Auto Expo-তে কনসেপ্ট ইলেকট্রিক বাইক এনে শোরগোল ফেলল মোদীর রাজ্যের সংস্থা

Matter Concept-EXE & Concept-UT Showcased

ইলেকট্রিক টু-হুইলার এবং স্টোরেজ ক্ষেত্রে কাজ করা গুজরাতের আমেদাবাদ ভিত্তিক স্টার্টআপ সংস্থা ম্যাটার (Matter) একজোড়া বৈদ্যুতিক মোটরসাইকেলের আত্মপ্রকাশ ঘটালো ২০২৩ অটো এক্সপো-তে। যাদের নাম – Matter Concept-EXE ও Concept-UT। নাম দেখেই বোঝা যাচ্ছে এগুলি কনসেপ্ট বা ভাবনা। অর্থাৎ অদূর ভবিষ্যতে এই নমুনা মডেলের উপর ভিত্তি করে ইলেকট্রিক মোটরসাইকেল আনবে সংস্থাটি।

উভয় মোটর বাইকে দেওয়া হয়েছে রিমুভেবল ব্যাটারি। আবার কনসেপ্ট-ইউটি মডেলটিতে রয়েছে একটি টপ বক্স। দুটি মোটরসাইকেল একই আর্কিটেকচারের ওপর ভিত্তি করে এসেছে। এমনকি স্টাইলিংয়ের দিক থেকেও দুটি প্রায় সদৃশ। কনসেপ্ট-ইএক্সই-তে উপস্থিত একটি ফ্ল্যাট সিট যা সামান্য সামনের দিকে এগোনো।

সুইং আর্মটি চিরাচরিত মডেলের থেকে ভিন্ন। ট্রেলিস সাব-ফ্রেমের উপর তৈরি মোটরসাইকেলটিতে দেওয়া হয়েছে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং মোনোশক রিয়ার সাসপেনশন। এছাড়া Concept-EXE-এর উভয় চাকায় উপস্থিত পিরেলি অ্যাঞ্জেল জিটি টায়ার। হোয়াইট/নিয়ন ব্লু কালার দেওয়া হয়েছে এতে।

Matter Concept-UT ই-বাইকটি অ্যাডভেঞ্চার ট্যুরার গোত্রের। এতে দেওয়া হয়েছে ডুয়েল পারপাস টায়ার, স্যাডেল স্টে, নাকেল গার্ড, একটি ছোট ফ্রন্ট ভাইজার, এবং একটি বৃহৎ টপ বক্স। যেখানে Concept-EXE-তে উপস্থিত একটি পিলিয়ন সিট। এর বডিতে ব্ল্যাক কালারের সাথে নিয়ন ইয়েলো এবং হোয়াইটের হাইলাইট দেওয়া হয়েছে।

দুটি মোটরসাইকেলেই রয়েছে গিয়ার লিভার। কিছুদিন আগেই ম্যাটার গিয়ার লিভার সহ এমনই এক ই-বাইকের প্রদর্শন করেছিল। অনন্য ফিচার হিসাবে এতে পেটাল ফ্রন্ট ডিস্ক এবং রাউন্ড রিয়ার ডিস্কের দেখা মিলেছে। এই দুই কনসেপ্ট মডেল ছাড়াও ম্যাটার তাদের অপর একটি ই-বাইকের ঝলক দেখিয়েছে। যদিও এর নাম এবং মূল্য এখনও অজানা।