Homeঅটোকারইলেকট্রিক গাড়িKinetic Green Zing হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল, 125 কিমি রেঞ্জ, দাম 85,000 টাকা

Kinetic Green Zing হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল, 125 কিমি রেঞ্জ, দাম 85,000 টাকা

পুণের ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপ কাইনেটিক গ্রীন এনার্জি অ্যান্ড পাওয়ার সলিউশনস (Kinetic Green Energy and Power Solutions) তাদের Zing High Speed Scooter বা Zing HSS লঞ্চ করল। যার দাম ৮৫,০০০ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। সম্পূর্ণ চার্জে স্কুটারটির রেঞ্জ ১২৫ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬০ কিমি।

Zing HSS তিনটি রাইডিং মোড সহ এসেছে – নরমাল, ইকো ও পাওয়ার। উপরন্তু এতে রয়েছে পার্ট ফেইলিওর ইন্ডিকেটর। অর্থাৎ কোনো যন্ত্রাংশ বিকল হলে স্কুটারটি তার ইঙ্গিত দেবে। এতে উপলব্ধ একটি ৩.৪ কিলোওয়াট আওয়ার লিথিয়াম ব্যাটারি প্যাক। যা সম্পূর্ণ চার্জ হতে ৩ ঘণ্টা সময় লাগবে বলে জানিয়েছে সংস্থা। এছাড়া একটি ৩-স্টেপ অ্যাডজাস্টেবল সাসপেনশন এবং রি-জেনারেটিভ ব্রেকিং সিস্টেম দেওয়া হয়েছে এতে।

ফিটারের তালিকায় রয়েছে ক্রুজ কন্ট্রোল, মাল্টি ফাঙ্কশনাল ড্যাশবোর্ড, ইউএসবি পোর্ট, ডিটাচেবল ব্যাটারি, এবং একটি স্মার্ট রিমোট কি। Zing HSS-এ তিন বছরের ওয়ারেন্টি অফার করছে কাইনেটিক গ্রীন। গ্রাহকরা স্কুটার কিনতে যাতে সহজেই লোন পায় সেজন্য সংস্থাটি ইতিমধ্যেই Sriram City Union, IDFC First Bank, Tata Capital Financial Services, IndusInd Bank সহ আরো অন্যান্য অর্থনৈতিক প্রতিষ্ঠানের সাথে জোটবদ্ধ হয়েছে।

স্কুটারটির প্রসঙ্গে কাইনেটিক গ্রীনের প্রতিষ্ঠাতা এবং সিইও সুলজ্জা ফিরোদিয়া মোতওয়ানি বলেন, “ Zing হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে পেরে আমরা অতি গর্বিত। ২০২২-২৩-এর মধ্যে আমাদের নবজাগরণে সহায়ক e-Luna এবং উচ্চগতির স্কুটার লঞ্চ করার আগ্রাসী পরিকল্পনা রয়েছে সংস্থার।” প্রসঙ্গত, বৈদ্যুতিক তিন চাকার গাড়ির সেগমেন্টে সাফল্য অর্জনের পর ইলেকট্রিক টু-হুইলারের বাজারে পদার্পণের সিদ্ধান্ত নেয় সংস্থা। ২০২১-এ তারা দুটি মডেল লঞ্চ করে। যেগুলি এখনও পর্যন্ত চল্লিশ হাজারের বেশি বিক্রি হয়েছে বলে জানিয়েছে কোম্পানি।

আরও পড়ুন