ইলেকট্রিক গাড়ি

Vespa-র মতো দেখতে বৈদ্যুতিক স্কুটার আনছে ভারতীয় ব্র্যান্ড, স্বামীজির জন্মদিনে লঞ্চ

ওয়ার্ডউইজার্ড ইনোভেশনস অ্যান্ড মোবিলিটি লিমিটেড (WardWizard Innovations and Mobility Ltd)-এর অধীনস্থ ইলেকট্রিক টু হুইলার সংস্থা জয় ই-বাইক (Joy e-Bike) ভারতে নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চের আগে টিজার প্রকাশ করল। আগামী ১২ জানুয়ারি অর্থাৎ বিশ্ববরেণ্য স্বামী বিবেকানন্দের জন্ম দিবসের দিন অটো এক্সপো-তে লঞ্চ করা হবে ই-স্কুটারটি। বর্তমানে সংস্থার ঝুলিতে রয়েছে একাধিক মডেলের জনপ্রিয় ইলেকট্রিক মোটরসাইকেল এবং স্কুটার।

জয় ই-বাইকের আসন্ন মডেলটির ছবি এখনও দেখানো হয়নি। তবে ডিজাইনের দিক থেকে এটি একটি রেট্রো-থিমের ভেসপা স্টাইলের স্কুটার হতে পারে বলে অনুমান করা হচ্ছে। টিজারে দেখা গিয়েছে স্কুটারটিতে রয়েছে অ্যালয় হুইল এবং এলইডি হেডল্যাম্প ইউনিট। এছাড়া রিয়ারভিউ মিরর, ফ্রন্ট অ্যাপ্রন এবং সাইড প্যানেলে ক্রোমের ছোঁয়া নজরে পড়েছে। আবার সামনের চাকায় ডিস্ক ব্রেকের দেখা মিলতে পারে বলেই আশা করা হচ্ছে।

স্কুটারটির স্পেসিফিকেশন সম্পর্কে এখনও কোনো বিস্তারিত তথ্য সামনে আসেনি। যতদূর অনুমান, আসন্ন স্কুটারটি একটি উচ্চগতির মডেল এবং এর দাম হতে পারে এক লক্ষ টাকার (এক্স-শোরুম) কাছাকাছি। দামের দিক থেকে এটি Okinawa, Ampere, Ola S1 Air সহ আরও অন্যান্য ই-স্কুটারের সাথে টক্কর নেবে।

প্রসঙ্গত, গত বছর ডিসেম্বরে জয় ই-বাইক মোট ৫,৪০০টি টু-হুইলার বিক্রি করতে পেরেছে। ২০২১-এর ওই সময়ে তাদের বেচাকেনার পরিমাণ ৩,৮৬০ থাকায় গত মাসে বিক্রিতে ৪০ শতাংশ অগ্রগতি ঘটেছে। আবার ২০২১-এর গোটা বছরের (১৮,৯৬৩ ইউনিট) চাইতে ২০২২-এ (৪৩,৯১৪ ইউনিট) সংস্থার বিক্রি শতকরা ১৩১.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আবার গত বছরে সংস্থাটি তাদের ডিলারশিপ নেটওয়ার্ক ব্যাপক হারে বাড়িয়েছে।

Back to top button