Hero MotoCorp ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চ করে বাজারে ঝড় তুলবে, মার্কিন সংস্থায় প্রায় 500 কোটি লগ্নির ঘোষণা

Hero Motocorp Partners With Zero Motorcycles
Hero Motocorp Partners Zero Motorcycles

দেশের বৃহত্তম মোটরসাইকেল ও স্কুটার প্রস্তুতকারী হিরো মোটোকর্প (Hero MotoCorp) আগামীা৭ অক্টোবর তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার লঞ্চ করত চলেছে। তার আগে সংস্থার নতুন উদ্যোগের খবর সামনে এলো। হিরো এবারে মার্কিন প্রিমিয়াম ইলেকট্রিক বাইক এবং পাওয়ারট্রেন নির্মাতা জিরো মোটরসাইকেলস (Zero Motorcycles)-এর সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর করল। যার মূল উদ্দেশ্য যৌথভাবে তৈরি ইলেকট্রিক মোটরসাইকেল এদেশে নিয়ে আসা। এই প্রেক্ষিতে ক্যালিফোর্নিয়ার জিরো মোটরসাইকেলস-এ ৬০ মিলিয়ন ডলার বা প্রায় ৪৯০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে হিরো কর্তৃপক্ষ।

বর্তমানে বৈদ্যুতিক দু’চাকার গাড়ি বাজারে আনতে রাত দিন এক করে কাজ করে চলেছে হিরো। তারা এদেশে ভিডা (Vida) ব্র্যান্ডের আওতায় এগুলি লঞ্চ করবে। আশা করা হচ্ছে ভিডার ইলেকট্রিক স্কুটার, মডিউলার চার্জিং প্রযুক্তি এবং সোয়াপেবেল পোর্টেবল ব্যাটারি সমেত আসবে। ফলে ব্যাটারিটি অফিসে, বাড়িতে বা যে কোনো জায়গায় খুলে চার্জ দেওয়া যাবে।

ফিডার প্রতিশ্রুতি তাদের ই-স্কুটারটি বিশ্বমানের ফিচার দ্বারা সজ্জিত হয়ে আসবে। যদিও সে সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য জানায়নি তারা। কেবল বলা হয়েছে গ্রাহকদের মনের সাধ পূরণ করতে সক্ষম হবে এটি। তাদের এই ই-স্কুটার এবছর জুলাইয়ে লঞ্চের কথা থাকলেও জোগান শৃঙ্খলের সমস্যা এবং বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর চিপের অপ্রতুলতার কারণে তা পিছিয়ে দেওয়া হয়। এদিকে ১০ বছর পূর্তি উপলক্ষে মার্চেই ভিডা ব্র্যান্ডটি লঞ্চ করেছিল হিরো।

অনুমান করা হচ্ছে হিরোর নতুন ইলেকট্রিক স্কুটারগুলি অন্ধপ্রদেশের চিতুরের কারখানায় নির্মিত হবে। ইতিমধ্যেই নতুন স্কুটারের টিজার ছবি অনলাইনে ফাঁস হয়েছে। এগুলি উচ্চগতির মডেল হবে বলেই ধারণা। অর্থাৎ এদের সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২৫ কিলোমিটারের বেশি হবে। তাদের এই স্কুটার ব্যক্তিগত ব্যবহারের জন্য আনা হতে পারে। এদেশে হিরোর আসন্ন ইলেকট্রিক স্কুটারটি Ather 450X, Ola S1 Pro, Bajaj Chetak এবং TVS iQube-এর সাথে টেক্কা নেবে।