Homeঅটোকারইলেকট্রিক গাড়িGT Force মাত্র 47,000 টাকায় ইলেকট্রিক স্কুটার লঞ্চ করে চমকে দিল, 65 কিমি রেঞ্জ, লাইসেন্স লাগবে না

GT Force মাত্র 47,000 টাকায় ইলেকট্রিক স্কুটার লঞ্চ করে চমকে দিল, 65 কিমি রেঞ্জ, লাইসেন্স লাগবে না

দেশীয় ইলেকট্রিক টু-হুইলার সংস্থা জিটি ফোর্স (GT Force) আজ ভারতের বাজারে একসাথে একজোড়া ধীর গতির ব্যাটারি চালিত স্কুটার লঞ্চের ঘোষণা করল। যাদের নাম – GT Soul Vegas ও GT Drive Pro। দুটি মডেলই লেড অ্যাসিড এবং লিথিয়াম আয়ন – উভয় ব্যাটারির বিকল্পেই বেছে নেওয়া যাবে। GT Soul Vegas-এর লেড অ্যাসিড ব্যাটারি মডেলটির দাম ৪৭,৩৭০ টাকা। এবং লিথিয়াম আয়ন ব্যাটারি ভার্সনের মূল্য ৬৩,৬৪১ টাকা। অন্যদিকে, GT Drive Pro-এর লেড অ্যাসিড এবং লিথিয়াম আয়ন ব্যাটারি ভার্সনের দাম যথাক্রমে ৬৭,২০৮ টাকা ও ৮২,৭৫১ টাকা (এক্স-শোরুম)।

GT Soul Vegas-এর বিশেষত্ব

কাছেপিঠে যাত্রার জন্য উপযুক্ত GT Soul Vegas-এর ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ ২৫ কিমি। ফলে চালাতে লাইসেন্স লাগবে না। এতে রয়েছে অত্যন্ত অপরিবাহী ব্যবস্থা যুক্ত বিএলডিসি মোটর এবং উচ্চ ক্ষমতার টিউবুলার ফ্রেম। লেড এসিড ভার্সনে দেওয়া হয়েছে ৬০ ভোল্ট ২৮ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি। যা থেকে ফুল চার্জে সর্বোচ্চ ৫০-৬০ কিমি রেঞ্জ মিলবে। ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে ৭ থেকে ৮ ঘন্টা সময় নেবে। অন্যদিকে ৬০ ভোল্ট ২৬ অ্যাম্পিয়ার আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি থেকে ৬০-৬৫ কিমি রেঞ্জ পাওয়া যাবে। এটি সম্পূর্ণ চার্জ হতে সময় নেবে ৪-৫ ঘন্টা।

১৫০ কেজি ওজনের বহনের ক্ষমতা যুক্ত GT Soul Vegas মোট তিনটি রঙের বিকল্পে উপলব্ধ – গ্লসি রেড, গ্রে এবং অরেঞ্জ। এর ফিচারের তালিকায় অ্যান্টি থেফ্ট অ্যালার্ম, রিভার্স মোড, ক্রুজ কন্ট্রোল সিস্টেম, ইগনিশন লক স্টার্ট, টেলিস্কোপিক ফ্রন্ট সাসপেনশন এবং ডুয়েল টিউব রিয়ার সাসপেনশন উপস্থিত।

GT Drive Pro-এর বিশেষত্ব

জিটি ফোর্স জানিয়েছে GT Drive Pro একটি ফ্যামিলি ই-স্কুটার। এটি মহিলা, কলেজ পড়ুয়া এবং অফিস যাত্রীদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। এটিও একটি ধীর গতির ইলেকট্রিক স্কুটার যার সর্বোচ্চ গতিবেগ ২৫ কিমি প্রতি ঘন্টা। মডেলটি একটি উচ্চ ক্ষমতার টিউবুলার ফ্রেম এবং ফ্রন্ট হাইড্রোলিক ও ডুয়েল টিউব টেকনোলজির রিয়ার ডবল সকার টেলিস্কোপিক সাসপেনশনের উপর নির্ভর করে ছুটবে।

Drive Pro-এর লেড এসিড ভার্সনে ব্যাটারি ক্যাপাসিটি ৪৮ ভোল্ট ২৮ অ্যাম্পিয়ার আওয়ার। যা থেকে ফুল চার্জে সর্বোচ্চ ৫০-৬০ কিমি রেঞ্জ মিলবে। ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে ৭ থেকে ৮ ঘন্টা সময় নেবে। অন্যদিকে ৪৮ ভোল্ট ২৬ অ্যাম্পিয়ার আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি থেকে ৬০-৬৫ কিমি রেঞ্জ পাওয়া যাবে। এটি সম্পূর্ণ চার্জ হতে সময় নেবে ৪-৫ ঘন্টা।

GT Drive Pro-এর ভারোত্তোলন ক্ষমতা ১৪০ কেজি। হোয়াইট, ব্লু, রেড ও চকলেট কালারে উপলব্ধ। স্কুটারটির মোটরে ১৮ মাসের ওয়ারেন্টি অফার করছে কোম্পানি। এদিকে লেড অ্যাসিড ব্যাটারিতে এক বছর এবং লিথিয়াম আয়ন ব্যাটারিতে তিন বছরের ওয়ারেন্টি দেওয়া হচ্ছে।

আরও পড়ুন