Hero Vida V1 Plus নাকি V1 Pro? হিরোর প্রথম বৈদ্যুতিক স্কুটারের মধ্যে কোনটা নিলে লাভ বেশি

Hero Vida V1 Plus vs V1 Pro Compared
Hero Vida V1 Plus vs V1 Pro Compare

ভারতবর্ষের দু-চাকার নির্মাতাদের মধ্যে Bajaj ও TVS আগেই ইলেকট্রিক স্কুটারের জগতে নিজেদের অস্তিত্বের জানান দিয়েছে। দুজনের হাতেই রয়েছে একটি করে ব্যাটারি চালিত স্কুটার। এবার সেই দলে নাম লিখিয়েছে দেশের বৃহত্তম টু-হুইলার প্রস্তুতকারী সংস্থা Hero MotoCorp। কয়েক দিন আগেয ভিডা (Vida) ব্র্যান্ডের অধীনে প্রথম ব্যাটারি মডেলটি লঞ্চ করেছে তারা। Vida V1 নামে ই-স্কুটারটি দুটি ভ্যারিয়েন্টে এসেছে – Pro এবং Plus। এই প্রতিবেদনে মডেল দু’টির স্পেসিফিকেশন ও দামের তুলনা রইল।

Hero Vida V1 Plus vs V1 Pro পারফরম্যান্স ও রেঞ্জ

উভয় ভার্সনই ভিন্ন ক্ষমতাযুক্ত ব্যাটারি প্যাকের সাথে এসেছে। প্লাস সংস্করণে ৩.৪৪ কিলোওয়াট এর ব্যাটারি প্যাক থাকলেও প্রো ভার্সনে ৩.৯৪ কিলোওয়াট এর ব্যাটারি দেওয়া রয়েছে। স্বাভাবিকভাবেই এদের রেঞ্জের তারতম্যও নজরে পড়ে। Vida V1 Plus মডেলটি একবার সম্পূর্ণ চার্জে ১৪৩ কিমি পথ চলতে পারলেও Pro সংস্করণটির ক্ষেত্রে তা ১৬৫ কিমি। ০ থেকে ৮ শতাংশ চার্জ গ্রহণ করতে প্লাস মডেলটির সময় লাগে ৫ ঘন্টা ১৫ মিনিট। আবার প্রো মডেলটিতে বড় ব্যাটারি থাকায় চার্জ হতে সময় নেয় ৫ ঘন্টা ৫৫ মিনিট।

দুটি স্কুটারের ক্ষেত্রেই ব্যবহৃত হয়েছে ৬ কিলোওয়াট এর বৈদ্যুতিক মোটর। শক্তিশালী এই মোটরের সাহায্যে প্রতি ঘন্টায় ৮০ কিমি গতিবেগ পাওয়া সম্ভব। এমনকি কম সময়ে সর্বোচ্চ গতিবেগ অর্জন করার ক্ষেত্রেও এগিয়ে রয়েছে Vida V1 Pro। এটি সম্পূর্ণ স্থিতাবস্থা থেকে ৪০কিমি/ ঘণ্টা গতিবেগ অর্জন করে মাত্র ৩.২ সেকেন্ডে। অন্যদিকে প্লাস মডেলটিতে এই সময় প্রায় ৩.৪ সেকেন্ড।

পারফরম্যান্সের তারতম্যের সঙ্গে পার্থক্য রয়েছে দামেরও। Vida V1 Plus এর এক্স শোরুম মূল্য ১.৪৫ লাখ টাকা। অন্যদিকে Vida V1 Pro এর দাম ১.৫৯ লাখ (এক্স শোরুম)। প্লাস সংস্করণটিতে রয়েছে ম্যাট হোয়াইট, ম্যাট স্পোর্টস রেড ও গ্লস ব্ল্যাক এই তিনটি পেইন্ট স্কিম। তবে Vida V1 Pro তে এই রংগুলির সঙ্গে অতিরিক্ত ম্যাট অ্যাব্রাক্স অরেঞ্জ যুক্ত হয়েছে।