ফুল চার্জে যাবে 120 কিমি, Ampere Primus ইলেকট্রিক স্কুটার খুব শীঘ্রই বাজারে আসছে

Ampere Primus Electric Scooter Launch Date

গ্রেটার নয়ডাতে অনুষ্ঠিত অটো এক্সপো-র ২০২৩ সংস্করণে একের পর এক ইলেকট্রিক ভেইকেল আত্মপ্রকাশ করছে নিত্যনতুন । যেমন অ্যাম্পিয়ার ব্র্যান্ডের অধীনে ই-স্কুটার তৈরি করা সংস্থা গ্রীভস ইলেকট্রিক (Greaves Electric) একাধিক ব্যাটারি চালিত স্কুটার প্রদর্শন করল গাড়ি মেলায়। দেশীয় এই সংস্থা সারা বিশ্বের বুকে নিজেদের ছড়িয়ে দিতে এবং ইলেকট্রিক মোবিলিটি সেগমেন্টে নিজের জায়গা পাকা করতে সুদৃঢ় পদক্ষেপে এগিয়ে চলেছে। এই লক্ষ্যেই তারা নিয়ে এসেছে Ampere Primus নামক একটি বৈদ্যুতিক স্কুটার। এছাড়াও NXG এবং NXU নামের আরো দুটি ইলেকট্রিক স্কুটারের উপর থেকে পর্দা সরিয়েছে তারা।

এক একটি স্কুটার আলাদা সেগমেন্টের গ্রাহকদের উদ্দেশ্য করেই বাজারে আনা হবে। আধুনিক দিনের যুব সমাজের কথা ভেবে বাজারে আসবে উচ্চ অতি সম্পন্ন Ampere Primus। ব্যাটারি চালিত এই স্কুটারে শক্তি ভান্ডার হিসাবে ব্যবহার করা হয়েছে তিন কিলোওয়াট আওয়ারের লিথিয়াম ফেরো-ফসফেট (LFP) ব্যাটারি। সাথে রয়েছে AIS 156 মাপকাঠির স্মার্ট BMS টেকনোলজি। স্কুটারটি সম্পূর্ণ চার্জে ১২০ কিমি পথ ছুটতে সক্ষম বলে দাবি করা হয়েছে ।

অ্যাম্পিয়ার প্রাইমাসে চালিকাশক্তি যোগায় ৪ কিলোওয়াট বৈদ্যুতিক মোটর। যার সাহায্যে সর্বোচ্চ ৭৫ কিমি /ঘণ্টা স্পিড ছোঁয়া সম্ভব। এছাড়া, ৫ সেকেন্ডেই ০ থেকে ৪০ কিমি/ ঘণ্টা গতিবেগ অর্জন করার ক্ষমতা রয়েছে এর। এতে চার ধরনের রাইডিং মোড উপলব্ধ রয়েছে- ইকো, সিটি, পাওয়ার এবং রিভার্স। আধুনিক বৈশিষ্ট্যের মধ্যে এতে ব্লুটুথ সংযোজন এবং ফোনের অ্যাপ্লিকেশন দ্বারা নেভিগেশন প্রযুক্তি দেওয়া হয়েছে।

পা রাখার জন্য প্রশস্ত জায়গা, চওড়া সিট, উন্নত রাইডিং এবং আরামদায়ক ভ্রমণ এই সবকিছুই মিলবে অ্যাম্পিয়ার প্রাইমাস মডেলটিতে। হিমালয়ান হোয়াইট, রয়্যাল অরেঞ্জ, হ্যাভলক ব্লু এবং বাক ব্ল্যাক এই চারটি মেটালিক ম্যাট রংয়ের কম্বিনেশনে মিলবে এই বৈদ্যুতিক স্কুটারটি। এছাড়াও সাথে রয়েছে ডুয়েল টোনের বডি প্যানেল।

একটি নিয়মিত রেগুলার ৫ অ্যাম্পিয়ার সকেটের দ্বারা সম্পূর্ণ চার্জ হতে চার ঘণ্টা সময় লাগবে। আর ফাস্ট চার্জিং ৩০ অ্যাম্পিয়ার সকেটে প্লাগ করলে সময় দুই ঘণ্টায় নেমে আসবে। এখনো পর্যন্ত অত্যাধুনিক এই ই -স্কুটারের লঞ্চের দিনক্ষণ ও দাম অবগুন্ঠনেই রেখেছে গ্রীভস ইলেকট্রিক। আগামী মার্চ মাস নাগাদ এর মূল্য ঘোষণা করা হবে। তার আগেই ৯৯৯ টাকা টোকেন জমা রেখে নিজেদের নাম প্রি-বুকিং তালিকায় নথিবদ্ধ করতে পারবেন আগ্রহী ক্রেতারা। দাম হতে পারে ৮০ হাজার থেকে ১ লাখ টাকার মধ্যে।

অন্যদিকে সংস্থার দেখানো Ampere NXG হল এমন এক বৈদ্যুতিক স্কুটারের কনসেপ্ট যা বিভিন্ন ধরনের সংযুক্তিকরণ অপশন যুক্ত। আর Ampere NXU কনসেপ্ট গিগ ইকনোমিতে বাণিজ্যিক পণ্য সরবরাহের ক্ষেত্রে ব্যবহৃত হবে। এতেও রয়েছে নানা ধরনের কানেক্টেড ফিচার। তবে কেউ প্রয়োজনে ব্যক্তিগত ক্ষেত্রেও এটি ব্যবহার করতে পারেন। চলতি বছরেই স্কুটার তিনটি লঞ্চ করা হবে। তবে শুধুমাত্র টু-হুইলার নয় গ্রীভস ইলেকট্রিকের হাত ধরে মুক্তি পেয়েছে আরও তিনটি তিন চাকা গাড়ি, যেগুলি যাত্রী কিংবা পণ্য সরবরাহের কাজে ব্যবহৃত হবে। এগুলি হল- Greaves ELP, Greaves ELC এবং Greaves Aero Vision।