1 লাখের কম বাজেটে Ola-কে টেক্কা দিতে লঞ্চ হল Hop Leo হাই স্পিড ই-স্কুটার, 120 কিমি চলবে ফুল চার্জে

Hop Leo high speed E-Scooter launched

বাজার যখন Ola কিংবা Ather এর ইলেকট্রিক স্কুটার নিয়ে মশগুল তখনই গত বছর এক দারুণ ব্যাটারি চালিত কমিউটার বাইক লঞ্চ করে রীতিমতো ধুন্দুমার ফেলে দিয়েছিল জয়পুরের স্টার্টআপ সংস্থা হপ ইলেকট্রিক (Hop Electric)। সেই থেকেই ক্রেতাদের কাছে যথেষ্ট আশা-ভরসার জায়গা তৈরি করতে পেরেছে তারা। সেই লক্ষ্যে নতুন বছর পড়তে না পড়তেই আরও এক নতুন ই-স্কুটার নিয়ে হাজির ওই সংস্থা। যা তাদের লো-স্পিড মডেল লিও (Leo)-র হাই স্পিড বা উচ্চগতির ভার্সন। ইলেকট্রিক স্কুটারটির দাম রাখা হয়েছে ৯৭,০০০ টাকা (এক্স শোরুম)।

দেশের বড় শহরগুলিতে ছড়িয়ে রয়েছে হপ ইলেকট্রিকের শোরুম। সেখান থেকেই মিলবে এটি। এর অনলাইনের আপনি বুক করে রাখতে পারবেন। হপের দাবি, লিওর হাই স্পিড ভার্সন এক চার্জে ১২০ কিমি রাস্তা পাড়ি দিতে পারবে। অর্থাৎ উচ্চগতির সঙ্গে সন্তোষজনক রাইডিং রেঞ্জ মিলবে এই হপ লিওতে। লো-স্পিডের তুলনায় পরীক্ষিত রেঞ্জ বেড়েছে ৪০ কিলোমিটার।

স্কুটারটির পোস্টমর্টেম করলে দেখা যাবে, এতে রয়েছে ২.২ কিলোওয়াট আওয়ার ব্রাশলেস ডিসি মোটর। মোটরটির সঙ্গে Sinusoidal FOC Vector কন্ট্রোলার সংযুক্ত, যা ইজি হ্যান্ডেলিং এবং আরামদায়ক রাইডের অনুভূতি প্রদান করবে। উচ্চগতি সম্পন্ন এই ইলেকট্রিক স্কুটারটিতে শক্তির উৎসস্থল হিসাবে রয়েছে ২.১ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক, যা ৮৫০ ওয়াটের স্মার্ট চার্জার দ্বারা মাত্র আড়াই ঘণ্টাতেই ০ থেকে ৮০ শতাংশ চার্জ হয়ে যাবে।

উপরন্তু হপ লিওতে রয়েছে চার ধরনের রাইডিং মোড- ইকো, পাওয়ার, স্পোর্ট এবং রিভার্স। শক্তিশালী মোটরের সাহায্যে ১২ ডিগ্রি পর্যন্ত উঁচু রাস্তাতেও সাবলীলভাবে চলাফেরা করতে পারে এটি। হার্ডওয়ার সিস্টেমের মধ্যে সামনের চাকায় টেলিস্কোপিক ফর্ক ও পিছনে স্প্রিং লোডেড হাইড্রোলিক শক অ্যাবজর্ভার বর্তমান। স্কুটারটির উভয় চাকাতেই 90/90/R10 সেকশনের টায়ার এবং ডিস্ক ব্রেক উপলব্ধ রয়েছে। সেফটি ফিচার হিসাবে কম্বি ব্রেকিং সিস্টেম সহ রিজেনারেটিভ ব্রেকিং দেখতে পাওয়া যাবে এখানে।

ব্যাটারি চালিত স্কুটারটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬০ মিমি, যার ফলে যে কোনো ধরনের খারাপ রাস্তায় চালাতে অসুবিধা হবে না। সর্বোচ্চ ১৬০ কেজি পর্যন্ত ওজন বহন করার ক্ষমতা রয়েছে এর। উপরন্তু হপ ইলেকট্রিকের এই স্কুটারে IP 67/ 65 ওয়াটারপ্রুফ রেটিং আছে, যার ফলে এটি ধুলো ও জল দুইয়ের থেকেই রক্ষা পাবে। ইন্সট্রুমেন্ট কনসোল হিসাবে এলসিডি ডিজিটাল ডিসপ্লে ব্যবহার করা হয়েছে এতে, যার সাথে থার্ড পার্টি জিপিএস ট্র্যাকার সংযুক্ত করা যাবে। ব্ল্যাক, হোয়াইট, গ্রে, ব্লু এবং রেড এই পাঁচটি রঙে মিলবে হপ লিও।