Homeঅটোকারইলেকট্রিক গাড়িAuto Expo 2023-এ আত্মপ্রকাশ BYD Seal গাড়ির, এক ফোঁটা তেল ছাড়াই দৌড়বে 700 কিমি

Auto Expo 2023-এ আত্মপ্রকাশ BYD Seal গাড়ির, এক ফোঁটা তেল ছাড়াই দৌড়বে 700 কিমি

অটো এক্সপো ২০২৩-এ একটি নতুন প্রিমিয়াম ইলেকট্রিক সেডান গাড়ি উন্মোচিত করল চীনা সংস্থা বিল্ড ইওর ড্রিমস বা বিওয়াইডি (BYD)। যার নাম – BYD Seal। এটি হল এদেশের সংস্থার তৃতীয় বৈদ্যুতিক গাড়ি। ইতিমধ্যেই এদেশে তারা ইলেকট্রিক মাল্টিপারপাস ভেহিকেল (MPV) e6 এবং এসইউভি (SUV) Atto 3 লঞ্চ করেছে। আর এই গাড়িটি এ বছর পুজোর মরসুমে দেশীয বাজারে লঞ্চ হবে। বিওয়াইডি ইন্ডিয়া-র সহ-সভাপতি সঞ্জয় গোপালকৃষ্ণান নিশ্চিত করেছেন চলতি বছরের দিওয়ালিতে গাড়িটির ডেলিভারি শুরু করা হবে।

BYD Seal হল একটি প্রিমিয়াম ইলেকট্রিক সেডান, যা বিশ্ববাজারে ধনকুবের ইলন মাস্ক (Elon Musk)-এর সংস্থা টেসলা (Tesla)-এর বিখ্যাত গাড়ি Model 3-এর সাথে জোরদার টক্কর নেয়। Seal-এর দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ৪,৮০০ মিমি, ১,৮৭৫ মিমি এবং ১,৪৬০ মিমি। গাড়িটির ডিজাইন ২০২১-এ প্রদর্শিত Ocean X কনসেপ্ট মডেলের থেকে অনুপ্রাণিত হয়ে করা হয়েছে। অ্যারোডিনামিক বডি সহ এতে রয়েছে লো স্লাঙ্গ।

বিওয়াইডি সীল-এর ফিচারের তালিকাটিও বেশ হৃষ্টপুষ্ট। গাড়িটির সামনে রয়েছে বুমেরাং আকৃতির এলইডি ডিআরএল সহ ক্রিস্টাল এলইডি হেডল্যাম্প, এলইডি টেললাইট। পেছনের লাইট গাড়িটি প্রস্থ বরাবর বিস্তৃত। প্রিমিয়াম লুক ফুটিয়ে তুলতে কেবিনে দেওয়া হয়েছে নরম উপাদান। এতে উপস্থিত ১৫.৬ ইঞ্চি রোটেটিং টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, বৃহৎ ১০.২৫ ইঞ্চি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কন্ট্রোল সহ হেডআপ ডিসপ্লে। কনসোলের মাঝামাঝিতে রয়েছে ড্রাইভ সিলেক্টর, এসি ভেন্টস, এবং দুটি ওয়্যারলেস চার্জিং প্যাড।

BYD Seal সংস্থার ডেডিকেটেড ই-প্ল্যাটফর্ম ৩.০-এর ওপর ভিত্তি করে তৈরি হয়েছে, যাতে রয়েছে ব্লেড ব্যাটারি প্যাক। বিশ্ববাজারের মডেলটি দুটি ব্যাটারির বিকল্পে উপলব্ধ – ৬১.৪ কিলোওয়াট আওয়ার এবং ৮২.৫ কিলোওয়াট আওয়ার। সিঙ্গেল চার্জে প্রথমটি থেকে ৫৫০ কিলোমিটার এবং দ্বিতীয়টি থেকে ৭০০ কিলোমিটার (চীনা বিধি মেনে পরীক্ষিত) রেঞ্জ পাওয়া যায়। অনুমান করা হচ্ছে বড় ব্যাটারিযুক্ত মডেল ভারতের বাজারে আনবে বিওয়াইডি। এটি ১৫০ কিলোওয়াট এবং ছোট ব্যাটারির মডেলটি ১১০ কিলোওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করে।

পাওয়ারট্রেনের প্রসঙ্গে বললে ইলেকট্রিক সেডানটিতে রয়েছে একটি সিঙ্গেল পিএমএস এবং ডুয়েল মোটর অপশন। ভারতীয় মডেলটি থেকে উৎপন্ন হতে পারে ৫২৩ বিএইচপি শক্তি। এটি ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে ৩.৮ সেকেন্ড সময় নেয়। প্রিমিয়াম BYD Seal-এর দাম ৬৫-৭০ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে। এর প্রতিপক্ষ মডেল হিসেবে এদেশে রয়েছে Kia EV6 এবং BMW i4। Seal ছাড়াও চীনা সংস্থাটি তাদের Atto 3-এর গ্রীন শেডের মডেলের প্রদর্শন করেছে। যার কেবলমাত্র ১২০০ ইউনিট বাজারে আনা হবে।আবার তারা Atto 3-এর স্ট্যান্ডার্ড মডেলের ডেলিভারি গতকাল থেকেই শুরু করেছে।

আরও পড়ুন