Homeঅটোকারইলেকট্রিক গাড়িনভেম্বরেই বড় চমক, আসছে ভারতে তৈরি প্রথম লিকুইড কুল্ড মোটরযুক্ত বৈদ্যুতিক বাইক, দেখুন ফিচার্স

নভেম্বরেই বড় চমক, আসছে ভারতে তৈরি প্রথম লিকুইড কুল্ড মোটরযুক্ত বৈদ্যুতিক বাইক, দেখুন ফিচার্স

ভারতের মতো গ্রীষ্মপ্রধান দেশে যানবাহনের প্রতি বিশেষ খেয়াল রাখতে হয় বৈকি। যার মধ্যে অন্যতম টু-হুইলার। কারণ দ্বিচক্র যানে সুদীর্ঘ পথ ভ্রমণ করার পর ইঞ্জিন বা মোটরে যে তাপ উৎপন্ন হয়, তা যে কোনো মুহুর্তে বাইক বা স্কুটারে আগুন ধরিয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট। তাই আইসিই ইঞ্জিনে এয়ার-অয়েল কুলিংয়ের মতো প্রযুক্তি যুক্ত হয়েছে। তবে সংশ্লিষ্ট ক্ষেত্রে লিকুইড কুল্ড টেকনোলজির মাহাত্ম্য সর্বাধিক। কারণ পাওয়ারট্রেনকে ঠান্ডা রাখতে হলে এই প্রযুক্তি সবচেয়ে কার্যকর। ইতিমধ্যেই একাধিক জীবাশ্ম ও ইলেকট্রিক গাড়ির ইঞ্জিন/মোটর এই প্রযুক্তি সহ বাজারে এসেছে। কিন্তু ইলেকট্রিক ভেহিকেলে দেশীয় ভাবে তৈরি লিকুইড কুল্ড মোটর প্রযুক্তি এখনও অধরাই। তবে এবারে সে পথেই একধাপ এগিয়ে গেল আমেদাবাদের ইভি স্টার্টআপ ম্যাটার (Matter)।

এদেশে ম্যাটার তাদের লিকুইড কুল্ড প্রযুক্তি যুক্ত ম্যাটার ড্রাইভ ১.০ মোটর (Matter Drive 1.0 Motor) এবং একটি ডুয়েল মোড কনভার্টারের জন্য পেটেন্ট দায়ের করেছিল। এবারে যা অনুমোদন পেয়েছে জানালো সংস্থা। প্রথমটি একটি রেডিয়াল ফ্লাক্স মোটর। যা হালকা ওজনের এবং সর্বোত্তম টর্ক উৎপন্ন করবে বলে দাবি করা হয়েছে। সংস্থার এই লিকুইড কুলিং সিস্টেমটি মোটরের পাশাপাশি আনুষাঙ্গিক যন্ত্রাংশকেও একইসাথে তাপমোচন করতে সাহায্য করবে। ফলে ব্যাটারি চালিত টু-হুইলারের পারফরম্যান্স ও নিরাপত্তা কয়েক গুণ বাড়বে বলে আশা করা যায়।

ম্যাটার আগামী নভেম্বরে তাদের প্রথম ইলেকট্রিক মোটরসাইকেল উন্মোচিত করবে বলে ঘোষণা করেছে। বলাই বাহুল্য তাদের এই আসন্ন বাইকে সংস্থার অত্যাধুনিক ড্রাইভ ১.০ মোটর ব্যবহার করা হবে। আবার ম্যাটার তাদের ইলেকট্রিক ভেহিকেলে চার্জ ১.০ প্রযুক্তি যুক্ত করবে। এর ফলে সিঙ্গেল ফেজ অথবা থ্রি-ফেজ এসি পাওয়ার সোর্স দ্বারা বাড়িতেই চার্জ করানো যাবে।

এই ব্যাটারিগুলি যেমন উচ্চ ক্ষমতার, আবার এর উৎপাদন খরচ কম হওয়ায়, দাম কম রাখা সম্ভব হবে। এদিকে ম্যাটার তাদের ড্রাইভট্রেন, পাওয়ার প্যাক, চার্জার, কন্ট্রোল এবং আনুষাঙ্গিক অন্যান্য প্রযুক্তি বাজারে আনার বিষয়টি নিশ্চিত করতে আরও একাধিক পেটেন্ট দায়ের করে চলেছে।

আরও পড়ুন