Electric Bike: যেমন দেখতে তেমনই পারফরম্যান্স! 200 কিমি রেঞ্জের সাথে বাজারে নতুন ইলেকট্রিক মোটরসাইকেল

German Electric Motorcycle Maker Tinbot Launches TB-RS1

জার্মানিতে বেশ কিছু বছর আগে জন্ম নিয়েছিল এক ইলেকট্রিক টু-হুইলার নির্মাণকারী সংস্থা Tinbot। বেশ কয়েক বছর ধরে সেদেশের বুকে একের পর এক ইলেকট্রিক স্কুটার তৈরি করেছে তারা। এমনকি বৈদ্যুতিক দুই চাকার উপর ভিত্তি করে দুটি Enduro ও Motard ভ্যারিয়েন্টের মডেলও তৈরি হয় তাদের হাত ধরে। তবে এবার TB-RS1 নামের ব্যাটারি চালিত মোটরবাইক তৈরি করে আবারও সংবাদের শিরোনামে Tinbot। এটি আদতে ১২৫ সিসি বাইকের সমতুল্য নেকেড স্পোর্টস স্টাইলের ইলেকট্রিক বাইক।

TB-RS1 এর ডিজাইন বাস্তবিক অর্থেই স্ট্রিটফাইটার বাইকের মত। সামনে রয়েছে বৃহদাকার ফুয়েল ট্যাংকের ন্যায় অংশ ও ত্রিকোনাকার এলইডি হেড লাইট। এর সামগ্রিক ডিজাইন অনেকাংশেই আপনাকে BMW S 1000R এর কথা মনে করাবে। বাইকটির ডাইমেনশন বহুলাংশেই উচ্চ ক্ষমতা সম্পন্ন মোটর বাইকের সমতুল্য। ১,৫৫০ মিলিমিটারের হুইল বেসের উপর নির্মিত এই বাইকটির সিটের উচ্চতা ভূমি থেকে ৮৫০ মিলিমিটার।

Tinbot TB-RS1 যে আদ্যপ্রান্ত একটি পারফরম্যান্স সমৃদ্ধ ইলেকট্রিক মোটরসাইকেল তা এর বৈদ্যুতিক মোটরের সক্ষমতা থেকেই স্পষ্ট। এতে ব্যবহৃত বৈদ্যুতিক মোটরটি ৪৭.৬ হর্সপাওয়ার শক্তি ও ৬৩ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। তবে ব্যাটারি চালিত মোটর এর ক্ষেত্রে খাতায়-কলমে লেখা পাওয়ারের তুলনায় বাস্তবিক সক্ষমতা অনেক বেশি হয়। এই মোটরটির নমিনাল আউটপুট ১১.৫ হর্স পাওয়ার। এত শক্তিশালী মোটর থাকার কারণে TB-RS1 এর সর্বোচ্চ গতি ঘন্টায় ১২০ কিলোমিটার।

প্রসঙ্গত, TB-RS1 এর মধ্যে থাকা লিথিয়াম আয়ন বাটারিটি ছয় ঘন্টায় সম্পূর্ণভাবে চার্জ গ্রহণ করতে পারে। অন্যদিকে Tinbot এর দাবি অনুযায়ী পারফরম্যান্স মোডে এই বাইকটি এক চার্জে প্রায় ১০০ কিলোমিটার চলতে পারে। তবে ইকো মোডে বাইকের রেঞ্জ বেড়ে দাঁড়ায় প্রায় ২০০ কিমি।

প্রযুক্তির দিক থেকে TB-RS1 যথেষ্ট উন্নত তা বলার অপেক্ষা রাখে না। এতে রয়েছে দুই ধরনের কানেক্টর, টিএফটি কালার ডিসপ্লে ও এলইডি লাইট। ব্রেকিং এর বিষয়টি সামলাতে সামনের চাকায় ডুয়েল ডিস্ক থাকলেও পিছনের চাকায় একটি মাত্র ডিস্কের ব্যবহার করা হয়েছে। উন্নত সাসপেনশনের জন্য বাইকটির সামনে ইউএসডি ফর্ক ও পিছনে প্রিলোড অ্যাডজাস্টেবল মনোশক অ্যাবজর্ভার লাগানো রয়েছে।

Tinbot TB-RS1 পাওয়া যাবে চারটি আলাদা রঙে – ব্ল্যাক, ব্লু, গ্রে এবং রেড। এর নির্ধারিত মূল্য ১০,৯৯০ ইউরো। বর্তমানে TB-RS1 মডেলটি জার্মানি অস্ট্রিয়া ও ইতালিতে মিলবে। তবে স্বাধীন ডিস্ট্রিবিউটারদের সাহায্যে এটি পূর্ব ইউরোপের দেশ গুলিতেও পাওয়া যেতে পারে।