Homeঅটোকারইলেকট্রিক গাড়িMahindra XUV400 নাকি Tata Nexon EV? কোন ইলেকট্রিক গাড়ি কিনলে ফায়দা বেশি

Mahindra XUV400 নাকি Tata Nexon EV? কোন ইলেকট্রিক গাড়ি কিনলে ফায়দা বেশি

Tata Nexon EV-এর জনপ্রিয়তায় ভাগ বসাতে মাহিন্দ্রা (Mahindra) গতকাল লঞ্চ করেছে তাদের প্রথম ইলেকট্রিক এসইউভি XUV400। যার দাম ১৫.৯৯ লক্ষ টাকা থেকে শুরু করে ১৮.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে। গাড়িটি দুটি ভ্যারিয়েন্টে এসেছে। মূল্য অনুযায়ী এতে দুই ধরনের ব্যাটারি উপস্থিত। ছোট ব্যাটারিযুক্ত মডেলে দেওয়া হয়েছে দুই ধরনের চার্জিংয়ের বিকল্প, যেখানে বড় ব্যাটারি ভার্সনটি কেবলমাত্র ৭.২ কিলোওয়াট চার্জার দ্বারা চার্জ করার ব্যবস্থা রয়েছে। এদিকে Nexon EV-এর সাথেই টক্কর নিতে যে XUV400 এর আগমন, সে বিষয়টি আর গোপন নেই। এই প্রতিবেদনে গাড়ি দুটির তুলনামূলক আলোচনা করা হল।

Mahindra XUV400 vs Tata Nexon EV ব্যাটারি এবং রেঞ্জ

বর্তমানে টাটার ইলেকট্রিক মডেলটি দুটি ভ্যারিয়েন্টে উপলব্ধ – Nexon EV Prime ও Nexon EV Max। তাই আলোচনার তালিকায় XUV400-এর সাথে নেক্সন-এর এই দুই মডেলকেও আওতাভুক্ত করা হয়েছে। XUV400, Nexon EV Prime ও Nexon EV Max – এই তিনটি মডেলে যথাক্রমে ৩৯.৪ কিলোওয়াট আওয়ার, ৩০.২ কিলোওয়াট আওয়ার ও ৪০.৫ কিলোওয়াট আওয়ার ক্ষমতার ব্যাটারি উপস্থিত।

XUV400, Nexon EV Prime ও Nexon EV Max-এর ইলেকট্রিক মোটর থেকে সর্বোচ্চ পাওয়ার হিসেবে উৎপন্ন হবে যথাক্রমে ১৫০ পিএস, ১২৯ পিএস এবং ১৪৩ পিএস শক্তি। আবার এদের টর্ক যথাক্রমে ৩১০ এনএম, ২৪৫ এনএম ও ২৫০ এনএম। ফলে স্পষ্টই বোঝা যাচ্ছে, নেক্সন-এর দুটি মডেলের তুলনায় মাহিন্দ্রা এক্সইউভি৪০০-এর শক্তি অনেকাংশেই বেশি।

আবার মাহিন্দ্রা এক্সইউভি৪০০, নেক্সন ইভি প্রাইম ও নেক্সন ইভি ম্যাক্স -এর রেঞ্জ যথাক্রমে ৪৫৬ কিমি, ৩১২ কিমি ও ৪৩৭ কিমি। এছাড়া, প্রতি ঘন্টায় ০-১০০ কিমি/গতিবেগ তুলতে এদের সময় লাগে যথাক্রমে ৮.৩ সেকেন্ড, ৯.৯ সেকেন্ড ও ৯ সেকেন্ড। আর গাড়ি তিনটি ০-৮০% চার্জ হতে যথাক্রমে ৫০ মিনিট, ৬০ মিনিট ও ৫৬ মিনিট সময় নেয়। ফলে দেখাই যাচ্ছে রেঞ্জ, গতিবেগ, চার্জিং টাইম – সবদিক থেকেই এগিয়ে রয়েছে মাহিন্দ্রার ইলেকট্রিক এসইউভি ।

Mahindra XUV400 vs Tata Nexon EV দাম

আগেই বলা হয়েছে Mahindra XUV400-এর দাম ১৫.৯৯-১৮.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত। এর মিড লেভেল ভ্যারিয়েন্টটির মূল্য ১৬.৪৯ লক্ষ টাকা। এদিকে আরও বেশি ভ্যারিয়েন্টে উপলব্ধ Nexon EV-এর দাম ১৪.৯৯ লক্ষ টাকা থেকে শুরু করে ১৭.৫০ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত।

আরও পড়ুন