Homeঅটোকারইলেকট্রিক গাড়িশনিবারেই অপেক্ষার অবসান, স্কুটারে সফটওয়্যার আপডেট দিয়ে একগুচ্ছ নতুন ফিচার যুক্ত করবে Ola

শনিবারেই অপেক্ষার অবসান, স্কুটারে সফটওয়্যার আপডেট দিয়ে একগুচ্ছ নতুন ফিচার যুক্ত করবে Ola

বহু আলোচিত ভারতীয় বৈদ্যুতিক টু-হুইলার সংস্থা ওলা ইলেকট্রিক (Ola Electric) আগামী ২২ অক্টোবর, শনিবার তাদের আপডেটেড সফ্টওয়্যার MoveOS 3.0 লঞ্চের জন্য প্রস্তুতি সেরে ফেলেছে। এখন কেবল সময়ের অপেক্ষা। রাইড হেইলিং সংস্থা থেকে ইলেকট্রিক ভেহিকেল নির্মাতা হয়ে ওঠা ওলা ইলেকট্রিকের দাবি এই নতুন সফটওয়্যার আপডেট তাদের ইলেকট্রিক স্কুটার Ola S1 ও S1 Pro-ত বহু প্রতীক্ষিত আকর্ষণীয় ফিচার যোগ করবে। মঙ্গলবার সোশ্যাল মিডিয়াতে একটি টিজার প্রকাশ করে সংস্থাটি ইঙ্গিত দিয়েছে যে তাদের MoveOS 3.0-তে এবার হিল হোল্ড অ্যাসিস্ট প্রযুক্তি যুক্ত হতে চলেছে। ওলার গ্রাহকদের জন্য যা সত্যিই আনন্দের বিষয়!

কোন খাড়া রাস্তায় ওঠা বা নামার সময় ওলার গ্রাহকরা একটি সমস্যার সম্মুখীন হয়ে আসছিলেন। বিশেষত উঁচু পথে উঠতে গেলে থ্রটেল মোচর দেওয়া সত্ত্বেও সেটি সক্রিয় হতে দু’তিন সেকেন্ড সময় লেগে যাচ্ছিল। ফলে ওই পরিসরে স্কুটার নীচের দিকে গড়ানোর মতো গুরুতর সমস্যার সম্মুখীন হতে হচ্ছিল ক্রেতাদের। আবার সে সময় যে ব্রেক কষবেন সেই উপায়ও নেই। কারণ ব্রেক কষা মাত্রই থ্রটেল কাট-ডাউন হয়ে যেত। তবে এবারে এই যাবতীয় অসুবিধা মিটতে চলেছে MoveOS 3.0-এর হাত ধরে। এক্ষেত্রে হিল হোল্ড অ্যাসিস্ট টেকনোলজি চালকদের বিশেষভাবে সহায়তা করবে।

ওলার প্রকাশিত টিজার অনুযায়ী এবারের আপডেটে পার্টি মোড ফিচার উপলব্ধ থাকবে। টুইট বার্তায় টিজারের ক্যাপশনে লেখা রয়েছে, “উঁচু জায়গায় চড়া অপছন্দের? আপনি সৌভাগ্যবান, আমাদের স্কুটারে এটি হয় না। MoveOS 3.0 উন্মোচিত হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ২২ অক্টোবর দুপুর ২টোয় দেখা হচ্ছে।” এই ক্যাপশন থেকে পরিষ্কার বোঝা যায়, যে সংস্থাটি এবারে হিল হোল্ড অ্যাসিস্ট ফিচারের কথাই বলতে চেয়েছে।”

আবার আসন্ন সফ্টওয়্যার আপডেটে জীবাশ্ম জ্বালানি চালিত মোটরসাইকেলের এগজস্ট পাইপের মতো Ola S1 ও S1 Pro স্কুটার থেকে আওয়াজ নির্গত হবে। এমনকি একাধিক বিকল্প থেকে ব্যবহারকারী নিজের পছন্দমত শব্দ চয়ন করতে পারবেন। “আমাদের নীরব 8.5 কিলোওয়াট মোটর এবার কথা বলবে” – কিছুদিন আগে ওলার এই টুইট বার্তা সেদিকেই ইঙ্গিত দিয়েছে। প্রসঙ্গত, স্কুটার লঞ্চের সময় ওলা ভয়েস অ্যাসিস্ট/কন্ট্রোল, মুড, উইজেট, প্রোফাইল এবং কলিংয়ের মতো ফিচার উপলব্ধ থাকবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল। যেগুলির মধ্যে অনেকগুলির এখনও দেখা মেলেনি। তবে MoveOS 3.0-তে সেগুলির সবকটি সক্রিয় হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন