অত্যাধুনিক ই-বাইক বাজারে আনার লক্ষ্যে ইউরোপে প্রথম R&D সেন্টার উদ্বোধন করল Okinawa

Okinawa Inagurates First European Rd Center

দেশের গণ্ডি পেরিয়ে ভারতীয় ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপ ওকিনাওয়া (Okinawa)-র বিচরণ ক্ষেত্র সুদূর ইউরোপের ইতালি পর্যন্ত বিস্তৃত হল। সে দেশে সংস্থাটি তাদের প্রথম গবেষণা এবং উন্নয়ন কেন্দ্র উদ্বোধনের কথা ঘোষণা করল। টাসিটা (Tacita) নামক সংস্থার সাথে গাঁটছড়া বাঁধার কথা জানিয়েছে ওকিনাওয়া। অত্যাধুনিক বৈদ্যুতিক যানবাহন উন্নয়নের লক্ষ্যে আগামী তিন বছরের মধ্যে সংস্থাটি ২.৫ কোটি ইউরো বা প্রায় ২,২১৪ কোটি টাকা বিনিয়োগ করবে।

সংস্থাটি বলেছে, তাদের এই নতুন গবেষণা এবং উন্নয়ন কেন্দ্রের শীর্ষকর্তা হিসেবে টাসিটার সহ-প্রতিষ্ঠাতা পিয়েরপাওলো রিগো-কে দায়িত্ব অর্পণ করা হয়েছে। এবং কারখানাটি পরিচালনা করবে কোম্পানির ভারতীয় গবেষণা এবং উন্নয়নের দল। প্রেস বিবৃতিতে বলা হয়েছে, তাদের এই কেন্দ্রটি নতুন প্রকল্প এবং বিদ্যমান পোর্টফোলিও-র উন্নয়নে প্রযুক্তির তালুক হিসেবে ব্যবহৃত হবে।

সংস্থাটি জানিয়েছে, পরবর্তী প্রজন্মের ব্যাটারি পরিচালিত দু’চাকা গাড়িতে ব্যবহারের জন্য তারা একটি নতুন ইলেকট্রিক পাওয়ারট্রেন তৈরি করবে। ইতালির কেন্দ্রটিতে ভারত এবং সমগ্র বিশ্ব থেকে ৫০ জন বিশেষজ্ঞকে নিয়োগ করা হয়েছে। আবার টাসিটার কর্মীদের নিজেদের উন্নয়ন কেন্দ্রে নিয়োগের কথাও জানানো হয়েছে।

উল্লেখ্য, পরের বছর ওকিনাওয়া ভারতে তাদের একটি ইলেকট্রিক ক্রুজার মোটরসাইকেল নিয়ে আসবে। নতুন ব্যাটারি চালিত মোটরসাইকেলটিতে লেটেস্ট ইভি টেকনোলজি ব্যবহার করা হবে। এই প্রসঙ্গে সংস্থার এমডি এবং প্রতিষ্ঠাতা জিতেন্দর শর্মা বলেন, “ভারতের নেতৃত্ব স্থানীয় বৈদ্যুতিক গাড়ির সংস্থা হিসেবে আমরা ইভি ইকোসিস্টেমটি শক্তপোক্ত করার লক্ষ্য স্থির করেছি।”