস্ট চার্জিং স্টেশন এদেশে বসিয়েছে।