Tata Nano-র স্মৃতি ফিরিয়ে দেশের ক্ষুদ্রতম বৈদ্যুতিক গাড়ি আত্মপ্রকাশ করবে 5 জানুয়ারি

MG Air Electric Car Make India Debut January 5

বিগত কয়েক মাস ধরে নানা পরীক্ষা নিরীক্ষার পর অবশেষে ভারতে তাদের দ্বিতীয় বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করতে প্রস্তুত MG Motor। Air নামে সেই মডেলটি আগামী বছরের ৫ই জানুয়ারি ভারতে আত্মপ্রকাশ করবে। আবার দু’বছর পর অনুষ্ঠিত হতে চলা অটো এক্সপো-তেও প্রদর্শিত হবে এটি। এদেশের সবচেয়ে ছোট বৈদ্যুতিক গাড়ি হিসেবে বাজারে আসবে MG Air।

MG Air আদতে সংস্থার পুঁচকে ইলেকট্রিক গাড়ি Wuling Air EV থেকেই অনুকরণ করে বানানো হয়েছে। যা বর্তমানে ইন্দোনেশিয়ার বাজার দাপিয়ে বেড়াচ্ছে। যদিও ভারতে এমজি-এর নতুন গাড়িটিতে দেশীয় সংস্থার তৈরি ব্যাটারি দেওয়া হবে। যার সরবরাহকারী Tata AutoComp। এর ফলে প্রতিযোগিতার বাজারে তাদের গাড়িটির দাম সাধ্যের মধ্যে রাখা যাবে বলেই মনে করা হচ্ছে।

MG Air মডেলটিতে ৩৮ বিএইচপি ক্ষমতা যুক্ত বৈদ্যুতিক মোটর চালিকা শক্তি যোগাবে। এই মোটরটি গাড়ির সামনের চাকায় অবস্থিত। অন্যদিকে এর শক্তিভান্ডার হিসেবে ব্যবহৃত হয়েছে ২৫ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি ব্যাক। চার্জে পরিপুষ্ট অবস্থায় এই ব্যাটারিটি ১৫০ কিমি পথ চলতে সাহায্য করবে। দৈর্ঘ্যে মাত্র তিন মিটার হলেও প্রিমিয়াম ফিচার থাকবে এতে। বর্তমানে দেশের সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়ি Tata Tiago এর থেকে একটু বেশি দাম হবে এটির।

এমজি এয়ার মডেলটির সামনে রয়েছে বর্গাকার হেডলাইট যুক্ত আকর্ষণীয় ডিজাইন, আয়তাকার টার্ন ইন্ডিকেটর ও বেশ বড় উইন্ডশিল্ড যা ফিউচারিস্টিক লুকের দাবিদার। দুই দরজা যুক্ত এই বৈদ্যুতিক গাড়িটি মূলত শহরে প্রতিদিনের যাতায়াতের কথা ভেবেই তৈরি। এতে থাকা Tata AutoComp এর তৈরি LPF ব্যাটারি যথেষ্ট হালকা ও কোনঐরকম রক্ষণাবেক্ষণ ছাড়াই দীর্ঘদিন চলার উপযুক্ত।

এমজি এয়ার এর এক্স শোরুম মূল্য ১০ লক্ষ টাকার আশেপাশে থাকতে পারে, যা গাড়ি শিল্পেহ হিসাবে কিন্তু যথেষ্ট বেশি। অবশ্য দামের সঙ্গে সাজুজ্য রেখে এর মধ্যে থাকা পর্যাপ্ত ফিচার্সের তালিকা কোনোভাবেই তার গ্রাহকদের হতাশ করবে না।