Hero Electric জার্মান ও জাপানি প্রযুক্তির সমন্বয়ে তিনটি নতুন স্কুটার লঞ্চ করল, ফুল চার্জে 113 কিমি রেঞ্জ

ভারতের ইলেকট্রিক টু-হুইলারের জগতে এক সময় নেতৃত্ব প্রদান করত হিরো ইলেকট্রিক (Hero Electric)। এদেশের বৈদ্যুতিক স্কুটারের প্রাচীনতম সংস্থা তারাই। কিন্তু কালের আবহে ম্লান হয়েছে তাদের প্রতিপত্তি। বর্তমানে শীর্ষস্থান খুইয়ে পিছনের সারিতে অবস্থান করছে তারা। তাই হারানো জনপ্রিয়তা পুনরুদ্ধার করতে এবারে মরিয়া হয়ে একসাথে তিনটি ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল দেশীয় সংস্থাটি। যেগুলি হল – Optima CX5.0 (ডুয়েল ব্যাটারি), Optima CX2.0 (সিঙ্গেল ব্যাটারি) এবং NYX। মডেলগুলির দাম ৮৫,০০০ টাকা থেকে শুরু করে ১.৩০ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে।

Hero Electric-এর স্কুটারগুলির বৈশিষ্ট্য

ইলেকট্রিক দাবি করেছে, তাদের নতুন রেঞ্জের ইলেকট্রিক স্কুটার বিশ্বমানের জাপানি মোটর প্রযুক্তি সহ এসেছে, যা মসৃণ রাইড অফার করবে। আবার পারফরম্যান্স ভালো করার জন্য এতে দেওয়া হয়েছে জার্মান ইসিইউ টেকনোলজি। উল্লেখযোগ্য ফিচারের মধ্যে এতে রয়েছে ‘হাইবারনেটিং ব্যাটারি টেকনোলজি’ এবং ‘ডায়নামিক্যালি সিনক্রোনাইসড পাওয়ারট্রেন’।

Hero Electric Optima CX2.0 স্পেসিফিকেশন

ভারতের বাজারে বৈদ্যুতিক দু”চাকাফ সম্ভার বাড়াতেই তিনটি নয়া মডেল নিয়ে এসেছে হিরো ইলেকট্রিক। এগুলিতে দেওয়া হয়েছে ভরপুর অত্যাধুনিক ফিচার এবং আবেদনময়ী পেইন্ট স্কিম। Hero Electric Optima CX2.0-তে উপস্থিত একটি দুই কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। ফুল চার্জে যেটি ৮৯ কিলোমিটার পথ পরিভ্রমণ করবে। ১.৯ কিলোওয়াট ইলেকট্রিক মোটর-সহ স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘন্টায় ৪৮ কিলোমিটার। ৪ ঘন্টা ৩০ মিনিটে-এর ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হয়ে যাবে।

Hero Electric Optima CX5.0 ও NYX CX5.0 স্পেসিফিকেশন

Optima CX5.0-তে দেওয়া হয়েছে একটি তিন কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। যা সম্পূর্ণ চার্জে ১১৩ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে। ব্যাটারিটি একটি ১.৯ কিলোওয়াট মোটরকে শক্তি সঞ্চার করে। সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘন্টায় ৫৫ কিলোমিটার। অন্যদিকে NYX CX5.0 মডেলও Optima CX5.0-এর ব্যাটারি এবং মোটর ব্যবহার করা হয়েছে। ফলে এখানেও ঘন্টা প্রতি টপ স্পিড ৪৮ কিমি। এটিও একবায চার্জে ১১৩ কিমি পথ চলতে সক্ষম বলে দাবি করা হয়েছে।

তিনটি স্কুটারের কালার অপশন

Optima CX5.0 – ডার্ক ম্যাট ব্লু এবং ম্যাট মেরুন কালারে বেছে নেওয়া যাবে। যেখানে Optima CX2.0-তে উপলব্ধ ডার্ক-ম্যাট ব্লু এবং চারকোল ব্ল্যাক কালার স্কিম। অন্যদিকে, NYX-এ দেওয়া হয়েছে চারকোল ব্ল্যাক এবং পার্ল হোয়াইট পেইন্ট স্কিম। প্রতিটি স্কুটার এদেশে হিরোর সমস্ত ডিলারশিপ থেকে কেনা যাবে।