Graft E0.12: 50 কেজি ওজনের এই ইলেকট্রিক বাইকের টর্ক Scorpio-র থেকেও বেশি!

টানা দু’বছরের পরীক্ষা নিরীক্ষার পর অবশেষে হাই পারফরম্যান্স ইলেকট্রিক ডার্ট মোটরসাইকেল EO.12-এর বাণিজ্যিক উৎপাদন চালু করল তাইওয়ানের ইভি নির্মাতা গ্রাফ্ট (Graft)। অর্ডার নেওয়ার প্রক্রিয়াও শুরু করেছে তারা। হ্যান্ড-মেড ডার্ট বাইকগুলি তাইপেই-র ওয়ার্কশপ থেকে আর্ন্তজাতিক বাজারে রপ্তানি করা হবে। কার্বন ফাইবারের চাকা সহ আসবে এই ই-বাইক। সংস্থার দাবি, বিশ্বের এই প্রথম কোনো ইলেকট্রিক ডার্ট মোটরবাইকে কার্বন ফাইবার দিয়ে তৈরি চাকা ব্যবহার করা হয়েছে।

Graft EO.12 স্পেসিফিকেশন

কোম্পানির দক্ষ প্রকৌশলীদের দল মোটরসাইকেলটির ডিজাইন এবং উন্নয়ন করেছে। আকর্ষণের বিষয় হল এই EO.12 ডার্ট বাইকটির ওজন মাত্র ৫০ কেজি। এতে দেওয়া হয়েছে একটি ওয়াটারপ্রুফ (IP57 রেটিংযুক্ত)২.৭ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। যা একটি ২২০ ভোল্ট, ১৫ অ্যাম্পিয়ার চার্জারে দু’ঘন্টার আগেই সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। রাইডিং স্টাইল ও রাস্তার উপর নির্ভর করে একটানা তিন ঘন্টা ছুটতে পারবে এটি।

Graft EO.12-তে উপস্থিত উচ্চ ক্ষমতার একটি ২৫ কিলোওয়াট মোটর। ঘন্টা প্রতি সর্বোচ্চ ৭০ কিলোমিটার টপ স্পিড। পিছনের চাকায় ৪৪০ এনএম পিক টর্ক উৎপন্ন করতে সক্ষম। বাইকটির অ্যালমিনিয়াম সুইংআর্মের সাথে সংযুক্ত থ্রি-ওয়ে অ্যাডজাস্টেবল এয়ার শক। আবার এতে দেওয়া হয়েছে হাইড্রোলিক বাম্প স্টপ সমেত ৪২ মিমি ইনভার্টেড ফ্রন্ট ফর্ক।

মোটরসাইকেলটি যাতে মেঠো বা পাথুরে পথেও অবলীলায় ছুটতে পারে, সেজন্য এতে দেওয়া হয়েছে ২১ ইঞ্চি ফ্রন্ট হুইল। এছাড়া Graft EO.12-তে উপস্থিত ট্রান্সমিশনে টাইটেনিয়াম ৩-ডি প্রিন্টেড কম্পোনেন্ট। হালকা ওজনের ভাইব্রেকোর হ্যান্ডেল বার এবং একটি টাইটেনিয়াম বোল্ড কিট সহ হাজির হয়েছে ই-বাইকটি। বডি অত্যন্ত মজবুত ও টেকসই।

Graft EO.12 ভ্যারিয়েন্ট এবং দাম

স্ট্যান্ডার্ড এবং ফ্যাক্টরি টিম ভার্সনে হাজির হয়েছে ইলেকট্রিক ডার্ট বাইকটি। টাইটেনিয়াম বোল্ড কিট প্রিমিয়াম ফ্যাক্টরি টিম ভ্যারিয়েন্টে দেওয়া হয়েছে। সংস্থা সূত্রে জানানো হয়েছে সেটআপ ও ব্যাটারির আকার অনুযায়ী মডেলটির দাম ৮,৫০০ থেকে ১২,৫০০ ডলার। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৭ লক্ষ টাকা থেকে ১০.৩ লক্ষ টাকা।