Homeঅটোকারইলেকট্রিক গাড়িএকফোঁটা ডিজেল ছাড়াই 195 কিমি চলবে, অটো চালকদের খরচ কমাতে উদ্যোগ Atul Greentech এর

একফোঁটা ডিজেল ছাড়াই 195 কিমি চলবে, অটো চালকদের খরচ কমাতে উদ্যোগ Atul Greentech এর

ভারতের রাজধানী শহর দিল্লি প্রশাসনিক কাজকর্মের পিঠস্থান হওয়ায় বরাবরই সেখানে লোকজনের আনাগোনা অনেকটাই বেশি। তবে সদ্য শুরু হওয়া চলতি বছরের অটো এক্সপোর দৌলতে দিল্লির হাড় কাঁপানো ঠান্ডাও যেন বেশ ফিকে মনে হচ্ছে। এশিয়ার বৃহত্তম এই গাড়ি মেলায় অন্যান্য নামিদামি সংস্থার মতোই নিজেদের নতুন গাড়ির ডালি সাজিয়ে হাজির অতুল গ্রিনটেক প্রাইভেট লিমিটেড। অটো এক্সপোতে দুটি ইলেকট্রিক থ্রি-হুইলার উন্মোচন করেছে তাদের শাখা সংস্থা অতুল অটো।

এমনিতেই ভারতবর্ষ তথা আন্তর্জাতিক বাজারে এক নতুন সংজ্ঞা নিয়ে প্রতিনিয়তই জন্ম নিচ্ছে নিত্যনতুন ইলেকট্রিক ভেহিকেল। তাই এই বছরের অটো এক্সপো তার ব্যতিক্রম নয়। অতুল গ্রীনটেকের প্রদর্শিত বৈদ্যুতিক অটো দু’টির নামকরণ করা হয়েছে Mobili এবং Energie। প্রথমটি যাত্রী পরিবহনের কাজে ব্যবহৃত হলেও দ্বিতীয়টি পণ্য পরিবহন ক্ষেত্রে ব্যবহৃত হবে।

অতি শীঘ্রই ভারতের রাস্তায় নামবে মডেল দুটি। তবে নির্মাতার তরফে জানানো হয়েছে যে ধাপে ধাপে লঞ্চ করা হবে বাজারে। প্রথম পর্যায়ে পাঞ্জাব, গুজরাট এবং নর্থ ক্যাপিটাল রিজিয়নের অন্তর্গত জায়গাগুলিতেই বিক্রি হবে Atul Mobili ও Atul Energie। ইভিগুলি রাজকোট ও আমেদাবাদে অবস্থিত সংস্থার নিজস্ব কারখানাতেই উৎপাদন করা হবে।

ইলেকট্রিক থ্রি-হুইলার দুটির ফিচারের প্রসঙ্গে বলতে গেলে এর হাইলাইটেড পার্ট হলো অত্যাধুনিক টেম্পারেচার কন্ট্রোলড ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম। এর মধ্যে থাকা ব্যাটারিটির সঙ্গে যুক্ত রয়েছে ভেইকেল টেলিমেটরি সিস্টেম, যা প্রতি মুহূর্তে ব্যাটারির স্বাস্থ্য এবং অবস্থার বিষয়টি তদারকি করে। পণ্য পরিবহনের কাজে ব্যবহৃত Atul Energie মডেলটিতে ডুয়েল লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক উপলব্ধ রয়েছে, যা এক চার্জে ১৯৫ কিমি চলতে সাহায্য করবে। অপর হাতে থাকা Atul Mobili-তেও ব্যবহার করা হয়েছে ডুয়েল লিথিয়াম আয়ন ব্যাটারি, তবে এটির ক্ষেত্রে ড্রাইভিং রেঞ্জ ১১০ কিমি/চার্জ। এদের দাম অবশ্য আনুষ্ঠানিক ভাবে লঞ্চের সময়েই ঘোষণা হবে।

অতুল অটো সংস্থার ডিরেক্টর মিস্টার বিজয় কেডিয়া বলেন, “আমাদের এই নতুন ইলেকট্রিক অটো দিয়ে লাস্ট মাইল সংযোজন এবং প্রযুক্তিগত ক্ষেত্রে নিয়ন্ত্রক হওয়াই অন্যতম লক্ষ্য। মোবিলিটি সেক্টরের পথপ্রদর্শক হিসেবে আমাদের উদ্দেশ্য হলো গ্রাহকদের জন্য উন্নত প্রযুক্তি সম্বলিত এবং অসাধারণ পারফরমেন্স যুক্ত সেরা প্রোডাক্ট তৈরি করা।”

অন্যদিকে অতুল গ্রীনটেকের ডিরেক্টর দিব্যা চন্দ্রা জানান, “আমরা ভারতবাসীর চাহিদা উপলব্ধি করেছি এবং তাদের ফিডব্যাক ও প্রাকৃতিক পরিবেশের কথা মাথায় রেখেই Atul Mobili এবং Atul Energie মডেল দুটি তৈরি করেছি। ভারতের রাস্তায় ব্যাটারি চালিত তিন চাকার রেঞ্জ এবং পারফরম্যান্সকে উন্নত করার লক্ষ্যেই অটো চালকদের জন্য পণ্য দু’টি বাজারে আসছে।”

আরও পড়ুন