বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি সংস্থার দুর্ধর্ষ ইলেকট্রিক SUV ভারতে লঞ্চ হল, এক চার্জে 520 কিমি যাবে

BYD Atto 3 Electric SUV debuts in India
BYD Atto 3 debuts in India

কথামতো আজ ভারতে আত্মপ্রকাশ করল BYD Atto 3৷ বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি নির্মাতা চীনের বিওয়াইডি (BYD) বা বিল্ড ইয়োর ড্রিমস এর ভারতে প্রথম ইলেকট্রিক এসইউভি এটি। Atto 3 এর উপর থেকে পর্দা সরানো হলেও, দাম ঘোষণা হবে এক মাস পর। ৫০,০০০ টাকায় বুকিং চালু হয়েছে। সংস্থার তরফে নিশ্চিত করা হয়েছে যে, আগামী জানুয়ারি থেকে প্রথম পাঁচশো ইউনিটের ডেলিভারি দেওয়া শুরু হবে। প্রসঙ্গত, E6-র পর ভারতীয় বাজারে বিওয়াইডির দ্বিতীয় বৈদ্যুতিক মডেল হল Atto 3।

BYD Atto 3 স্পেসিফিকেশন

নতুন BYD Atto 3 ভারতে ৬০ কিলোওয়াট আওয়ার ব্লেড ব্যাটারির সাথে লঞ্চ হয়েছে। যা ফুল চার্জে ৫২০ কিলোমিটার চলতে পারবে বলে দাবি করা হয়েছে। যা অবশ্য ARAI সার্টিফায়েড রেঞ্জ৷ অর্থাৎ বাস্তবিক পরিস্থিতিতে হাইওয়ে বা সিটিতে তুলনায় কম রেঞ্জ মিলবে। গাড়িটির পার্মানেন্ট  ম্যাগনেট সিনক্রোনাস মোটর ২০১ বিএইচপি শক্তি এবং ৩১০ এনএম টর্ক উৎপন্ন করতে পারবে। ১০০ কিমি/ঘন্টা গতিবেগ তুলতে ৭.৩ সেকেন্ড সময় লাগবে। ব্যাটারি ৫০ মিনিটের মধ্যে ০-৮০ শতাংশ চার্জ হয়ে যাবে।

BYD Atto 3 ফিচার্স

এই সেগমেন্টে অন্যতম ফিচারসমৃদ্ধ এসইউভি হল BYD Atto 3৷ অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে সাপোর্ট-সহ ১২.৮ ইঞ্চি রোটেটিং টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, ৫ ইঞ্চি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, লেভেল টু এডিএএস টেকনোলজি, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, ওয়্যারলেস চার্জিং, প্যানোরমিক সানরুফ, আট স্পিকারযুক্ত অডিও সিস্টেম, ওয়্যারলেস ফোন চার্জিং,  কী নেই এতে।

BYD Atto 3 এর দাম তিরিশ লাখ টাকার আশেপাশে থাকবে বলে মনে করা হচ্ছে। এই প্রাইস রেঞ্জে প্রতিদ্বন্দ্বী হিসাবে Hyundai Kona EV ও MG ZS EV-কে পাবে গাড়িটি। চেন্নাইয়ের নিকটে সংস্থার কারখানায় Atto 3 অ্যাসেম্বেল করে তৈরি করা হবে। কোম্পানির তরফে চারটি কালার অপশন অফার করা হচ্ছে – নীল, সাদা, ধূসর, এবং লাল।