ইলেকট্রিক গাড়ি

বুট স্পেস 60 লিটার! তিন চাকার দুর্ধর্ষ ই-স্কুটার কাল ভারতে আসছে, ফুল চার্জে যাবে 150 কিমি

ভারতের ইলেকট্রিক স্কুটারের দুনিয়ায় আলোড়ন সৃষ্টি করতে চলেছে বেঙ্গালুরুর ইভি স্টার্টআপ আইগোওয়াইজ মোবিলিটি (iGowise Beigo)। আগামীকাল অর্থাৎ ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসের দিন সংস্থাটি BeiGo X4 নামক একটি ব্যাটারি পরিচালিত স্কুটার প্রদর্শন করতে চলেছে। তাদের দাবি এটি নাকি ইলেকট্রিক স্কুটারের এসইউভি (SUV)। এটি ভরপুর শক্তিতে ঠাসা এবং ফুল চার্জে ১৫০ কিলোমিটার ছুটতে পারবে।

BeiGo X4-তে দেওয়া হয়েছে অগ্নি নিরোধক বৈশিষ্ট্য সম্পন্ন LifePO4 ব্যাটারি। এতে মিলবে ৬০ লিটারর বিশেষ বুট স্পেস। এছাড়া দেওয়া হয়েছে ইনবিল্ট পিলিয়ন ফুটরেস্ট, বেশি জায়গার ফ্ল্যাট ফ্লোর লেগরুম এবং ট্রিপল-ডিস্ক অ্যান্টি-স্কিড ব্রেকিং সিস্টেম। স্কুটারটিতে উপলব্ধ টুইন-হুইল ইন্টিগ্রেটেড পাওয়ারট্রেন টেকনোলজি। যা স্কুটারটিতে সেল্ফ-ব্যালেন্সিংয়ে সহায়তা করবে। অর্থাৎ নিজের ভারসাম্য নিজেই বজায় রাখবে এটি।

তিনটি চাকা থাকার ফলে আইগোওয়াইজ মোবিলিটির দাবি, ট্রাফিক জ্যাম হোক বা ঢালু রাস্তায় ওঠানামা – কোনোক্ষেত্রেই ফুট-বোর্ডের থেকে পা নামাতে হবে না চালককে। দিনকে দিন বেড়ে চলা যানজট পূর্ণ রাস্তায় এটি যে ব্যবহারকারীকে বাড়তি সুবিধা দেবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

সংস্থার চিফ টেকনোলজি অফিসারএবং ডিজাইন প্রধান কর্তা সুরেশ সাল্লা বলেন, “বর্তমানে যেখানে একাধিক সংস্থা সেল্ফ-ব্যালান্সিং স্কুটার নির্মাণের প্রচেষ্টা চালাচ্ছে, এমতাবস্থায় iGo-এর উদ্ভাবনী প্রকৌশল পারফরম্যান্স এবং দক্ষতার সাথে কোনরকম আপস না করেই তা বাস্তবায়িত করে দেখিয়েছে। এর জন্য উচ্চ শক্তির প্রযুক্তি অথবা অতিরিক্ত খরচের প্রয়োজন পড়েনি।”

সাল্লা যোগ করেন, তাদের স্কুটারটিতে রয়েছে স্মার্ট বিএমএস, এডিএএস, কলিশন ডিটেকশন অ্যালার্ম এবং তথ্য ভিত্তিক রাইডিং প্যাটার্ন ডিটেকশন এবং এআই টেকনোলজি। আবার BeiGo X4 কিনলে বিভিন্ন পুরস্কার ও ক্যাশব্যাক মিলবে বলেও নিশ্চিত করেন সাল্লা। এছাড়া জিরো ডাউনপেমেন্টে কেনা সহ নিজের পছন্দ মত মাসিক কিস্তি ও লোন পরিশোধের সময়সীমা বেছে নেওয়া যাবে বলে জানানো হয়েছে।

iGowise Beigo X4 দাম

স্কুটারটি ১.১ লক্ষ টাকার প্রারম্ভিক মূল্যে লঞ্চ হতে পারে বলে অনুমান করা হচ্ছে। iGowise Beigo X4-এ পাঁচ বছর অথবা ১,০০,০০০ কিলোমিটারের (যেটি আগে হবে) ওয়ারেন্টি অফার করা হবে। বর্তমানে সংস্থাটির বছরে ৩০,০০০ ইউনিট ইলেকট্রিক স্কুটার নির্মাণের সক্ষমতা রয়েছে। সংস্থা সূত্রে খবর, উৎপাদন বাড়াতে আগামীতে পুনরায় বিনিয়োগ করবে আইগোওয়াইজ মোবিলিটি।

Back to top button