Indian Oil-এর সাথে জোঁট, তিন রাজ্যের পেট্রল পাম্পে ইলেকট্রিক গাড়ি-বাইকের চার্জিং পয়েন্ট তৈরি করবে eVolt

Indian Oil Partners with eVolt to set up EV Charging Stations in 3 States
Indian Oil eVolt EV Charging Stations

বৈদ্যুতিক যানবাহনের প্রসারের লক্ষ্যে দেশের বিভিন্ন স্থানে চার্জিং স্টেশন গড়ে তোলার কাজে হাত মিলিয়েছে সরকারি সংস্থার পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থাও। অনেক ক্ষেত্রে এগুলি গড়ে তোলা হচ্ছে পাবলিক-প্রাইভেট-পার্টনারশিপ (PPP) মডেলের মাধ্যমেই । ইতিমধ্যেই এই কাজে অনেকটা অগ্রসর হয়েছে দিল্লি ও তার পার্শ্ববর্তী অঞ্চল। এমনকি পিছিয়ে নেই বেঙ্গালুরু। বিভিন্ন জায়গায় জাতীয় সড়কের পাশে ও বড় বড় কমপ্লেক্সের মধ্যে স্থাপন করা হচ্ছে এই ধরনের চার্জার। এবার এই কাজে এগিয়ে এলো ভারতের এক স্টার্টআপ সংস্থা eVolt India।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের (IOCL) সঙ্গে গাঁটছড়া বেঁধেছে স্টার্টআপ সংস্থাটি। পাঞ্জাব,হরিয়ানা ও উত্তরপ্রদেশ মিলিয়ে ইন্ডিয়ান অয়েলের পেট্রল পাম্পগুলিতে ৭৫টির বেশি বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন স্থাপন করবে তারা। সংস্থাটি ৩.৩ কিলোওয়াট আওয়ার এসি ও ৭.৪ কিলোওয়াট আওয়ার এসি চার্জিং স্টেশন তৈরি করবে। সেখানে ইলেকট্রিক গাড়ির পাশাপাশি বৈদ্যুতিক স্কুটার ও বাইক চার্জ দেওয়ার ব্যবস্থা থাকবে।

নির্ধারিত চার্জারগুলি দুটি আলাদা ধরনের হতে চলেছে। প্রথমটি (IEC 60309) চার্জারটি হল ৩.৩ কিলোওয়াট আওয়ার। আর দ্বিতীয় (IEC 62196) চার্জারটির সক্ষমতা ৭.৪ কিলোওয়াট আওয়ার। এর মধ্যে যেমন সাধারণ চার্জার রয়েছে তেমনি রয়েছে ফাস্ট চার্জারও। অর্থাৎ কেন্দ্রগুলিতে দ্রুত ও ধীর উভয়ভাবে ইলেকট্রিক ভেহিকেলের ব্যাটারি চার্জ দেওয়া যাবে।

eVolt এর প্রতিষ্ঠাতা ও মুখ্য কার্যনির্বাহী আধিকারিক স্বার্থক শুক্লা জানান, “IOCL এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে আমাদের এই প্রয়াসের ফলে যেমন বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশনের নেটওয়ার্ক বহুদূর পর্যন্ত ছড়িয়ে পড়বে তেমনিই অনেক সংখ্যক মানুষ ইলেকট্রিক গাড়ি রেঞ্জ সংক্রান্ত চিন্তা থেকে মুক্তি পাবে। এই গাঁটবন্ধনের ফলে ভারতবর্ষের গ্রীন মবিলিটির লক্ষ্যমাত্রা পূরণে আমাদেরও যোগদান থাকবে। আগামীতে দেশের সর্বোচ্চ ছড়িয়ে পড়বে আমাদের এই যৌথ প্রয়াস”।

এই প্রোফাইল থেকে টেকগাপের সম্পাদকীয় দল এবং নিজস্ব সংবাদদাতাদের লেখা প্রকাশিত হয়৷