Electric Car: অটো এক্সপো-তে অসম্ভব সুন্দর বৈদ্যুতিক গাড়ি, এক চার্জে ছুটবে 540 কিমি, শীঘ্রই লঞ্চ

Kia EV9 concept SUV Showcasesd Auto Expo 2023

দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় গাড়ি নির্মাতা কিয়া (Kia) বরাবরই তাদের মূল সংস্থা হুন্ডাইয়ের (Hyundai) মতোই অসাধারণ সব এসইউভি উপহার নিয়ে এসেছে ভারতবাসীর জন্য। আর এবার কিয়া ভারতে তাদের দ্বিতীয় ইলেকট্রিক গাড়ি হিসাবে EV9 কনসেপ্ট প্রদর্শন করল গ্রেটার নয়ডার অটো এক্সপো-তে। ২০২১ সালে লস এঞ্জেলসে অনুষ্ঠিত মোটর শোতে এই গাড়ির প্রথম পর্দাফাঁস হয়েছিল। কিন্তু ভারতে প্রথমবার আত্মপ্রকাশ করল এটি। গত বছর কিয়ার প্রথম বৈদ্যুতিক গাড়ি EV6 লঞ্চ হয়েছিল। মোটামুটি একই প্লাটফর্ম ভিত্তিক এই দুটি মডেল। শীঘ্রই এই গাড়িটির বাণিজ্যিক উৎপাদন শুরু হতে চলেছে।

৪,৯২৯ মিমি লম্বা ও ২,০৫৫ মিমি চওড়া EV EV9 কনসেপ্ট এর উচ্চতা মোটামুটি ১৭৯০ মিমি। একই প্লাটফর্ম এর উপর তৈরি হলেও আকারের দিক থেকে EV6-র সাথে কিছুটা বৈষম্যতা বজায় রেখেছে এটি। এমনকি ডিজাইনের ক্ষেত্রে অনেকটা অ্যাগ্রেসিভ ফিউচারেস্টিক লুক প্রদর্শন করেছে এটি। যা অন্যান্য এসইউভি থেকে একে আলাদা করতে সাহায্য করবে। এছাড়া এর উল্লেখযোগ্য কিছু অংশ হল জেড আকৃতির হেডল্যাম্প ক্লাস্টার, যার সাথে যুক্ত এলইডিলাইট। এর সারা বডিতে শার্প এজের বক্সি ডিজাইন বেশ নজর কাড়ার মত।

যেহেতু এটি একটি ব্যাটারি চালিত এসইউভি তাই গাড়ির কাঁচামাল তৈরিতে পরিবেশকেই প্রাধান্য দেওয়া হয়েছে। প্রাকৃতিক তন্তু এবং উদ্ভিজ্জ পদার্থ ব্যবহার করে EV9-র অন্দরমহল সম্পূর্ণরূপে পরিবেশ বান্ধব করে তোলা হয়েছে। এছাড়াও এতে উপস্থিত থ্রি রো লেআউট এবং এলইডি লাইট গাড়িটিকে আকর্ষণীয় করে তুলেছে।

বৈদ্যুতিক গাড়ির অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষণীয় বিষয় হল ব্যাটারির ক্ষমতা। EV9 কনসেপ্টের ব্যাটারিটি ৭৭.৪ কিলোওয়াট আওয়ার ক্ষমতা বিশিষ্ট। যা তুলনামূলকভাবে কিয়া EV6-র থেকে বেশি ক্ষমতাবান। মোটামুটি ভাবে একবার চার্জে এই এসইউভিটি ৫৪০ কিলোমিটার রেঞ্জ যেতে সক্ষম হলে বলে মনে করা হচ্ঠে । এটি ৩৫০ কিলোওয়াট পর্যন্ত চার্জ গ্রহণ করার ক্ষমতা রাখে। কিয়া জানিয়েছে, গাড়িটির প্রোডাকশন ভার্সন শীঘ্রই বাজারে আসতে চলেছে।