Homeঅটোকারইলেকট্রিক গাড়িTata Tiago EV-কে টেক্কা দিতে ভারতে আসছে আরও এক সস্তা বৈদ্যুতিক গাড়ি, দাম জেনে নিন

Tata Tiago EV-কে টেক্কা দিতে ভারতে আসছে আরও এক সস্তা বৈদ্যুতিক গাড়ি, দাম জেনে নিন

ভারতের বৈদ্যুতিক যাত্রীবাহী গাড়ির বাজারে এবার নতুন সদস্য হিসেবে আসতে চলেছে Citroen eC3। ফরাসি সংস্থা সিট্রোয়েন (Citroen) নতুন বছরের প্রথম চমক হিসেবে আনতে চলেছে এই ইলেকট্রিক হ্যাচব্যাক মডেলটি। আগামী মার্চে গাড়িটি ভারতের বাজারে আনুষ্ঠানিক ভাবে লঞ্চ হতে পারে। আজই সেটির টিজার ভিডিয়ো প্রকাশ করে নাম নিশ্চিত করেছে সংস্থা। এন্ট্রি-লেভেল বৈদ্যুতিক গাড়িটি Tata Tiago EV-এর সাথে প্রতিযোগিতা করবে। দাম ১০ থেকে ১২ লক্ষ টাকার (এক্স-শোরুম) মধ্যেই রাখা হবে বলে অনুমান করা হচ্ছে। প্রসঙ্গত, Tiago EV-র মূল্য ৮.৪৯ লক্ষ থেকে ১১.৭৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত।

সিট্রোয়েন ইসি৩-তে থাকতে পারে একটি ৩০.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক এবং ফ্রন্ট অ্যক্সেলে একটি ইলেকট্রিক মোটর। যা থেকে সর্বোচ্চ ৮৬ বিএইচপি শক্তি এবং ১৪৩ এনএম টর্ক উৎপন্ন হবে। Svolt নামক একটি চীনা সংস্থা ব্যাটারিটি সরবরাহ করেবে। এতে থাকছে একটি ৩.৩ কিলোওয়াট অনবোর্ড এসি চার্জার। গাড়িটি CCS2 ফাস্ট চার্জিং সমর্থন করবে।

এক চার্জে গাড়িটি ৩৫০ কিমি রেঞ্জ প্রদানের প্রতিশ্রুতি সহ আসবে। এদিকে এর প্রতিপক্ষ মডেল Tata Tiago EV-এর ১৯.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি মডেলটি ২৫০ কিমি এবং ২৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি ভার্সনটি ৩১৫ কিমি রেঞ্জ অফার করে। এটি টাটার জিপট্রন হাই-ভোল্টেজ আর্কিটেকচার, যাতে একটি পার্মানেন্ট ম্যাগনেট সিঙ্ক্রোনাস ইলেকট্রিক মোটর সংযুক্ত।

টিয়াগো-র ছোট ব্যাটারির মডেলটি থেকে ৭৪ বিএইচপি এবং ১১৪ এনএম টর্ক উৎপন্ন হয়। অন্যদিকে বড় ব্যাটারি ভার্সনের আউটপুট ৬১ বিএইচপি এবং ১১০ এনএম। ০-৬০ কিমি/ঘন্টার গতিবেগ ৫.৭ সেকেন্ডে (১৯.২ কিলোওয়াট আওয়ার) এবং ৬.২ সেকেন্ডে (২৪ কিলোওয়াট আওয়ার) তুলতে সক্ষম এটি।

এদিকে সিট্রোয়েন সি৩-এর ইলেকট্রিক ভার্সনটি তাদের আইসি মডেলের সমান ডিজাইন সহ আসবে। যদিও পরিবর্তন হিসাবে ফ্রন্ট ফেন্ডারে একটি চার্জিং পোর্ট এবং পেছনে টেলপাইপের অনুপস্থিতি নজর করা যাবে। এছাড়া, ম্যানুয়াল গিয়ার লিভারের বদলে ভেতরে থাকবে একটি নতুন ড্রাইভ কন্ট্রোলার এবং আপডেটেড সেন্টার কনসোল।

আরও পড়ুন