Homeঅটোকারইলেকট্রিক গাড়িঅত্যাধুনিক অগ্নিপ্রতিরোধী ব্যবস্থার সঙ্গে লঞ্চ হল Komaki Flora স্কুটার, 10 টাকায় চলবে 100 কিমি

অত্যাধুনিক অগ্নিপ্রতিরোধী ব্যবস্থার সঙ্গে লঞ্চ হল Komaki Flora স্কুটার, 10 টাকায় চলবে 100 কিমি

ভারতের অন্যতম ইলেকট্রিক টু-হুইলার ব্র্যান্ড কোমাকি (Komaki) তাদের একটি নতুন বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করল। যার নাম Flora। ব্যাটারিচালিত টু-হুইলারটি ৭৮,৯৯৯ টাকা (এক্স-শোরুম) ধার্য মূল্যে হাজির হয়েছে। এতে ব্যবহার করা হয়েছে আল্ট্রা-মডার্ন হিট প্রুফ লিথিয়াম আয়ন ফেরো ফসফেট (LifePO4) ব্যাটারি। সংস্থাটি জানিয়েছে এটি তাদের অষ্টম ই-স্কুটার।

নতুন Komaki Flora-র ব্যাটারিটি ব্যবহারকারী নিজেই খুলেই সুবিধামতো যে কোনও স্থানে চার্জে বসাতে পারবেন। এই প্রসঙ্গে সংস্থার বক্তব্য, ব্যাটারিতে তারা এলপিএফ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সুরক্ষা কয়েক গুণ বাড়িয়ে তুলেছে। কোমাকি একটি প্রেস বিবৃতিতে জানিয়েছে, “আয়রন ধারণকারী সেল এবং অগ্নি নির্বাপক হওয়ার কারণে LiFePO4 ব্যাটারিগুলি সবচেয়ে খারাপ পরিস্থিতিতেও আগুন থেকে নিরাপদে রাখবে।

নতুন Komaki Flora-তে ফিচারের মধ্যে দেওয়া হয়েছে সেল্ফ ডায়াগনস্টিক মিটার, অতিরিক্ত ব্যাকরেস্ট, পার্কিং এবং ক্রুজ কন্ট্রোল, এবং বুট স্পেস সহ একটি আরামদায়ক সিট। মাত্র ১০ টাকার সম্পূর্ণ চার্জে স্কুটারটি ১০০ কিলোমিটার পথ দৌড়তে পারবে বলে দাবি করা হয়েছে। আবার অতিরিক্ত সুরক্ষার জন্য স্কুটারটির সামনের চাকায় একটি ২৭০×৩৫ মিমি ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে।

নতুন লঞ্চ হওয়া স্কুটারটি চারটি রঙের বিকল্পে বেছে নেওয়া যাবে – জেট ব্ল্যাক, গারনেট রেড, স্টিল গ্রে এবং স্যাক্রামেন্টো গ্রীন। প্রসঙ্গত, কোমাকি জানিয়েছে, ইলেকট্রিক ভেহিকেল প্রস্তুতের মাধ্যমে বাজারে ইতিমধ্যেই তারা নিজেদের উপস্থিতি পাকাপোক্ত করেছে। যে গুলির রক্ষণাবেক্ষণের খরচ কম এবং দীর্ঘ আয়ুষ্কাল যুক্ত।

আরও পড়ুন