চাপে পড়তে পারে TVS XL, ভারতে স্টাইলিশ মিনি ইলেকট্রিক বাইক লঞ্চের প্ল্যান সুইডিশ সংস্থার

Cake Mobility showcase 3 Premium Electric 2 Wheelers

সুইডেনের প্রিমিয়াম ইলেকট্রিক টু-হুইলার নির্মাতা কেক মোবিলিটি (Cake Mobility) বিশ্ববাজার কাঁপিয়ে এবার ভারতেও পাড়ি জমাতে চলেছে। সংস্থাটি উত্তরপ্রদেশে তাদের প্রথম কারখানা গড়ে তোলার জন্য আগ্রহ দেখিয়েছে। অটো এক্সপো ২০২৩-এ সুইডিশ কোম্পানিটি তিনটি টু-হুইলারের উপর থেকে পর্দা সরিয়েছে।

Makka Flex: Work, Osa Plus: Work এবং Kalk: Work মডেলের তিনটি নতুন বৈদ্যুতিক দু’চাকা গাড়ি মেলায় প্রদর্শন করেছে তারা। যেগুলির মধ্যে প্রথম দুটি নানা ধরনের জিনিস ডেলিভারি ক্ষেত্রে ব্যবহারের উপযোগী ইলেকট্রিক স্কুটার এবং শেষেরটি ব্যক্তিগত ব্যবহারের জন্য একটি ইলেকট্রিক মিনি বাইক।

Makka Flex: Work ই-স্কুটারে ক্ষমতা ৩.৩ কিলোওয়াট এবং ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ ৪৫ কিমি এবং রেঞ্জ ১০০ কিমি। অন্যদিকে, Osa Plus: Work এর আউটপুট ১০ কিলোওয়াট এব সর্বোচ্চ ৯০ কিমি/ঘন্টা গতিবেগ তুলতে সক্ষম। উভয় ই-স্কুটারের ওজন ৮২ কেজির কম। উক্ত মডেল দু’টিকে অবশ্য পেছনে ফেলেছে সবার আকর্ষণ কেড়ে নিয়েছে Cake Kalk: Work ডার্ট বাইক।

১১ কিলোওয়াটের পাওয়ার সহ ওই মিনি বৈদ্যুতিক ডার্ট ই-বাইকের টপ স্পিড ঘন্টা প্রতি ৯০ কিমি। এর দৈহিক ওজন মাত্র ৮৩ কেজি। এর দুই চাকায় রয়েছে ২০০ মিমির চেয়ে বড় সাসপেনশন। গ্রাউন্ড ক্লিয়ারেন্স ৩০০ মিমি। মাটি থেকে সিটের উচ্চতা ৯২৬ মিমি। কেক মোবিলিটির প্রতিটি টু-হুইলারেই দেওয়া হয়েছে টিএফটি কনসোল, ভ্যারিয়েবল রিজেনারেটিভ ব্রেকিং ও বিভিন্ন রাইড মোড। আগামী বছরের মধ্যেই Makka Flex: Work, Osa Plus: Work এবং Kalk: Work ভারতে লঞ্চ হবে বলে আশা করা যায়।