Homeঅটোকারইলেকট্রিক গাড়িMG Motors এর দ্বিতীয় ইলেকট্রিক গাড়ি আসছে ভারতে, 2023-এ লঞ্চ, এক চার্জে 300 কিমি

MG Motors এর দ্বিতীয় ইলেকট্রিক গাড়ি আসছে ভারতে, 2023-এ লঞ্চ, এক চার্জে 300 কিমি

উচ্চমূল্যের কারণে ইলেকট্রিক গাড়ির নাম শুনলেই অনেকে চমকে ওঠেন। ভারতে সাশ্রয়ী মূল্যের ব্যাটারি চালিত মডেলের এখনও যথেষ্ট অভাব রয়েছে। যা দেখে ব্রিটিশ গাড়ি কোম্পানি এমজি মোটর (MG Motor) এদেশে সস্তার বৈদ্যুতিক মডেল লঞ্চের পরিকল্পনার কথা জানালো। এমনকি আসন্ন পরবর্তী গাড়িটি সংশ্লিষ্ট সেগমেন্টে আনা হবে বলে নিশ্চিত করা হয়েছে। শহরের রাস্তায় চলাচলের উপযুক্ত গাড়িটি ২০২৩-এর দ্বিতীয় ত্রৈমাসিকে বাজারে পা রাখবে। এটি এদেশে এমজির পঞ্চম মডেল হতে চলেছে।

উল্লেখ্য, MG ZS EV এখনও পর্যন্ত ভারতে যথেষ্ট সুনাম অর্জন করেছে। সংস্থার দ্বিতীয় মডেল হিসেবে এসেছিল গাড়িটি। একসময় ভারতে গাড়ির বাজারের মধ্যে বৈদ্যুতিক মডেলের মার্কেট শেয়ার ছিল ০.৩%। যা গত দু’বছরে অনেকটাই বেড়েছে। নতুন পণ্যের প্রসঙ্গে এমজি মোটরের ভারতীয় শাখার সভাপতি এবং ম্যানেজিং ডিরেক্টর রাজীব ছাবা বলেন, “অবশ্যই এটি সাধারণ বা মেইনস্ট্রিম প্রোডাক্ট হবে না। এটি একটি আরবান মোবাইল মডেল।”

ছাবা আরও বলেন, “আমি নিশ্চিত যে বহু মানুষ গাড়িটি পছন্দ করবেন না, আবার এটি অনেকেরই মন জিতে নেবে। তাই গাড়িটির সম্পর্কে মিশ্রিত প্রতিক্রিয়া পাওয়ার বিষয়ে আমরা বেশ আত্মবিশ্বাসী।” তিনি মনে করেন, বর্তমানে গাড়ির প্রতি মানুষের ধ্যানধারণার আমূল পরিবর্তন ঘটছে। তাই আসন্ন মডেলটি একশ্রেণীর ক্রেতাদের অতিপ্রিয় হয়ে ওঠার আশায় রয়েছে সংস্থা।

Tata Nexon EV-র বাজারে জনপ্রিয়তা দেখে এর আগে ছাবা মন্তব্য করেছিলেন, “সাব কম্প্যাক্ট এবং এন্ট্রি লেভেল বৈদ্যুতিক গাড়ির সেগমেন্টে প্রতিযোগিতা অনেক বেশি। এদিকে বর্তমানে গুজরাতে সংস্থার কারখানায় MG Air EV-র পরীক্ষা-নিরীক্ষা চলছে। জানুয়ারি, ২০২৩ অটো এক্সপো-তে গাড়িটি প্রদর্শিত হতে পারে বলে আশা করা যায়। এবং সংস্থার আসন্ন পঞ্চম ইলেকট্রিক মডেলটিও একটি Air EV হবে বলেই অনুমান।

MG Air EV হল চীনে বাজারে বহুল জনপ্রিয় Wuling Honguang EV-র উপর ভিত্তি করে আসতে চলেছে। রিপোর্টের দাবি, দুটি ব্যাটারি যুক্ত মডেলটির সম্ভাব্য রেঞ্জ ২০০-৩০০ কিমি। সিঙ্গেল মোটর সেটআপের ক্ষমতা হয় ৩০ কিলোওয়াট অথবা ৫০ কিলোওয়াট হবে। এর ব্যাটারিটি টাটার থেকে নেওয়া হতে পারে। দৃশ্যত গাড়িটি Mahindra e20 EV-র সাথে অনুরূপ। তবে এতে আরও বেশি ফিচার, উন্নত পারফর্ম্যান্স এবং বড় কেবিন থাকবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন