ইলেকট্রিক গাড়ি

নতুন মডেল লঞ্চ করেই বাজিমাত, TVS iQube এর বিক্রি 50,000 টপকাল, এবার আসছে নয়া ভার্সন

গত ২০২০ সালের জানুয়ারি মাসে ইলেকট্রিক স্কুটার মার্কেটে নিজেদের যাত্রা শুরু করে টিভিএস (TVS) মোটর কোম্পানি। বর্তমানে সংস্থাতির ঝুলিতে রয়েছে একটিমাত্র বৈদ্যুতিক স্কুটার- iQube। গত বছরের মে মাসে যার আপডেটেড ভার্সন বাজারে এসেছে। এখন তিনটি ভ্যারিয়েন্টে কিনতে পাওয়া যায় এটি। নতুন মডেলের সুবাদেই আইকিউব এখন দেশের অন্যতম জনপ্রিয় ই-স্কুটারে পরিণত হয়েছে।

সম্প্রতি টিভিএস দাবি করেছে যে, ২০২১-এর মে মাসে উন্নত ফিচার যুক্ত হওয়ার পর থেকে আট মাসের মধ্যেই ৫০,০০০ এর বেশি এই ই-স্কুটার বিক্রি করতে পেরেছে তারা। নিচে গত বছরে প্রত্যেক মাস ভিত্তিক এই স্কুটারটির বিক্রির পরিসংখ্যান রইল।

মাস বিক্রি(ইউনিট)
জানুয়ারি ২০২২ ১,৫২৯
ফেব্রুয়ারি ২০২২ ২,২৩৮
মার্চ ২০২২ ১,৭৯৯
এপ্রিল ২০২২ ১,৪২০
মে ২০২২ ২,৬৩৭
জুন ২০২২ ৪,৬৬৮
জুলাই ২০২২ ৬,৩০৪
আগস্ট ২০২২ ৪,৪১৪
সেপ্টেম্বর ২০২২ ৪,৯২৩
অক্টোবর ২০২২ ৮,১০৩
নভেম্বর ২০২২ ১০,০৫৬
ডিসেম্বর ২০২২ ১১,০৭১
মোট- ৫৯,১৬৬

উপরের এই তালিকায় নজর দিলেই দেখা যাবে মে মাসে নতুন আপডেটেড সংস্করণ লঞ্চ হওয়ার পর থেকেই লক্ষণীয় ভাবে বেড়েছে টিভিএস আইকিউবের বিক্রি। এমনকি সদ্য পেরিয়ে আসা ডিসেম্বরে এই মডেলটির রেকর্ড বিক্রি পরিলক্ষিত হয়েছে। সবমিলিয়ে গত বছরের ১২ মাস জুড়ে নতুন ও পুরনো ভার্সন ধরে এই ইলেকট্রিক স্কুটারের প্রায় ৬০,০০০ ইউনিট বিক্রি হয়েছে।

টিভিএস iQube: ব্যাটারি ও রেঞ্জ

টিভিএস তার এই জনপ্রিয় iQube মডেলটির তিনটি ভ্যারিয়েন্ট নিয়ে এসেছে- স্ট্যান্ডার্ড, S এবং ST। স্ট্যান্ডার্ড এবং S ভ্যারিয়েন্টের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে ৩.৪ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। অন্যদিকে এর টপ ভার্সন ST-তে শক্তি ভান্ডার হিসাবে সংযুক্ত রয়েছে ৪.৫৬ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি। তাই প্রথম দুটি মডেলের ক্ষেত্রে রাইডিং রেঞ্জ ১০০ কিমি হলেও বড় ব্যাটারি প্যাক যুক্ত সংস্করণটি সম্পূর্ণ চার্জে ১৪৫ কিমি পর্যন্ত রাস্তা চলতে পারে।

টিভিএস iQube: দাম ও ST লঞ্চের দিনক্ষণ

এই মুহূর্তে ভারতের বাজারে টিভিএস আইকিউবের বেস মডেলটির দাম পড়বে ৯৯,১৩০ টাকা। উল্লেখ্য, কয়েক সপ্তাহ আগেই TVS তার এই ব্যাটারি চালিত স্কুটারটির সবচেয়ে দামি সংস্করণ ST প্রদর্শন সেরে ফেলেছে। আগামী মাসেই আনুষ্ঠানিক লঞ্চ হবে এটির। এই বৈদ্যুতিক স্কুটারটির প্রধান প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রয়েছে Ola S1, Ather 450X, Bajaj Chetak, Hero Vida V1 সহ আরও অনেকে।

Back to top button