ভারতের প্রথম অ্যাপ নিয়ন্ত্রিত ই-সাইকেল লঞ্চ করে তাক লাগাল Firefox, এক চার্জে 90 কিমি

Firefox launches Urban Eco Electric Cycle in India

ভারতের রাস্তায় বিগত কয়েক বছরের মধ্যেই ব্যাটারি চালিত যানবাহনের পাশাপাশি ইলেকট্রিক সাইকেলেরও ব্যাপক চাহিদা বেড়েছে। বিশেষত লকডাউনের সময় থেকে নিজের প্রয়োজনে স্বল্প দূরত্ব অতিক্রম করার জন্য অনেকেই ভরসা রাখছেন এই জাতীয় বৈদ্যুতিক সাইকেলে। প্রতিদিনের ব্যস্ততাময় জীবনে খানিকটা সাইকেল চালানোর মতো শারীরিক কসরত কতটা গুরুত্বপূর্ণ তা বর্তমানে কারোর অজানা নয়। সেই বিষয়টিও পূরণ হয় এই জাতীয় সাইকেলের দৌলতে। এযাবৎ কাল পর্যন্ত ভারতের বাজারে অনেক ধরনের ই-সাইকেল থাকলেও প্রথমবারের জন্য ভারতবাসীর জন্য ফায়ারফক্স (Firefox) নিয়ে এলো অ্যাপ নিয়ন্ত্রিত বৈদ্যুতিক সাইকেল।

অ্যাপ্লিকেশন দ্বারা নিয়ন্ত্রিত এই ইলেকট্রিক সাইকেলটির নামকরণ করা হয়েছে Urban Eco। মূলত জার্মান প্রযুক্তির উপর নির্ভর করেই তৈরি এটি। তবে সাইকেলটির ডিজাইন ও ভাবনা চিন্তা সমস্তটাই সামলেছে ই-বাইক জায়েন্ট HNF। ই-সাইকেলটির সমস্ত ফিচার সঠিকভাবে নিয়ন্ত্রণ করার জন্য রয়েছে Firefox Fitt অ্যাপ, যা মুঠোফোনে ইন্সটল করলেই কেল্লাফতে।

ফায়ারফক্সের তৈরি আরবান ইকো নামের ব্যাটারি চালিত সাইকেলটি গ্রে রঙে পাওয়া যাবে। দাম পড়বে ৭৪,৯৯৯ টাকা। সংস্থার নিজস্ব ওয়েবসাইট কিংবা পেমেন্ট অ্যাপ্লিকেশন গেটওয়ে পেটিএম থেকে এটি বুক করতে পারবেন ইচ্ছুক গ্রাহকেরা। সাইকেলটির সাথে যুক্ত অ্যাপ্লিকেশনের সাহায্যে গ্রাহকরা তাদের স্পিড, দূরত্ব, খরচ হওয়া ক্যালোরি, হার্ট রেট সমস্ত কিছুই সঠিকভাবে ট্র্যাক করতে পারবেন।

অন্যান্য ই-সাইকেলের মত এতেও রয়েছে প্যাডেল অ্যাসিস্ট। অর্থাৎ খাড়াই রাস্তায় ওঠার সময় কিংবা অন্যান্য প্রয়োজনে প্যাডেল করেও একে চালানো যাবে। পাঁচ ধরনের প্যাডেল অ্যাসিস্ট মোডের সাহায্যে আপনি নিজের ইচ্ছামত যাত্রা পথের বিভিন্ন সময়ে ইলেকট্রিক মোটরের কার্যকারিতা বাড়াতে কিংবা কমাতে পারবেন।

প্রধানত শহরের রাস্তায় চালানোর কথা ভেবেই তৈরি হয়েছে আরবান ইকো। ই-সাইকেলটিতে রয়েছে ফ্ল্যাট হ্যান্ডেলবার, পর্যাপ্ত রোড গ্রিপ এবং সেফটির জন্য উভয় চাকায় ডিস্ক ব্রেক। উপরন্তু যাত্রাপথ সহজতর করতে এতে রয়েছে একটি মাত্র পাওয়ার বাটন। এর সাহায্যে সহজেই সাইকেলটি চালু কিংবা বন্ধ করা যাবে।

১০ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি ব্যবহার করা হয়েছে ফায়ারফক্স আরবান ইকো ইলেকট্রিক সাইকেলে। প্যাডেল সহযোগে সম্পূর্ণ চার্জে প্রায় ৯০ কিমি পথ চলা যাবে বলে দাবি করা হয়েছে। সর্বোচ্চ গতিবেগ ২৫ কিমি/ঘণ্টা। সম্পূর্ণ চার্জ করতে সময় লাগবে প্রায় ৫ ঘন্টা। এদেশের মাটিতে Urban Eco-কে চ্যালেঞ্জ জানাতে ইতিমধ্যেই রয়েছে Hero Lectro Electric C6, Toutche Electric Helleo M100 এবং EMotorad T-Rex।

সামগ্রিক দিক থেকে বিচার করলে ফায়ারফক্স আরবান ইকো ভারতের বৈদ্যুতিক সাইকেলের বাজারে অন্যতম আকর্ষণীয় সংযোজন। এই সাইকেলের অ্যাপ নির্ভর বৈশিষ্ট্যগুলি বাস্তবিক ক্ষেত্রেই যথেষ্ট আধুনিকতার বার্তা বহন করে। এমনকি এর পর্যাপ্ত রাইডিং রেঞ্জ যে সকল গ্রাহক প্রিমিয়াম ইলেকট্রিক সাইকেল কিনতে ইচ্ছুক তাদের জন্য যথার্থ একটি অপশন।