ইলেকট্রিক গাড়ি

এক চার্জে ছুটবে 65 কিমি, ইলেকট্রিক সাইকেল এল বাজারে, দাম 20,000 টাকা থেকে শুরু

ছত্তিশগড়ের স্টার্টআপ সংস্থা গোদাবরী ইলেকট্রিক মোটরস (Godawari Electric Motors) অটো এক্সপো-তে তাদের একটি বৈদ্যুতিক অটো এবং ছেলে ও মেয়ে উভয়ের ব্যবহারের জন্য একটি ব্যাটারি চালিত সাইকেল লঞ্চ করেছে। এদের নাম যথাক্রমে Eblu Rozee ও Eblu Spin। এই মডেল দুটি লঞ্চের মাধ্যমে কার্যত সংস্থাটির বৈদ্যুতিক গাড়ির দুনিয়ায় আগমন ঘটল।

Eblu Rozee স্পেসিফিকেশন

Eblu Rozee (L5M) যাতে যাত্রীদের সেরা আরাম এবং সুরক্ষা প্রদান করে, তেমনভাবে তিন চাকা গাড়িটি ডিজাইন করা হয়েছে। ভালো পারফর্ম্যান্সের দিকেও খেয়াল রাখা হয়েছে বলে জানিয়েছে সংস্থা। গাড়িটি খুবই মজবুত উপাদান দিয়ে তৈরি যা মরচে ধরা থেকে প্রতিরোধ করবে। এটি স্বতন্ত্র রিয়ার সাসপেনশন, তিন তাকাতেই হাইড্রোলিক ব্রেক, ডুয়েল হেডল্যাম্প, রিজেনারটিভ ব্রেকিং, পিইউ ফোম সিটি ইত্যাদির সঙ্গে এসেছে।

এই ইলেকট্রিক অটোতে দেওয়া হয়েছে একটি ২০০ অ্যাম্পিয়ার আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। যা থেকে ফুল চার্জে ১৬৫ কিমি রেঞ্জ পাওয়া যাবে। তিন বছর/ ৮,০০০ কিমি (যেটি আগে হবে) ওয়ারেন্টি অফার করা হচ্ছে। অটোটি চালাতে প্রতি কিলোমিটারে
মাত্র ৫০ পয়সা খরচ পড়বে বলে দাবি সংস্থার।

Eblu Spin স্পেসিফিকেশন

বিশ্বমানের ইলেকট্রিক বাইসাইকেল Eblu Spin নারী পুরুষ উভয়ই ব্যবহার করতে পারবেন। উন্নত ডিজাইন এবং প্রকৌশলীর কারণে এতে আরামদায়ক রাইডিংয়ের মজা পাওয়া যাবে। একটি রাগেড ফ্রেমের উপর ভিত্তি করে আসা সাইকেলটি তিনটি ব্যাটারির বিকল্পে বেছে নেওয়া যাবে – ৬এএইচ, ১২এএইচ ও ১৮এএইচ। মডেল অনুযায়ী রেঞ্জ ২৫ থেকে ৬৫ কিলোমিটার।

ফিচারের তালিকায় রয়েছে দুই চাকায় ডিস্ক ব্রেক এবং ফ্রন্ট টেলিস্কোপিক সাসপেনশন। ই-বাইসাইকেলটিতে দেয়া হয়েছে একটি পোর্টেবল চার্জিং ফেসিলিটি। ই-মোটর, ফ্রেম, সাসপেনশন এবং ব্রেকপ্যাড-এর উপর এক বছরের এবং ব্যাটারি ও চার্জারের ওপর তিন বছরের ওয়ারেন্টি অফার করছে কোম্পানি।

Eblu Rozee-এর দাম ৩,৩৯,৯৯৯ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। এর বুকিং চলছে। চলতি মাসে থেকেই ডেলিভারি শুরু করা হবে বলে জানিয়েছে সংস্থা। অন্যদিকে, Eblu Spin ইলেকট্রিক সাইকেলটির মূল্য ভ্যারিয়েন্ট অনুযায়ী ২০,০০০ থেকে ৪০,০০০ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে। এরও বুকিং শুরু হয়েছে এবং ডেলিভারি অটোর সাথেই আরম্ভ হবে।

Back to top button