মাত্র 15 মিনিটেই ফুল চার্জ! অত্যাধুনিক ইলেকট্রিক বাইক আনতে জোট বাঁধল Gravton Motors ও Log9

Gravton Motors Electric Bike Log9 Instacharge Battery
প্রতীকী ছবি

বেঙ্গালুরুর ব্যাটারি টেকনোলজি স্টার্টআপ Log9 Material হায়দ্রাবাদের ইলেকট্রিক ভেহিকেল নির্মাতা Gravton Motors-এর সাথে মৌ বা সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে। এর ফলে দুই সংস্থা যৌথভাবে একটি ইলেকট্রিক বাইক বাজারে আনবে। যা Log9-এর দ্রুত চার্জ হওয়া ইন্সটাচার্জ ব্যাটারি প্রযুক্তি সহযোগে আসবে। ই-বাইকটির নামকরণ করা হয়েছে Gravton RapidEV। এটি বিজনেস-টু-বিজনেস সেগমেন্টের জন্য। অর্থাৎ ডেলিভারি এবং লজিটিক্স সংক্রান্ত কাজে ব্যবহৃত হদে।

একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে, Gravton RapidEV ইলেকট্রিক টু-হুইলারটি বিশেষভাবে ডিজাইন করা হয়েছে, যাতে সেটি লাস্ট-মাইল লজিস্টিক ও ডেলিভারি সেগমেন্ট অর্থাৎ পণ্য সরবরাহের ক্ষেত্রে ব্যবহার করা যায়। দেশের ডেলিভারি ক্ষেত্রে টু-হুইলার ফ্লিট অপারেটররা যাতে বেশি মুনাফা চোখে দেখে, সে কথা বিবেচনা করে অত্যাধুনিক ফিচার যুক্ত করা হয়েছে বাইকটিতে।

Gravton RapidEV-তে এগিয়ে চলার শক্তি যোগাতে উচ্চ ক্ষমতার মোটর এবং Log9-এর ব্যটারি দেওয়া হবে। এগুলির পণ্য বহনের ক্ষমতা ২৫০ কেজি পর্যন্ত হবে। আবার ২২ ডিগ্রি গ্রেডেবিলিটি অর্থাৎ ঢালু অথবা খাড়া রাস্তাতেও সাবলীলভাবে চলতে সক্ষম হবে বলে জানানো হয়েছে। তাৎপর্যপূর্ণ বিষয় হল, ইলেকট্রিক ভেহিকেলটির ব্যাটারি মাত্র ১৫ মিনিটে ব্যাটারি ফুল চার্জ হয়ে যাবে বলে দাবি করেছে নির্মাণকারী সংস্থা।

একটি সাধারণ ইলেকট্রিক টু-হুইলার সম্পূর্ণ চার্জ হতে প্রায় ২.৫ ঘন্টা সময় লাগে, এর ফলে ডেলিভারি সংস্থাগুলির গড়ে ৩ থেকে ৪ ঘন্টা সময় নষ্ট হয়। এই সমস্যা দূরীকরণে Gravton RapidEV-র জুড়ি মেলা ভার। একদিকে যেমন চার্জের সময় বাঁচাবে, একই সাথে অতিরিক্ত সময় ডেলিভারিতে ব্যবহার করা যাবে বাইকগুলি। ফলে উপার্জন বাড়বে ।

এই প্রসঙ্গে Log9 Material-এর সহ প্রতিষ্ঠাতা কার্তিক হাজেলা বলেন, “আমরা আত্মবিশ্বাসী যে আমাদের ইন্স্টাচার্জ ব্যাটারি Gravton RapidEV ইলেকট্রিক বাইকে লাগানোর ফলে বি২বি লাস্ট মাইল ডেলিভারির ক্ষেত্রে বেশি শক্তি, পারফরম্যান্স এবং মানসিক শান্তি পাওয়া যাবে। এছাড়া পরিবহনের খরচের পাশাপাশি দূষণ কমাতে সাহায্য করবে এগুলি।”

অন্যদিকে, Gravton Motors-এর প্রতিষ্ঠাতা এবং সিইও পশুরাম পাকা বলেন, “Gravton RapidEV এমন একটি ইভি মডেল, যা যেকোনো ধরনের রাস্তায় চলতে সক্ষম। এটি সংস্থার প্রযুক্তিবিদ দলের দীর্ঘ প্রচেষ্টার ফল। আমরা Log9-এর সাথে জোট বাঁধতে পেরে আনন্দিত।”