শুনলে সত্যিই অবাক হবেন! লঞ্চের আগে Hero-র প্রথম ইলেকট্রিক স্কুটার 2 লাখ কিমি রাস্তায় চলেছে

Hero Motocorp New Electric Scooter Revealed
Hero Motocorp New Electric Scooter Revealed

হিরো মোটোকর্প (Hero MotoCorp)-এর লক্ষ্য এবার ইলেকট্রিক স্কুটার। যা আগামী ৭ অক্টোবর এদেশের বাজারে উন্মোচিত হতে চলেছে। সংস্থার সাব ব্র্যান্ড ভিডা (Vida)-র আওতায় বিক্রি করা হবে ব্যাটারি চালিত মডেলগুলি। নতুন বৈদ্যুতিক টু-হুইলার আনাকে ঘিরে বর্তমানে হিরোর অন্দরে তাই লাগামহীন ব্যস্ততা। এবারে সংস্থাটি জানালো যে তারা আসন্ন স্কুটারের বিভিন্ন যন্ত্রাংশ সহ ১,০০৬টি নমুন মডেলের পরীক্ষা সফলভাবে শেষ করেছে। এমনকি তাদের প্রথম বৈদ্যুতিক স্কুটার ২ লক্ষ কিলোমিটার পথ চালিয়ে পরীক্ষা করে দেখা হয়েছে। যা সত্যিই অবাক করে দেয়!

ভিডার দাবি, ইলেকট্রিক স্কুটারে ব্যবহৃত সকল সরঞ্জামই পুনর্ব্যবহারযোগ্য। এদের স্কুটারটি বাজারে Ola S1, Bajaj Chetak, TVS iQube ও Ather 450X-এর সাথে টক্কর নেবে। এদিকে হিরো জানিয়েছে, তাদের স্কুটারে বিশ্বমানের সব ফিচার উপলব্ধ থাকবে। যদিও ফিচারের তালিকাটি এখনও অফিশিয়ালি ঘোষণা করা হয়নি। সংস্থার তরফে কেবল জানানো হয়েছে তাদের আসন্ন ইলেকট্রিক স্কুটারটি এদেশের গ্রাহকদের হৃদয় জিতে নেবে। কারণ এতে ভ্রমণ করার মজাই আলাদা হবে।

এবছর জুলাইয়ে স্কুটারটি লঞ্চের পরিকল্পনা থাকলেও বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর চিপের অপ্রতুলতা এবং জোগান শৃঙ্খলের সমস্যার কারণে তা পিছিয়ে দিতে বাধ্য হয় ভিডা। যেই সাব ব্র্যান্ডটি এ বছর মার্চে দশ বছর উদযাপন উপলক্ষে লঞ্চ করেছিল হিরো মোটোকর্প। মান করা হচ্ছে নতুন স্কুটারগুলি হিরোর অন্ধ্রপ্রদেশের চিতুরের কারখানায় তৈরি করা হতে পারে। তবে গুরুত্বপূর্ণ বিষয় হল, নতুন ই-স্কুটারগুলি উচ্চগতির মডেল হবে। তাই এর সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২৫ কিলোমিটারের ছাপিয়ে যাবে।

জানা গিয়েছে হিরোর ই-স্কুটারে মডিউলার চার্জিং টেকনোলজি এবং পোর্টেবল ব্যাটারির সুবিধা থাকছে। যার মানে এগুলি সোয়াপেবল প্রযুক্তি যুক্ত। অর্থাৎ যে কোনো স্থানে স্কুটার থেকে ব্যাটারি খুলে চার্জে বসানো যাবে। আবার ব্যাটারি সোয়াপিং স্টেশন থেকে চোখের নিমেষে সেগুলি বদলে নেওয়াও যাবে। ফলে অনেকটা সময় বাঁচানো যাবে।