এক ফোঁটা তেল ছাড়াই দৌড়বে 1000 কিমি! JBM Auto-র অত্যাধুনিক ই-বাস তাক লাগাল

JBM Auto Unveils New Electric Bus

বর্তমান দিনে দাঁড়িয়ে পরিবেশ দূষণের মাত্রাতিরিক্ত বাড়বাড়ন্ত সব রাষ্ট্রনায়কদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। এই সমস্যার নিবারণের পথ বেছে নিতে বিভিন্ন দেশ ও রাজ্য পেট্রোল-ডিজেল ব্যবহারের পরিবর্তে ব্যাটারিচালিত যানবাহনের উপর গুরুত্ব দিচ্ছে। সাম্প্রতিককালে কলকাতা, মুম্বাই, চেন্নাই ,ব্যাঙ্গালোর ও দিল্লির মতো বড় শহরে ইতিমধ্যেই যথেষ্ট বৈদ্যুতিক বাস চলতে দেখা গেছে। এবার এমনই এক নামকরা ইলেকট্রিক ভেহিকেল প্রস্তুতকারক সংস্থা জেবিএম অটো (JBM Auto) অটো এক্সপোতে নিয়ে এল তাদের লাক্সারি বৈদ্যুতিক বাস JBM Galaxy। এছাড়াও কোম্পানির তরফ থেকে তিনটি নতুন প্রোডাক্ট এই অনুষ্ঠানে প্রদর্শন করা হয়েছে।

বর্তমানে, প্রায় ১২টি রাজ্যে সংস্থাটির মোট ১০০০টি ইলেকট্রিক বাস রাস্তায় চলাচল করছে। বাসগুলিতে অত্যাধুনিক লিথিয়াম আয়ন ব্যাটারি রয়েছে। সংস্থার দাবি, বাসগুলি এক চার্জে ১০০০ কিলোমিটারের বেশি পথ অতিক্রম করতে সক্ষম। তাই আন্তঃশহর বা এক রাজ্য থেকে অপর রাজ্যে পাড়ি দেওয়া যাবে চিন্তা মুক্ত ভাবে।

জেবিএম গোষ্ঠীর ভাইস চেয়ারম্যান নিশান্ত আর্য বলেন, “এটি একটি বিশেষ স্মরণীয় মুহূর্ত যখন আমরা অনেকটা রেঞ্জের একটা লাক্সারি বাস বাজারে আনতে সক্ষম হলাম। সাধারণ মানুষের জন্য যা একটি উপযুক্ত এবং পরিবেশ বান্ধব পদ্ধতিতে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবস্থা হিসেবে সারা দেশ জুড়ে পরিষেবা দিতে পারবে।”

নতুন রেঞ্জের এই বৈদ্যুতিক বাসের বৈশিষ্ট্যের প্রসঙ্গে তিনি যোগ করেন, বাজারের চাহিদা অনুযায়ী যারা পরিবেশবান্ধব, নিরাপদ ও সাশ্রয়ী মূল্যের মধ্যে লাভজনক পরিষেবা খুঁজছেন তাদের জন্য আদর্শ হবে এই বাস। আমরা এও বিশ্বাস করি যে আগামী কয়েক বছরের মধ্যেই আমরা এর যোগান আরো বাড়াতে পারবো। গ্রাহকদের কাছে গ্রহণযোগ্য করে তুলতে আমরা নতুন পরিকল্পনা আনার সাথে এই প্রকল্পকে আরো উন্নত করতে চেষ্টা করব।”

প্রত্যেকটি ই-বাসের ক্ষেত্রেই রয়েছে কাস্টমাইজ করার সুযোগ। মালিক তার পছন্দমত যন্ত্রাংশ যোগ করতে পারবেন সর্বোত্তম বৈশিষ্ট্যযুক্ত ইলেকট্রিক বাসগুলিতে। এছাড়াও সংস্থার দাবি যে আগামী তিন বছরের মধ্যে এই ব্যাটারিচালিত বাসগুলি ১০০ কোটি কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে।