Eko Tejas E-Dyroth: দেশী ইলেকট্রিক বাইক এল বাজারে, এক চার্জে ছুটবে 300 কিমি

Eko Tejas E-Dyroth Electric Bike Launched

ভারতীয় ইলেকট্রিক ভেহিকেল নির্মাতা ইকো তেজাস (Eko Tejas) একটি উচ্চগতির মোটরসাইকেল দেশের বাজারে লঞ্চের ঘোষণ করল। যার নাম E-Dyroth। বৈদ্যুতিক বাইকটি সম্পূর্ণ ভাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি বলে দাবি করেছে সংস্থা। এটি একটি ক্রুজার মডেল। যা ভারতের প্রথম ‘মাসেল-বাইক’ হিসেবে অভিহিত করা হয়েছে। এটি সামনের মাস অর্থাৎ ডিসেম্বর থেকে কেনা যাবে বলে জানিয়েছে ইকো তেজাস।

E-Dyroth মডেলটিতে আমেরিকার আইকনিক টু-হুইলার ব্র্যান্ড হার্লে ডেভিডসনের অনুভূতি মিলবে বলে সংস্থার তরফে দাবি করা হয়েছে । বৈদ্যুতিক মোটরসাইকেলটির ব্যাটারি, কন্ট্রোলার এবং ক্লাস্টারের মধ্যে সুসামঞ্জস্য বর্তমান। এর ফিচারের তালিকাটিও যথেষ্ট আধুনিক। ব্লুটুথের মাধ্যমে স্মার্ট ফোনের সাথে কানেক্ট করে ড্যাশবোর্ডে নোটিফিকেশন সহ যাবতীয় প্রয়োজনীয় তথ্য দেখতে পারবেন চালক।

ইকো তেজাস সূত্রে খবর, মোটরসাইকেলটির সিঙ্গেল ব্যাটারি ভ্যারিয়েন্ট এক চার্জে ১৫০ কিমি পথ চলতে পারবে। তবে আরেকটি ব্যাটারি লাগানোরও ব্যবস্থা রয়েছে এতে। সেটি যুক্ত হলে রেঞ্জ বেড়ে ৩০০ কিমি স্পর্শ করতে পারবে। কেন্দ্রীয় সরকারের ফেম-টু স্কিমের অধীনে ভর্তুকির ফায়দা তুলতে পারবেন ক্রেতারা। তবে দামের বিষয়টি এখনও সংস্থার তরফে ঘোষণা করা হয়নি।

E-Dyroth এর সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিমি বলে দাবি করা হয়েছে। যা সম্ভব হবে ৪ কিলোওয়াট আওয়ার উচ্চ আরপিএম মিড ড্রাইভ মোটরের হাত ধরে। সংস্থাটি শীঘ্রই ক্রেতাদের জন্য বিভিন্ন আবাসনে চার্জিং পয়েন্ট ইন্সটল করবে বলে জানিয়েছে। পার্কিং স্পটে বসানো হবে এগুলি। বর্তমানে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, বিহার, হরিয়ানা, ওড়িশা, উত্তর প্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাড়ু এবং কর্নাটকে সংস্থার ডিলারদের উপস্থিতি রয়েছে।