Mahindra-র ইলেকট্রিক গাড়ি কেনার কথা ভাবছেন? ডিসেম্বরেই চালিয়ে দেখে নেওয়ার সুযোগ

Mahindra XUV400 EV Test Drives begin

মাহিন্দ্রা (Mahindra) ভারতে তাদের প্রথম ইলেকট্রিক এসইউভি XUV400-এর উপর থেকে গত সেপ্টেম্বরে পর্দা সরিয়েছে। যেটি ২০২৩-এর শুরুতেই লঞ্চ করা হতে পারে বলে মনে করা হচ্ছে। এদেশের বৈদ্যুতিক গাড়ির বাজারে Mahindra XUV400 সরাসরি Tata Nexon EV Max-কে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। আর ডিসেম্বর থেকেই গাড়িটির টেস্ট ড্রাইভ শুরু করার কথা ঘোষণা করল মাহিন্দ্রা। সব ঠিকঠাক চললে ২০২৩-এর জানুয়ারি থেকেই গাড়িটির ডেলিভারি দেওয়া শুরু হবে।

আগামী মাস অর্থাৎ ডিসেম্বর থেকেই Mahindra XUV400-এর গণ উৎপাদন শুরুতে হাত লাগাবে সংস্থা। প্রাথমিক পর্যায়ে দেশের কেবলমাত্র ১৬টি শহর থেকে এটি কেনা যাবে। এই ইলেকট্রিক এসইউভি গাড়িটি তিনটি ভ্যারিয়েন্টে হাজির হতে চলেছে বলে খবর – Base, EP ও EL। এদের দাম ১৭ লক্ষ টাকা থেকে শুরু হবে বলে মনে করা হচ্ছে এবং প্রিমিয়াম মডেলটির মূল্য হতে পারে ২০ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

মাহিন্দ্রা নিশ্চিত করেছে যে, XUV400-এর ফিচারের মধ্যে একটি ৩৯.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক থাকছে। এর ইলেকট্রিক মোটর থেকে ১৪৮ বিএইচপি শক্তি এবং ৩১০ এনএম টর্ক উৎপন্ন হবে। সিঙ্গেল চার্জে এটি ৪৫৬ কিলোমিটার রেঞ্জ দেবে বলে দাবি করা হয়েছে। রেঞ্জের দিক থেকে এটি ভারতের বাজারে উপলব্ধ ব্যাটারি চালিত এসইউভি গাড়িগুলির মধ্যে অন্যতম সেরা বলা যায়।

গাড়িটি আবার দেশের দ্রুততম ইলেকট্রিক এসইউভি বলে দাবি করা হয়েছে। ০-১০০ কিমি প্রতি ঘন্টার গতিবেগ মাত্র ৮.৩ সেকেন্ডে তুলতে পারবে। এবং সর্বোচ্চ গতিবেগ ১৫০ কিমি/ঘন্টা। সংস্থার দাবি ৩৯.৪ কিলোওয়াট ক্ষমতার ব্যাটারিটি ফাস্ট চার্জার দ্বারা এক ঘন্টারও কম সময়ে ফুল চার্জ করা যাবে। এর ফিচারের তালিকা থাকবে একটি ৭ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম। যা স্মার্টফোনের সঙ্গে কানেক্ট করা যাবে।